মাহজুজ এবং এমিরেটস ড্র তাদের কার্যক্রম স্থগিত রাখার কয়েক মাস পর, র‌্যাফেল ড্র অপারেটর বিগ টিকেট সোমবার তার কার্যক্রমে বিরতি ঘোষণা করেছে। তিনটি সংস্থাই বলেছে যে এই পদক্ষেপটি অস্থায়ী, তবে তারা এখনও নির্দিষ্ট করেনি কখন রাফেলস এবং গেমগুলি আবার শুরু হবে। আপনার যা জানা দরকার তা এখানে।

কেন রাফেল আটকে রাখা হয়েছে?
বিগ টিকেট বলেছে যে এই পদক্ষেপটি সংযুক্ত আরব আমিরাতের গেমিং রেগুলেটরি অথরিটি (জিসিজিআরএ) দ্বারা জারি করা “নতুন নির্দেশাবলী” মেনে চলছে – সেপ্টেম্বরে প্রতিষ্ঠিত একটি ফেডারেল সংস্থা। এটি আরও উল্লেখ করেছে যে বিরামটি বিশদ বিবরণ ছাড়াই “প্রযোজ্য গেমিং প্রবিধান” এর সাথে সঙ্গতিপূর্ণ। মাহজুজের মতে, এটি একটি “ইন্ডাস্ট্রি-ওয়াইড ম্যান্ডেট” যা “UAE-তে একটি সু-নিয়ন্ত্রিত গেমিং পরিবেশ তৈরি করতে নিয়ন্ত্রকদের প্রচেষ্টার সাথে সারিবদ্ধ”।

এমিরেটস ড্র বলেছে যে ১ জানুয়ারি থেকে “সাময়িক বিরতি” এটিকে “শীঘ্রই উন্নত গেমিং অভিজ্ঞতা” নিয়ে ফিরে আসতে সাহায্য করবে।

UAE শীঘ্রই একটি জাতীয় লটারি পেতে পারে। ইউইংসের একজন কর্মকর্তা (মাহজুজের অপারেটর) খালিজ টাইমসকে বলেছিলেন যে জাতীয় লটারি পরিচালনার লাইসেন্স সংযুক্ত আরব আমিরাতের একজন র‌্যাফেল ড্র অপারেটরকে দেওয়া হবে।

অপারেটররা কি বিকল্প পরিষেবা বা পণ্য চালু করবে?
মাহজুজ এবং এমিরেটস ড্র বলেছে যে তারা ভবিষ্যতের প্রচেষ্টার জন্য বিভিন্ন বিকল্প এবং সম্ভাবনার সন্ধান করছে। তবে সুনির্দিষ্ট কিছু চূড়ান্ত হয়নি।

বিগ টিকিটের আসন্ন ড্র কি ঘটবে?
সংস্থাটি বলেছে যে এটি 3 এপ্রিল “তার সমস্ত পুরষ্কার” দেবে, যার মধ্যে 10 মিলিয়ন Dh10 মিলিয়নের গ্র্যান্ড প্রাইজ রয়েছে৷ “বিগ টিকেট লাইভ ড্র সিরিজ 262 এখনও 3 এপ্রিল 2024 দুপুর 2.30 টায় অনুষ্ঠিত হবে। এর মধ্যে মাসরাতি ঘিবলি এবং রেঞ্জ রোভার ইভোকের জন্য ড্রিম কার ড্র অন্তর্ভুক্ত রয়েছে (যা 3 মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল),” অপারেটরটি জানিয়েছে এর ওয়েবসাইট।

টিকিট বিক্রি বন্ধ করা হয়েছে?
1 এপ্রিল থেকে কার্যকরী, বিগ টিকেট বিক্রয় “পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত” সাময়িকভাবে বিরতি দেওয়া হবে।

মাহজুজের ওয়েবসাইট বিজ্ঞপ্তি দিয়েছে যে “নিয়ন্ত্রকদের কাছ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত 30 ডিসেম্বর, 2023 এর পরে কোন ড্র অনুষ্ঠিত হবে না”। এমিরেটস ড্র ৩১ ডিসেম্বরের পর সংযুক্ত আরব আমিরাতে টিকিট বিক্রি বন্ধ করে দিয়েছে।

