প্রশ্ন: আমি কি একটি মূল ভূখণ্ডের কোম্পানিতে সাধারণ রমজানের কাজের সময়ের চেয়ে বেশি কাজ করে ওভারটাইম উপার্জন করতে পারি? ওটা কিভাবে কাজ করে?

উত্তর: আপনার প্রশ্নের অনুসরণে, ২০২১ সালের ফেডারেল ডিক্রি আইন নং 33-এর বিধানাবলী এবং ২০২২ সালের ২০২২ সালের মন্ত্রিসভা রেজোলিউশন নং ১ এবং ২০২১-এর ২০২১-এর ২০২১-এর ফেডারেল ডিক্রি আইনের ৩৩ নং-এর বাস্তবায়নের বিষয়ে প্রযোজ্য

সংযুক্ত আরব আমিরাতে রমজান মাসে একজন কর্মচারী দুই ঘন্টা কম কাজের সময় পাওয়ার অধিকারী। এটি 2022 সালের মন্ত্রিসভা রেজুলেশন নং ১ এর ১৫(২) অনুচ্ছেদের সাথে পড়া কর্মসংস্থান আইনের ১৭(৪) অনুচ্ছেদ অনুসারে, যেখানে বলা হয়েছে, “পবিত্র মাসে নিয়মিত কাজের সময় দুই ঘন্টা কমানো হবে। রমজান।”

অধিকন্তু, একজন কর্মচারী ওভারটাইম অর্থপ্রদানের অধিকারী হতে পারেন, যদি তার নিয়োগকর্তা তার কর্মচারীকে ওভারটাইম ভিত্তিতে কাজ করার জন্য ডাকেন। এটি কর্মসংস্থান আইনের ১৯ অনুচ্ছেদ অনুসারে, যা বলে, “১. নিয়োগকর্তা অতিরিক্ত কর্মঘণ্টার জন্য কর্মচারীকে নিয়োগ করতে পারেন, তবে শর্ত থাকে যে তারা দিনে দুই ঘন্টার বেশি না হয় এবং এই ডিক্রির নির্বাহী প্রবিধান দ্বারা নির্দিষ্ট পদ্ধতি এবং শর্তাবলী অনুসারে কর্মচারী এই ধরনের ঘন্টার বেশি কাজ করতে পারে না। -আইন। যে কোনো ক্ষেত্রে, (৩) তিন সপ্তাহের মধ্যে মোট কাজের সময় (১৪৪) একশত চুয়াল্লিশ ঘণ্টার বেশি হবে না।

2. যদি কাজের পরিস্থিতির প্রয়োজন হয় যে কর্মচারীকে সাধারণ কাজের সময়ের চেয়ে বেশি ঘন্টার জন্য নিযুক্ত করা হবে, এই ধরনের বর্ধিত সময়কে ওভারটাইম হিসাবে গণ্য করা হবে যার জন্য কর্মচারীকে তার স্বাভাবিক কাজের সময়ের জন্য তার মূল বেতন প্রদান করা হবে এবং কমপক্ষে একটি পরিপূরক ( ২৫%) সেই বেতনের পঁচিশ শতাংশ।

3. যদি কাজের পরিস্থিতির জন্য কর্মচারীকে রাত ১০ টা থেকে ভোর ৪ টার মধ্যে অতিরিক্ত ঘন্টার জন্য নিযুক্ত করার প্রয়োজন হয়, তবে কর্মচারীকে তার স্বাভাবিক কাজের সময়ের জন্য তার মূল বেতন এবং কমপক্ষে (৫০%) পঞ্চাশ শতাংশের পরিপূরক প্রদান করা হবে। সেই বেতন। এই অনুচ্ছেদ শিফট দ্বারা কর্মীদের জন্য প্রযোজ্য হবে না.

বিজ্ঞাপন

4. যদি কাজের পরিস্থিতির প্রয়োজন হয় যে কর্মচারীকে কর্মসংস্থান চুক্তি বা অভ্যন্তরীণ কাজের প্রবিধানে নির্দিষ্ট বিশ্রামের দিনে নিযুক্ত করা হবে, তাহলে তাকে একটি বিকল্প বিশ্রামের দিন দিয়ে ক্ষতিপূরণ দেওয়া হবে, বা তার কাজের স্বাভাবিক সময়ের জন্য তার মূল বেতন প্রদান করা হবে। কমপক্ষে (50%) বেতনের পঞ্চাশ শতাংশের একটি পরিপূরক।

5. দৈনিক কর্মচারী ব্যতীত কর্মচারীকে পরপর দুই দিনের বেশি বিশ্রামের দিন নিয়োগ করা যাবে না।”

তদুপরি, যদি একজন কর্মচারী একজন ব্যবস্থাপক বা তত্ত্বাবধায়ক পদে থাকেন, তবে তিনি কোনো ওভারটাইম বেতনের অধিকারী হতে পারেন না। এটি 2022 সালের মন্ত্রিসভা রেজোলিউশন নং ১ এর ১৫(৪) (b) অনুচ্ছেদ অনুসারে, যেখানে বলা হয়েছে, “নিম্নলিখিত বিভাগগুলি সর্বাধিক কাজের সময় সম্পর্কিত বিধানগুলি থেকে অব্যাহতি পাবে”৷

খ. তত্ত্বাবধায়ক পদে অধিষ্ঠিত ব্যক্তিরা যদি এই ধরনের পদ তাদের উপর নিয়োগকর্তার ক্ষমতা ন্যস্ত করে।

আইনের উপরোক্ত বিধানের উপর ভিত্তি করে, একজন কর্মচারী নির্ধারিত রমজান সময়ের কাজের সময় ব্যতীত অতিরিক্ত সময় কাজ করলে ওভারটাইম অর্থ প্রদানের অধিকারী হতে পারেন। যাইহোক, ওভারটাইম কাজ বরাদ্দ করা একজন নিয়োগকর্তার বিবেচনার বিষয়।