আমিরাতে একজন প্রবাসী ছাত্র হিসেবে বিশ্ববিদ্যালয়ের যাত্রা কিভাবে শুরু করবেন

একজন পিতামাতার কাজ হল তাদের সন্তানকে স্বাধীন হতে শেখানো। সেই কাজের সবচেয়ে কঠিন অংশটি হল সাফল্যকে গ্রহণ করা।’ আপনার সন্তানকে তাদের আরও শিক্ষার যাত্রায় প্রেরণ করা পিতামাতা এবং শিশু উভয়ের জন্যই একটি বিশাল লাফ।

দেশের জনসংখ্যার 80 শতাংশ সংযুক্ত আরব আমিরাতে প্রবাসী হিসাবে বেড়ে উঠেছে, চ্যালেঞ্জগুলি অনন্যভাবে জটিল হতে পারে। প্রবাসী জীবনধারা থেকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর মানসিক এবং সামাজিক প্রতিবন্ধকতা উপস্থাপন করে যার জন্য বোঝাপড়া এবং স্থিতিস্থাপকতা প্রয়োজন।

আপনি একজন প্রবাসী হন বা না হন, নিঃসন্দেহে এটি একটি আবেগপূর্ণ যাত্রা। আপনার সন্তানকে বিদেশে পাঠানোর প্রস্তুতির মধ্যে আবেগ, লজিস্টিক কাজ, একাডেমিক চ্যালেঞ্জ এবং সামাজিক সমন্বয়ের জটিল মিশ্রনে নেভিগেট করা জড়িত — যার সবগুলোই সম্ভবত কয়েক বছর আগে থেকেই পরিকল্পনা করা হয়েছে। অবশ্যই আবেগগত কোণ ব্যতীত, যা এক প্রীমিত করতে পারে না।

গভীর অভ্যন্তরে, কিশোররা সামনের অ্যাডভেঞ্চার সম্পর্কে মিশ্র উত্তেজনা অনুভব করতে পারে, এবং অজানা সম্পর্কে উদ্বেগও অনুভব করতে পারে যা একটি ভিন্ন সংস্কৃতির সাথে মানিয়ে নেওয়ার সাথে আসে,

হোমসিকনেসের ভয়, স্বাধীনভাবে পরিচালনা করার বিষয়ে আত্ম-সন্দেহ এবং ক্ষতির একটি নির্দিষ্ট অনুভূতি। যাইহোক, যথাযথ সমর্থন এবং প্রস্তুতির সাথে, এই অভিজ্ঞতা ফলপ্রসূ এবং রূপান্তরকারী হতে পারে, ব্যক্তিগত বৃদ্ধি, স্বাধীনতা, এবং একটি বৃহত্তর বিশ্ব পরিপ্রেক্ষিতকে উৎসাহিত করতে পারে।

মার্ক স্যামওয়েস, ফ্রি স্পিরিট কালেকটিভ-এর সহ-প্রতিষ্ঠাতা এবং কর্পোরেট এবং শিক্ষাগত ওয়েলবিং-এর প্রধান, বিশ্ববিদ্যালয়ে প্রবেশকারী প্রবাসী ছাত্রদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলির উপর আলোকপাত করেছেন, সেই সাথে তাদের অতিক্রম করার কৌশলগুলিও।

মানসিক চ্যালেঞ্জ
প্রবাসী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে প্রবেশের পর প্রায়ই সাংস্কৃতিক পরিচয়ের সংকটের বোধের মধ্যে পড়ে। নিজ দেশ ব্যতীত অন্য জায়গায় বসবাস করার কারণে, তারা বিভিন্ন ছাত্র জনসংখ্যার মধ্যে তাদের সাংস্কৃতিক পরিচয় সংজ্ঞায়িত করা কঠিন বলে মনে করতে পারে। এই অভ্যন্তরীণ সংগ্রাম সম্ভবত বিচ্ছিন্নতা এবং বিভ্রান্তির অনুভূতির দিকে নিয়ে যেতে পারে।