দোকান খোলা থাকবে?
বিগ টিকিটের জায়েদ আন্তর্জাতিক বিমানবন্দর এবং আল আইন বিমানবন্দরের দোকান সাময়িকভাবে বন্ধ থাকবে।

অপারেটরদের ডিজিটাল প্ল্যাটফর্মগুলি কি অ্যাক্সেসযোগ্য থাকবে?
হ্যাঁ, কিন্তু কিছু ওয়েবসাইট সুবিধা যেমন টিকিট ক্রয়, অ্যাকাউন্ট লগইন এবং অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন সাময়িকভাবে অক্ষম করা হবে, বিগ টিকিট অনুসারে। অন্য দুটি অপারেটরের ওয়েবসাইটগুলি অ্যাক্সেসযোগ্য হতে চলেছে৷

ই-ওয়ালেটে কি ক্রেডিট ব্যালেন্সের কোনো রিফান্ড হবে?
গ্রাহকরা যেকোনো অবশিষ্ট অ্যাকাউন্ট ব্যালেন্স উত্তোলনের অনুরোধ করতে পারেন।

বিদ্যমান অ্যাকাউন্টগুলি কি ফ্রিজ করা হবে?
বিগ টিকেট গ্রাহকদের অ্যাকাউন্ট বিরতির সময় সক্রিয় থাকবে না। যাইহোক, অপারেশন পুনরায় শুরু হলে তারা “সম্পূর্ণ অ্যাক্সেস” বজায় রাখবে।

অন্য দুটি অপারেটরের জন্য, বিদ্যমান অ্যাকাউন্টগুলি বিরতির সময়ও সক্রিয় থাকবে। এমিরেটস ড্র বলেছে, “আমরা পুনরায় কার্যক্রম শুরু না করা পর্যন্ত বা আপনি এটি প্রত্যাহার করার সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত আপনার কাছে থাকা যেকোনো ব্যালেন্স নিরাপদ থাকবে।”

যারা আগের ড্রতে পুরস্কার জিতেছেন তারা কি এখনও তাদের টাকা পাবেন?
ছোট বা বড় প্রতিটি পুরস্কার প্রত্যাহার করা যাবে এবং সম্পূর্ণ অর্থ প্রদান করা যাবে।

ড্র কবে আবার শুরু হতে পারে?
বিগ টিকেট কখন বিরতি শেষ হবে তা নির্দিষ্ট করেনি তবে বলেছে যে এটি “নিয়ন্ত্রক নির্দেশিকা অনুসরণ করে”।

মাহজুজ বলেছিলেন যে এটি “শীঘ্রই” ড্র আবার শুরু করার অপেক্ষায় রয়েছে। “এই সংক্ষিপ্ত বিরতির সময় আমরা সত্যিই আপনার বোঝার প্রশংসা করি।”

এমিরেটস ড্র বলেছে যে এটি অফিসিয়াল চ্যানেলের মাধ্যমে “উপযুক্ত সময়ে” বিস্তারিত তথ্য সরবরাহ করবে।

GCGRA কি? এর ভূমিকা কি?
GCGRA একটি জাতীয় লটারি এবং বাণিজ্যিক গেমিংয়ের জন্য একটি নিয়ন্ত্রক কাঠামো চালু করার জন্য একটি ফেডারেল কর্তৃপক্ষ হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল, রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ওয়াম সেপ্টেম্বরে রিপোর্ট করেছে। একটি “সামাজিকভাবে দায়বদ্ধ” গেমিং পরিবেশ তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছে, কর্তৃপক্ষ নিশ্চিত করবে যে সমস্ত অংশগ্রহণকারীরা “কঠোর নির্দেশিকা মেনে চলে এবং সর্বোচ্চ মান মেনে চলে”। এর ম্যান্ডেটগুলির মধ্যে রয়েছে নিয়ন্ত্রক কার্যক্রম সমন্বয় করা, লাইসেন্সিং পরিচালনা করা এবং বাণিজ্যিক গেমিংয়ের অর্থনৈতিক সম্ভাবনাকে দায়িত্বের সাথে আনলক করা।