আমিরাত ২০ জুন সবচেয়ে দীর্ঘতম দিনের সাথে গ্রীষ্মকালীন অয়নকালের সাক্ষী হবে

সংযুক্ত আরব আমিরাত এই বছর গ্রীষ্মের প্রথম দিকের অয়নকাল অনুভব করবে। ২০ শে জুন ২০:৫১ UTC-এ সংঘটিত, এটি বিশ্বের বেশিরভাগ দেশের জন্য ১৭৯৬ সালের পর থেকে প্রথম অয়নকাল চিহ্নিত করে৷

এই স্বর্গীয় ঘটনাটি সংযুক্ত আরব আমিরাতের জন্য বছরের দীর্ঘতম দিনে সূচনা করবে, দিনের আলোর সময় ১৩ ঘন্টা এবং 48 মিনিটে পৌঁছাবে। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে অয়নকালের সময়ের অনুরূপ বৈচিত্র ভবিষ্যতের লিপ বছরে আশা করা যেতে পারে।

ইব্রাহিম আল জারওয়ান, এমিরেটস অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির বোর্ড চেয়ারম্যান এবং আরব ইউনিয়ন ফর স্পেস অ্যান্ড অ্যাস্ট্রোনমি সায়েন্সেসের সদস্য, ব্যাখ্যা করেছেন যে গ্রীষ্মের অয়নকালের সময়, সূর্য সরাসরি ক্যান্সারের ট্রপিক, তার উত্তরতম বিন্দুতে থাকে।

সরাসরি সূর্যের নীচের অঞ্চলে, যেমন সংযুক্ত আরব আমিরাতের দক্ষিণাঞ্চলে, দুপুরে কোন ছায়া থাকবে না। আরব উপদ্বীপ জুড়ে মধ্যাহ্নের ছায়াও ছোট হবে, সমগ্র উত্তর গোলার্ধে সংক্ষিপ্ততম ছায়া ঘটবে।

আল জারওয়ান যোগ করেছেন যে তাপমাত্রা দিনের বেলায় ৪১ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াস এবং রাতে ২৬ এবং ২৯ ডিগ্রি সেলসিয়াস হতে পারে, সাধারণত শুষ্ক অবস্থা এবং সক্রিয় বাতাস সহ।

গ্রীষ্মের প্রথমার্ধে এটি হবে বলে আশা করা হচ্ছে, যা ২১ জুন থেকে ১০ আগস্ট পর্যন্ত চলে।

গ্রীষ্মের দ্বিতীয়ার্ধ, ১১ আগস্ট থেকে ২৩ সেপ্টেম্বর শরৎ বিষুব পর্যন্ত বিস্তৃত, উচ্চ আর্দ্রতা, ক্রমাগত উচ্চ তাপমাত্রা এবং আর্দ্র কোস বাতাসের সক্রিয়তা দ্বারা চিহ্নিত করা হয়।

এই বায়ুগুলি পাহাড়ী অঞ্চল এবং তাদের আশেপাশে কিউমুলোনিম্বাস মেঘের গঠনকে উত্সাহিত করে, যার ফলে বজ্রঝড় হয়।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি