প্রশ্ন: গত সপ্তাহে প্রবল বর্ষণ এবং পরবর্তী বন্যার সময় কাজ করতে না পারার কারণে আমার কোম্পানি কি আমার বেতন কাটতে পারে? আমাদের বস যদি করেন, আমরা কি অভিযোগ করতে পারি? দয়া করে উপদেশ দাও. আমরা একটি মূল ভূখণ্ডের দুবাই কোম্পানিতে কাজ করি এবং শারজাহতে থাকি। বৃষ্টির কারণে আমরা গত সপ্তাহে অফিসে রিপোর্ট করতে পারিনি।

উত্তর: আপনার প্রশ্ন অনুসারে, এটা ধরে নেওয়া হয় যে আপনার কাজের প্রকৃতির জন্য আপনার নিয়োগকর্তার কর্মক্ষেত্র/অফিসে আপনার শারীরিক উপস্থিতি প্রয়োজন। তাই, সংযুক্ত আরব আমিরাতের কর্মসংস্থান নিয়ন্ত্রণকারী 2021-এর ফেডারেল ডিক্রি আইন নং ৩৩ এবং ২০২২ সালের ২০২১ সালের ফেডারেল ডিক্রি আইন নং ৩৩-এর বাস্তবায়ন সংক্রান্ত মন্ত্রিসভা রেজোলিউশন নং ১-এর বিধানগুলি হল প্রযোজ্য সম্পর্ক নিয়ন্ত্রণ সংক্রান্ত।

সংযুক্ত আরব আমিরাতে, অস্থিতিশীল আবহাওয়ার সময় বা যখন জাতীয় আবহাওয়া কেন্দ্র (এনসিএম) দ্বারা একটি পূর্বাভাস জারি করা হয়, তখন মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রক (এমওএইচআরই) নিয়োগকারীদের দূরবর্তী কাজের বিকল্পগুলি বেছে নেওয়ার বা কর্মচারীদের বেতনের ছুটি দেওয়ার পরামর্শ দিতে পারে। এটি 2022 সালের মন্ত্রিসভা রেজোলিউশন নং ১ এর ৩৬ ধারা অনুযায়ী, যেখানে বলা হয়েছে, “কর্মসংস্থান আইন এবং এই রেজোলিউশনের বিধান সাপেক্ষে:

১. অস্বাভাবিক জরুরী পরিস্থিতিতে, মন্ত্রিসভা রেজোলিউশন দ্বারা নির্ধারিত, কর্মসংস্থান সম্পর্কের সমস্ত পক্ষের স্বার্থ বিবেচনা করে, সেই ক্ষেত্রেগুলির পরিস্থিতির সাথে সামঞ্জস্যপূর্ণ কাজের ব্যবস্থাগুলি প্রয়োগ করা যেতে পারে৷ এই ধরনের ব্যবস্থাগুলি নিম্নলিখিতগুলির মধ্যে সীমাবদ্ধ না হয়ে অন্তর্ভুক্ত থাকবে:

ক রিমোট ওয়ার্ক সিস্টেম প্রয়োগ করা হচ্ছে।

খ. কর্মচারীর বেতনের ছুটি মঞ্জুর করা

গ. কর্মচারীর অবৈতনিক ছুটি মঞ্জুর করা।

d কর্মচারীদের বেতন কমানো।”

তদ্ব্যতীত, একজন নিয়োগকর্তা যদি অস্থিতিশীল আবহাওয়ার কারণে কাজ করতে দেরি করে রিপোর্ট করেন তবে একজন কর্মচারীকে থাকার কথা বিবেচনা করতে পারেন। এটি 2022 সালের মন্ত্রিসভা রেজোলিউশন নং ১ এর অনুচ্ছেদ ১৫(১)(a) অনুসারে, যেখানে বলা হয়েছে, “নিয়োগ আইনের ১৭ অনুচ্ছেদের বিধান সাপেক্ষে:

১. কর্মচারীর তার বাসস্থান এবং কর্মস্থলের মধ্যে যাতায়াতের সময়কাল নিম্নলিখিত ক্ষেত্রে কাজের সময়ের মধ্যে গণনা করা হবে:

ক খারাপ আবহাওয়ার ক্ষেত্রে এবং আবহাওয়ার পরিবর্তন এবং ওঠানামা সংক্রান্ত জাতীয় আবহাওয়া কেন্দ্রের সতর্কতার প্রতিক্রিয়ায় ট্রানজিটে কর্মচারীর কোনো বিলম্ব।

অধিকন্তু, যদি নিয়োগকর্তার নিয়ন্ত্রণের বাইরে কিছু কারণ থাকে (যেমন ভারী বৃষ্টিপাত, জরুরী পরিস্থিতি) যা তাদের নিয়মিত অপারেশন করতে অক্ষম করে, তাহলে নিয়োগকর্তা কর্মচারীকে অবহিত করতে পারেন এবং এই সময়কাল এবং দিনের জন্য বেতন প্রদানের আশ্বাস দিতে পারেন। এটি ২০২২ সালের মন্ত্রিসভা রেজোলিউশন নং ১ এর ১৭(২) অনুচ্ছেদ অনুসারে, যা বলে, “নিয়োগ আইনের 26 ধারার বিধান সাপেক্ষে

– যদি কর্মচারীকে তার কাজ সম্পাদনে সক্ষম করতে ব্যর্থতা নিয়োগকর্তার নিয়ন্ত্রণের বাইরের পরিস্থিতির কারণে হয়, তাহলে নিয়োগকর্তা তার বেতন প্রদানের গ্যারান্টি সহ কর্মচারীকে তা অবহিত করবেন।”

আইনের উপরোক্ত বিধানগুলির উপর ভিত্তি করে, যেহেতু আপনি প্রকৃত কারণে আপনার অফিসে ভ্রমণ করতে এবং কাজ করতে সক্ষম নন যা আপনার নিয়ন্ত্রণের বাইরে ছিল, আপনার নিয়োগকর্তার আপনার বেতন কাটা উচিত নয়।

যাইহোক, একজন কর্মচারী হিসাবে, আপনি আপনার নিয়োগকর্তাকে ফটো এবং নথির প্রমাণ প্রদান করে আপনার পরিস্থিতি সম্পর্কে আপনার নিয়োগকর্তাকে অবহিত করতে হবে, কেন আপনি কর্মস্থলে যেতে পারছেন না তার কারণগুলি দেখাতে। এটি ভারী বৃষ্টিপাত বা আপনি যেখানে বসবাস করেন সেখানে জলাবদ্ধতার কারণে হতে পারে। সাম্প্রতিক ভারী বৃষ্টি এবং জলাবদ্ধতার কারণে আপনার নিয়োগকর্তা যদি আপনার বেতন কেটে নেন, তাহলে আপনি আপনার নিয়োগকর্তার বিরুদ্ধে MoHRE-এর কাছে অভিযোগ করতে পারেন।