আবুধাবির শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদে ৩০ লাখের বেশি দর্শনার্থী পরিদর্শন করেছেন। গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে ৩৩ লাখ ৩৭ হাজার ৭৫৭ জন এ মসজিদ দেখতে যান। আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম দি ন্যাশনাল সূত্রে এ তথ্য জানা যায়। সবচেয়ে বেশি সংখ্যক পর্যটক ছিল ভারতের।

এপর রাশিয়া ও চীন থেকে বিশাল সংখ্যক লোক মসজিদটি পরিদর্শন করেন।

দর্শনার্থীদের মধ্যে ৯ লাখ ১৪ হাজার ১৯৫ জন সেই মসজিদে নামাজ পড়েন। আর ১৬ লাখ ৮৪ হাজার ৪০৯ জন মসজিদ পরিদর্শন করেন এবং ৭০ লাখ ৪০ হাজার ২৮ জন কমপ্লেক্সের ভিজিটর সেন্টার ও মার্কেট পরিদর্শন করেন। আর মসজিদের লাইব্রেরি পরিদর্শন করেন এক হাজার ১০৪ পর্যটক।

তা ছাড়া ১০টি দেশের রাষ্ট্রপ্রতি, তিনজন উপরাষ্ট্রপ্রতি এবং দুজন প্রধানমন্ত্রীর পাশাপাশি বিভিন্ন দেশের প্রতিনিধিদল ৮৭টি সফর করেন।

শেখ জায়েদ মসজিদ সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম মসজিদ এবং বিশ্বের অষ্টম বৃহত্তম মসজিদ। আমিরাতের প্রয়াত প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আলে নাহিয়ানের নামে মসজিদটির নামকরণ করা হয়। ৪১ হাজার ২২২ বর্গমিটার আয়োতনের এ মসজিদে রয়েছে বিভিন্ন আকারের ৮২টি গম্বুজ এবং চার কোণে ৩৫১ ফুট উচ্চতার চারটি মিনার।

মসজিদটি নির্মাণে খরচ হয় ৫৪৫ মিলিয়ন মার্কিন ডলার। ১৯৯৪ সালে মসজিদটির নির্মাণ কাজ শুরু হয় এবং ২০০৭ সালে তা সম্পন্ন হয়।

মসজিদের মূল ভবনে মাত্র সাত হাজার মুসল্লির ধারণসম্পন্ন হলেও পুরো প্রাঙ্গণে ৪০ হাজারের বেশি মানুষ একসঙ্গে নামাজ পড়তে পারেন।
সূত্র : দি ন্যাশনাল