সংযুক্ত আরব আমিরাতের আবহাওয়া: বৃষ্টি, ধুলোর জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে

ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজি (এনসিএম) 9 জুন, রবিবার রাত 8.30 টা পর্যন্ত সংবহনশীল মেঘের দ্বারা সৃষ্ট কিছু পূর্ব এবং অভ্যন্তরীণ এলাকায় বৃষ্টির জন্য একটি হলুদ সতর্কতা জারি করেছে।

আবহাওয়া বিভাগ আরও উল্লেখ করেছে যে দেশে 55 কিমি/ঘন্টা বেগে বাতাস বইবে।

আগের দিন, NCM এছাড়াও ধুলো এবং বালির জন্য একটি হলুদ সতর্কতা জারি করেছিল বাতাসের গতিবেগ 40 কিমি/ঘন্টা দ্বারা।

মেট অনুভূমিক দৃশ্যমানতা হ্রাসের বিরুদ্ধে সতর্ক করেছে, যা আজ বিকাল 3.00 টা পর্যন্ত কখনও কখনও 2000 মিটারেরও কম হতে পারে।

এক্স-এর একটি পোস্টে, আবুধাবি পুলিশ ধূলিময় অবস্থার কারণে দৃশ্যমানতা হ্রাসের কারণে গাড়ি চালকদের সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছে। চালকদের সতর্ক থাকার এবং তাদের ফোন নিয়ে ব্যস্ত না থাকার জন্য অনুরোধ করা হচ্ছে।

ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজি (এনসিএম) অনুসারে, 9 জুন রবিবার সংযুক্ত আরব আমিরাতের আবহাওয়া মাঝে মাঝে আংশিক মেঘলা হতে পারে বলে আশা করা হচ্ছে।

আগের দিন, এটি উল্লেখ করা হয়েছিল যে এটি পূর্বাঞ্চলে এবং কিছু অভ্যন্তরীণ এলাকায় বিকেলের মধ্যে বৃষ্টি হতে পারে, যা বৃষ্টিপাতের সাথে যুক্ত সংবহনশীল মেঘের গঠনের কারণে ঘটেছিল।

আবুধাবি এবং দুবাইতে তাপমাত্রা যথাক্রমে 45ºC এবং 42ºC পর্যন্ত পৌঁছাবে।

মেট অনুসারে, অভ্যন্তরীণ এলাকায় তাপমাত্রা 47ºC পর্যন্ত পৌঁছাবে। গাসিউরা এবং মেজাইরাতে, তাপমাত্রা 47ºC পর্যন্ত পৌঁছাবে এবং উভয় এলাকায় আর্দ্রতা সূচক 60 শতাংশ পর্যন্ত পৌঁছাবে।

হালকা থেকে মাঝারি বাতাস, মাঝে মাঝে তাজা থেকে শক্তিশালী, ধুলো এবং বালি উড়িয়ে দেবে।

আরব উপসাগর এবং ওমান সাগরে সাগর সামান্য থাকবে।

গ্রীষ্মের বৃষ্টি
সংযুক্ত আরব আমিরাতের ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজি (এনসিএম) অনুসারে, আল ওয়াতান রোড — যা হাত্তা যাওয়ার পথে — শনিবার, ৮ জুন বিকেল ৫টার দিকে প্রবল বজ্রপাত ও শিলাবৃষ্টি হয়েছিল। স্টর্ম সেন্টারের শেয়ার করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে ঝড় তাড়াকারী ফাহাদ মোহাম্মাদ আবদুল রেহমান আনন্দের সাথে প্রবল বাতাসের সাহস নিয়ে তার চারপাশে বৃষ্টি ও শিলাবৃষ্টি পড়ে।

আবহাওয়া বিভাগ শনিবার, 8 জুন বৃষ্টির জন্য একটি হলুদ সতর্কতা জারি করেছে, কারণ রাস আল খাইমাহ এবং শারজাহ অঞ্চলে ভারী বৃষ্টিপাত দেখা গেছে।

NCM এছাড়াও 7 জুন শুক্রবার ফুজাইরার ওয়াদি মাইতে হালকা শিলাবৃষ্টি রেকর্ড করেছে। আকস্মিক বন্যার ঝুঁকির কারণে দেশের পূর্বাঞ্চলে যারা ভারী বৃষ্টিপাতের সম্মুখীন হচ্ছে তাদের জন্য একটি পরামর্শও জারি করা হয়েছে।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি