আরব আমিরাতের প্রায় অর্ধেক নিয়োগকর্তা বলেছেন যে প্রবাসীরা কোন চাকরি ছাড়াই দেশে আসছেন

সংযুক্ত আরব আমিরাতের প্রায় অর্ধেক – ৪৯ শতাংশ – নিয়োগকর্তা বলেছেন যে সংযুক্ত আরব আমিরাতে আসা অনেক প্রবাসীরা হাতে চাকরি ছাড়াই অভিবাসন করছেন, মঙ্গলবার নিয়োগ সংস্থা রবার্ট হাফের প্রকাশিত একটি নতুন গবেষণা অনুসারে।

আমিরাতে সবুজ চারণভূমির সন্ধানে অনেক লোক ভিজিট ভিসা – সাধারণত তিন মাসের ভিসা – নিয়ে সংযুক্ত আরব আমিরাতে আসতেন। যারা ভাগ্যবান এবং চাকরি পেয়েছিলেন তাদের একটি কর্মসংস্থান ভিসা জারি করা হয়েছিল, কিন্তু যারা চাকরি খুঁজে পায়নি তারা তাদের দেশে ফিরে গেছে বা কম বেতনে চাকরি গ্রহণ করেছে।

২০২২ সালের অক্টোবরে, সংযুক্ত আরব আমিরাত অন্যান্য এন্ট্রি পারমিটের মধ্যে একটি চাকরি অনুসন্ধান ভিসা ঘোষণা করেছিল, যাতে লোকেদের দেশে চাকরির জন্য স্কাউট করার অনুমতি দেওয়া হয় কারণ অর্থনীতি একটি ব্যতিক্রমী গতিতে বেড়েছে, বিভিন্ন খাতে চাকরি তৈরি করেছে।

“UAE-এর কাছে ভালো আবহাওয়া, কর-মুক্ত উপার্জন এবং একটি বহুসংস্কৃতির জীবনধারা সহ প্রার্থীদের অফার করার জন্য অনেক কিছু রয়েছে, যা অনেক প্রবাসীদের এই প্রত্যাশায় নিয়ে আসছে যে তারা পৌঁছালে তারা সহজেই চাকরি খুঁজে পাবে,” বলেছেন গ্যারেথ এল মেটোরি, রবার্ট হাফের মধ্যপ্রাচ্যের পরিচালক।

বড় বেতন কাটা নেওয়া
গ্লোবাল রিক্রুটমেন্ট কনসালটেন্সি বলেছে যে প্রবাসী কর্মীদের প্রাপ্যতা সংযুক্ত আরব আমিরাতের নিয়োগকর্তাদের জন্য নিয়োগ করা সহজ করে তুলছে, অর্ধেক – 52 শতাংশ – এই বলে যে তারা এখন 12 মাস আগের তুলনায় রোল প্রতি বেশি চাকরির আবেদন পাচ্ছে।

চাকরির বাজার দৃঢ়ভাবে ব্যবসার পাশে থাকায়, নেতারা প্রবাসী বন্যার পুরষ্কার কাটছেন। পাঁচজনের মধ্যে দু’জন – 43 শতাংশ – নিয়োগকর্তারা বলেছেন যে প্রার্থীদের একটি ভূমিকায় নিতে কম সময় লাগছে কারণ তারা অবিলম্বে উপলব্ধ, যখন নিয়োগকর্তাদের এক-তৃতীয়াংশ রিপোর্ট করেছেন যে বেকার প্রবাসীরা একটি ভূমিকা সুরক্ষিত করার জন্য বড় বেতন কাটাতে ইচ্ছুক।

বিপুল সংখ্যক প্রবাসীর আগমনের কারণে, গ্যারেথ এল মেটোরি বলেছিলেন যে “চাকরীর জন্য প্রতিযোগিতা মারাত্মক, এবং অনেককে কম বেতনের জন্য স্থির হতে হচ্ছে বা তাদের থাকার জন্য প্রস্তাবিত প্রথম ভূমিকা নিতে হচ্ছে, ব্যবসাগুলিকে একটি শক্তিশালী অবস্থানে রেখেছে। ”

প্রতিভা প্রচুর, কিন্তু…
সমীক্ষায় উল্লেখ করা হয়েছে যে সংযুক্ত আরব আমিরাতের নিয়োগকর্তারা সংযুক্ত আরব আমিরাতে প্রবাসীদের বন্যার কারণে নিয়োগ করা সহজ মনে করছেন, তবে অনেকেই তাদের প্রয়োজনীয় দক্ষতার সাথে প্রতিভা নিয়োগ করা এখনও চ্যালেঞ্জিং বলে মনে করছেন।