উপরন্তু, পরিবার, বন্ধুবান্ধব এবং একটি পরিচিত পরিবেশ থেকে দূরে থাকা হোমসিকনেসের তীব্র অনুভূতিকে ট্রিগার করতে পারে, যা মানসিক সুস্থতা এবং একাডেমিক কর্মক্ষমতাকে প্রভাবিত করে।

একটি নতুন একাডেমিক পরিবেশের সাথে খাপ খাইয়ে নেওয়া — সম্ভবত তারা যে সিস্টেমে অধ্যয়ন করেছে তার থেকে ভিন্ন, নতুন সামাজিক নিয়ম, এবং একটি অপরিচিত জীবনধারা যে কারো জন্য অপ্রতিরোধ্য হতে পারে। অজানা সামাজিক গতিশীলতা নেভিগেট করার সময় একাডেমিকভাবে শ্রেষ্ঠত্বের চাপ চাপ এবং উদ্বেগে অবদান রাখতে পারে, যা তাদের বিশ্ববিদ্যালয়ে উন্নতি করার ক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে।

সামাজিক চ্যালেঞ্জ
একটি নতুন একাডেমিক সেটিংয়ে অর্থপূর্ণ সম্পর্ক তৈরি করা কঠিন হতে পারে, বিশেষ করে যখন সাংস্কৃতিক পার্থক্যের সম্মুখীন হয়। প্রত্যাখ্যান বা ফিট না করার ভয় তাদের কাছে পৌঁছানোর এবং সমবয়সীদের সাথে সংযোগ স্থাপনের ক্ষমতাকে বাধা দিতে পারে। প্রবাসী শিক্ষার্থীরা সাংস্কৃতিক ভুল বোঝাবুঝি বা স্টেরিওটাইপের সম্মুখীন হতে পারে যা সহকর্মী এবং অনুষদ সদস্যদের সাথে তাদের মিথস্ক্রিয়াকে প্রভাবিত করে। যোগাযোগের শৈলী, সামাজিক নিয়ম এবং মূল্যবোধের পার্থক্য প্রায়শই ভুল ব্যাখ্যার দিকে পরিচালিত করে, এবং তাই কিছু ছাত্র-ছাত্রীরা নিজেদেরকে খুঁজে পেতে সংগ্রাম করে।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে বিশ্ববিদ্যালয় জীবন সাধারণত সেই সময়ের মধ্যে পড়ে যখন ছাত্ররা বয়ঃসন্ধিকাল থেকে যৌবনে রূপান্তরিত হয়। এটি এমন একটি সময় যখন তারা প্রাপ্তবয়স্কতা এবং স্বাধীনতা সম্পর্কে শিখছে। তারা বিভিন্ন মন, চিন্তাভাবনা এবং মতামতের সংস্পর্শে আসে এবং এটি এমন একটি সময় যখন তারা পিতামাতার প্রভাব ছাড়াই নিজেদের যত্ন নিতে শেখে।

লেখক এবং মোনাশ ইউনিভার্সিটির সিনিয়র রিসার্চ ফেলো সোনজা ক্যাসেনবোহমার বলেছেন, “বিশ্ববিদ্যালয় শিক্ষার অতিরিক্ত মূল্য বিষয়-নির্দিষ্ট দক্ষতা শেখানো এবং কর্মীদের উচ্চ বেতনের চাকরিতে উত্তোলনের বাইরে: বিশ্ববিদ্যালয় শিক্ষা একজন ব্যক্তির চরিত্র এবং দক্ষতা গঠন করে যা নিয়োগকর্তা এবং সমাজ উভয়ই মূল্যবান। ”

তাই শিক্ষার্থীদের যেকোনো সম্ভাব্য বাধা অতিক্রম করতে বিশেষ করে প্রাথমিক বছরগুলিতে সাহায্য করার জন্য কৌশল এবং সরঞ্জামগুলির সাথে প্রস্তুত থাকা ভাল।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি