শুক্রবার, সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম উচ্চাভিলাষী দুবাই মেট্রো ব্লু লাইন প্রকল্পের অনুমোদন দিয়েছেন।

মোট বিনিয়োগে ১৮ বিলিয়ন দিরহাম (আনুমানিক $৫.৯ বিলিয়ন) খরচ করে, ব্লু লাইন হবে দুবাইয়ের সবচেয়ে নতুন এবং সবচেয়ে উল্লেখযোগ্য পাবলিক ট্রান্সপোর্ট উদ্যোগ যখন এটি 9 অক্টোবর, ২০২৯-এ চালু হবে।

এই বিস্তৃত প্রকল্পের লক্ষ্য আগামী দশকে দুবাইয়ের পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেমকে আরও উন্নত করা।

দুবাই মেট্রো ব্লু লাইন: আমরা এখন পর্যন্ত যা জানি

“উল্লেখযোগ্য অর্জনগুলি আকস্মিকভাবে ঘটে না; বরং, তারা ইচ্ছাকৃত পরিকল্পনা, সৃজনশীল চিন্তাভাবনা এবং নেতৃত্বের সর্বোচ্চ স্তর অর্জনের প্রতিশ্রুতি থেকে পরিণত হয়। কৃতিত্বের প্রকৃত পরিমাপ সমাজে এর ইতিবাচক প্রভাবের মধ্যে নিহিত। আমরা আমাদের সমাজের জন্য সর্বোত্তম করার জন্য সংগ্রাম করি, সর্বোচ্চ মানদণ্ডে এটি অর্জনের জন্য কোন প্রচেষ্টা ছাড়ি না,” শেখ মোহাম্মদ বলেছেন।

দুবাই মেট্রো ব্লু লাইন হবে প্রথম ট্রেন রুট যা আমিরাতের ক্রিক অতিক্রম করবে।

দুবাই মেট্রো ব্লু লাইন সম্প্রসারণ 30 কিলোমিটার বিস্তৃত হবে এবং 14টি নতুন স্টেশন অন্তর্ভুক্ত করবে, দুবাই 2040 আরবান প্ল্যান অনুযায়ী 9টি ভিন্ন এলাকাকে সংযুক্ত করবে।

এই রুটে বৃহত্তম আন্ডারগ্রাউন্ড স্টেশন থাকবে, ইন্টারন্যাশনাল সিটি এলাকায় 44,000 বর্গ মিটার জুড়ে থাকবে এবং সেন্ট্রপয়েন্ট স্টেশনে রেড এবং ব্লু লাইনের মধ্যে প্রথম ইন্টারচেঞ্জ স্টেশনও থাকবে।

এটি দ্য ক্রিক স্টেশনে গ্রিন এবং ব্লু লাইনের মধ্যে প্রথম ইন্টারচেঞ্জ স্টেশনটিও বৈশিষ্ট্যযুক্ত করবে।

এছাড়াও, নেটওয়ার্কে অনন্য স্থাপত্য নকশা সহ একটি “আইকনিক স্টেশন”ও থাকবে।

এটি হবে প্রথম পরিবহন প্রকল্প যা সবুজ বিল্ডিং স্পেসিফিকেশন (প্ল্যাটিনাম বিভাগ) এর সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।

২০২৯ সালে একবার ব্লু লাইন চালু হলে মোট নেটওয়ার্ক ১৩১ কিলোমিটার পর্যন্ত হবে, যার মধ্যে 78টি স্টেশন এবং 168টি ট্রেন রয়েছে।

“মোট প্রত্যাশিত সুবিধা 2040 সালের মধ্যে ৫৬.৫ বিলিয়ন দিরহাম ছাড়িয়ে যাবে, যা দুবাই ইকোনমিক এজেন্ডা D33 এর লক্ষ্যগুলিকে সমর্থন করবে৷ দুবাই মেট্রো হল একটি মেগা উন্নয়নমূলক প্রকল্প যা দুবাইকে বসবাসের জন্য সেরা শহর হিসেবে গড়ে তোলার জন্য মহামান্য শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের দৃষ্টিভঙ্গি অনুবাদ করেছে।

আজ, এবং তার নতুন রুটের সাথে, এটি দুবাইয়ের ব্যতিক্রমী ভবিষ্যতের রূপরেখা অব্যাহত রেখেছে,” দুবাইয়ের প্রথম উপ-শাসক এবং সংযুক্ত আরব আমিরাতের উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী শেখ মাকতুম বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম দুবাইয়ের উদ্বোধনে বলেছেন। মেট্রো ব্লু লাইন প্রকল্প।