একটি নতুন সমীক্ষা অনুসারে, সংযুক্ত আরব আমিরাতের ১০-এর মধ্যে ৮, ৮০ শতাংশ নিয়োগকর্তা এই বছর কর্মীদের বেতন বাড়ানোর পরিকল্পনা করেছেন, একটি উচ্ছ্বসিত চাকরির বাজার, প্রতিযোগিতামূলক প্রতিভা ল্যান্ডস্কেপ এবং আঞ্চলিক অর্থনীতির সামগ্রিক আশাবাদী অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির প্রতিফলন। .

বুধবার হেইস মিডল ইস্ট দ্বারা প্রকাশিত, সমীক্ষায় দেখা গেছে যে সংযুক্ত আরব আমিরাতের 10-69 শতাংশ নিয়োগকর্তার মধ্যে প্রায় 7 জন সংখ্যাগরিষ্ঠ হিসাবে 2024 সালে তাদের প্রধান সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করেছেন – তাদের মধ্যে 58 শতাংশ – তাদের মধ্যে সংযুক্ত আরব আমিরাতের অর্থনৈতিক সম্পর্কে আশাবাদী বোধ করে এই বছরের জন্য দৃষ্টিভঙ্গি।

মজার বিষয় হল, আমিরাত-এর প্রায় অর্ধেক – ৪৯ শতাংশ – Hays GCC বেতন নির্দেশিকা ২০২৪ অনুসারে, তাদের কর্মচারীদের কোন দূরবর্তী বা হাইব্রিড বিকল্প অফার করে না।

গত দুই বছরে, সংযুক্ত আরব আমিরাতের বাজারে নতুন কর্মসংস্থান সৃষ্টিতে ব্যাপক বৃদ্ধি দেখেছে কারণ মহামারীর পরে অর্থনীতি একটি সূচকীয় গতিতে প্রসারিত হয়েছে। যাইহোক, সংযুক্ত আরব আমিরাতের পাশাপাশি বিদেশী কর্মীদের একটি শক্তিশালী প্রবাহ ছিল, যা তাদের কর্মশক্তি প্রসারিত করতে চাওয়া নিয়োগকর্তাদের চাহিদা মেটাতে সাহায্য করেছিল।

অলিভার কোওয়ালস্কি, ব্যবস্থাপনা পরিচালক, হেইস মিডল ইস্ট, বলেছেন যে ৬৭ শতাংশ নিয়োগকর্তা GCC এই বছর তাদের সংস্থার প্রধান সংখ্যা বাড়াতে চান তারা দেখায় যে এখনও যোগ্য কর্মীদের প্রচুর চাহিদা রয়েছে।

“কর্মচারীদের প্রত্যাশাও স্পষ্ট, তারা পর্যাপ্ত পারিশ্রমিক পেতে চায়, যে কারণে ৭৫ শতাংশ ২০২৪ সালে বেতন বৃদ্ধির প্রত্যাশা করে। শ্রমবাজারটি দুর্দান্ত গতিশীলতার লক্ষণ দেখাচ্ছে, ৩১ শতাংশ দক্ষ কর্মী এই বছর সংগঠন পরিবর্তনের জন্য সক্রিয়ভাবে প্রস্তুতি নিচ্ছেন। ,” সে বলেছিল.

সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরব অঞ্চলের ২,৩০০ এরও বেশি পেশাদার এবং নিয়োগকর্তা জরিপে অংশ নিয়েছিলেন।

“২০২৪ আরেকটি উত্তেজনাপূর্ণ বছর হতে চলেছে! সরকারের দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলির অনুসরণের মতোই অর্থনীতির রূপান্তর গতিতে অব্যাহত রয়েছে,” বলেছেন কোয়ালস্কি৷

যদিও সংযুক্ত আরব আমিরাতের প্রায় অর্ধেক – 52 শতাংশ কর্মচারী বলেছেন যে তাদের বেতন 2023 সালে বৃদ্ধি পেয়েছে, সাধারণত 5 শতাংশ পর্যন্ত। এই বছর, আরও বেশি পেশাদার – ৭২ শতাংশ – সংযুক্ত আরব আমিরাতে তাদের বেতন বৃদ্ধির আশা করছেন। মজার বিষয় হল, ১০ জনের মধ্যে ৩ জন কর্মচারী এই বছর তাদের কোম্পানি পরিবর্তন করার পরিকল্পনা করেছেন।

Hays GCC বেতন নির্দেশিকা ২০২৪ অনুসারে, ৪০ শতাংশ নিয়োগকর্তা বলেছেন যে তারা আমিরাতের এর নাগরিকদের নিয়োগ করেন এবং একই শতাংশ বলেছেন যে তারা ২০২৪ সালে আমিরাতীদের নিয়োগ করার পরিকল্পনা করছেন।

“আমিরাতে এবং সৌদি আরবের নাগরিকদের চাহিদা বেশি। নিয়োগকর্তাদের যখন পূরণ করার জন্য একটি শূন্যপদ থাকে, তখন তারা সাধারণত প্রথমে একজন দক্ষ, যোগ্য এবং অভিজ্ঞ জাতীয় নাগরিকের সন্ধান করবে, “এটি বলে।

সমীক্ষায় দেখা গেছে যে উপসাগরীয় অঞ্চলের নিয়োগকর্তারা কর্মক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি বা সরঞ্জামগুলির ব্যবহার নিয়ে বিভক্ত, মাত্র ৪১ শতাংশ এটি ব্যবহারের সুপারিশ করেছেন। বেশিরভাগ নিয়োগকর্তারা বলছেন যে এআই-এর কারণে কর্মসংস্থানে কোনও উল্লেখযোগ্য প্রভাব পড়েনি।

যাইহোক, ৩৭ শতাংশ মনে করে যে AI এটি তৈরি করবে তার চেয়ে বেশি চাকরির সুযোগ দূর করবে। পরিবর্তিত চাকরির বাজার এবং প্রযুক্তিগত বিবর্তনের সাথে তাল মিলিয়ে চলতে, প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। যাইহোক, মাত্র ১৪ শতাংশ নিয়োগকর্তা বলেছেন যে তারা কর্মীদের আপস্কিলিং বা রিস্কিলিং এআই ট্রেনিং প্রোগ্রাম অফার করছেন।