গ্লোবাল রিক্রুটমেন্ট ফার্ম রবার্ট হাফের মতে, সংযুক্ত আরব আমিরাতের নিয়োগকারী ম্যানেজারদের প্রায় 71 শতাংশ সম্মত হন যে গত 12 মাসে সংস্থায় কর্মীদের আকৃষ্ট করা সহজ হয়েছে, আংশিকভাবে গত এক বছরে সংযুক্ত আরব আমিরাতে আসা প্রবাসীদের উল্লেখযোগ্য প্রবাহের কারণে। , তাদের মধ্যে অর্ধেক দাবি করে যে অনেক প্রবাসী চাকরির নিরাপত্তা ছাড়াই অভিবাসন করছে।

সংযুক্ত আরব আমিরাত গত সাড়ে তিন বছরে বিপুল পরিমাণে বিদেশী কর্মীদের আগমন দেখেছে, দেশটির বিভিন্ন সেক্টরে ব্যাপক সামষ্টিক অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য ধন্যবাদ। এটি দুবাইয়ের জনসংখ্যায় প্রতিফলিত হয়েছিল, যা 1 জানুয়ারী, 2021-এ 3.4 মিলিয়ন থেকে প্রায় 300,000 বেড়ে 25 জুন, 2024-এ 3.7 মিলিয়নে উন্নীত হয়েছিল, প্রধানত সবুজ চারণভূমির সন্ধানে সংযুক্ত আরব আমিরাতে আসা লোকজন দ্বারা চালিত হয়েছিল।

নিয়োগকর্তা অনুসন্ধান
যাইহোক, দেশে বেশি প্রবাসী শ্রমিক থাকার অর্থ এই নয় যে নিয়োগকর্তারা তাদের প্রয়োজনীয় দক্ষতার সাথে প্রতিভা খুঁজে পাচ্ছেন।

গ্লোবাল রিক্রুটমেন্ট ফার্ম রবার্ট হাফের মতে, UAE নিয়োগকারী ম্যানেজারদের প্রায় 71 শতাংশ সম্মত হন যে গত 12 মাসে তাদের প্রতিষ্ঠানে কর্মীদের আকৃষ্ট করা সহজ হয়েছে, আংশিকভাবে এই সময়ের মধ্যে UAE তে আসা প্রবাসীদের উল্লেখযোগ্য প্রবাহের কারণে, তাদের মধ্যে অর্ধেক দাবি করে যে অনেক প্রবাসী নিরাপদ চাকরি ছাড়াই অভিবাসন করছে।

“অনেক সংস্থা এখনও বর্তমান অর্থনীতিতে সফল হওয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতা খুঁজে পেতে লড়াই করছে। উচ্চ দক্ষ প্রতিভা – বিশেষ করে সংযুক্ত আরব আমিরাতের বাজারে অভিজ্ঞতার সাথে – উচ্চ বেতনের আদেশ দিতে পারে, এবং অনেক ব্যবসায় তাদের নতুন নিয়োগের কাজ না হলে তারা যেখানে শুরু করেছিল সেখানেই শেষ করার জন্য সস্তা বিকল্পটি বেছে নেয়। এটা গুরুত্বপূর্ণ যে ব্যবসায়িক নেতারা খরচের বিপরীতে তাদের প্রয়োজনীয় দক্ষতার গুরুত্ব বিবেচনা করে, অথবা তারা প্রতিভার অভাবের কারণে তাদের বৃদ্ধিকে বাধাগ্রস্ত করতে পারে,” বলেছেন এল মেটোরি।

72% নিয়োগকর্তা নিয়োগের জন্য
রবার্ট হাফের গবেষণায় আরও প্রকাশ করা হয়েছে যে প্রায় তিন-চতুর্থাংশ – 72 শতাংশ – সংযুক্ত আরব আমিরাতের নিয়োগকর্তা আগামী ছয় মাসের মধ্যে নতুন নিয়োগের পরিকল্পনা করছেন। শক্তিশালী সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি ব্যবসায়িক বৃদ্ধিকে সমর্থন করছে, অর্ধেক এটিকে প্রধান কারণ হিসাবে উল্লেখ করেছে যে তারা নতুন দলের সদস্যদের নিয়োগ করতে চাইছে। প্রায় 30 শতাংশ নিয়োগকর্তা শূন্য ভূমিকা পূরণ করতে বা কম কর্মচারীদের উপশম করতে চাইছেন যা ব্যবসাটিকে তার লক্ষ্য অর্জনে বাধা দিচ্ছে।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি