আরব আমিরাতে আগে ভ্রমণ পরে টাকা ভ্রমণকারীদের মধ্যে চাহিদা বাড়াচ্ছে

এখনই ভ্রমণের চাহিদা, পরে অর্থপ্রদান করুন – ‘এখনই কিনুন, পরে অর্থপ্রদান করুন’ (BNPL)-এর মতো একটি ধারণা – সংযুক্ত আরব আমিরাতের ভ্রমণকারীদের মধ্যে বাড়ছে, বিশেষ করে যারা দূরপাল্লার এবং আরও ব্যয়বহুল গন্তব্যে ভ্রমণ করছেন।

দীর্ঘ স্কুল গ্রীষ্মকালীন ছুটির সময়, অনেক সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা তাদের পরিবারের সাথে শীতল আবহাওয়ার গন্তব্যে বিদেশ ভ্রমণ করে।

গ্রীষ্মকাল একটি শীর্ষ বহির্গামী ভ্রমণের মরসুম, তাই এতে অবাক হওয়ার কিছু নেই যে পশ্চিম এবং পূর্ব ইউরোপ এবং দূর প্রাচ্য জুড়ে সমস্ত প্রধান পর্যটন গন্তব্যে বিমান ভাড়া সর্বকালের উচ্চতায়। এটি দেশের অনেক পরিবারকে এখন ভ্রমণের জন্য বেছে নিতে, পরবর্তীতে অর্থ প্রদানের বিকল্পগুলিকে অনুরোধ করে যা একাধিক প্ল্যাটফর্মের মাধ্যমে উপলব্ধ।

এছাড়াও, কিছু বাসিন্দা স্থানীয় ব্যাঙ্কগুলি থেকে ছুটির জন্য ভ্রমণ অর্থের জন্যও বেছে নেয়।

বর্তমানে, আবুধাবি ইসলামিক ব্যাংক, রাস আল খাইমাহ ব্যাংক (আরএকে ব্যাংক), সিটি ব্যাংক এবং আরও অনেকে এই উদ্যোগটি অফার করে।

একইভাবে, স্থানীয় বিমান সংস্থাগুলি স্থানীয় ব্যাঙ্কগুলির সাথে চুক্তি করেছে যা সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের তাদের ভ্রমণের খরচ কিস্তিতে পরিশোধ করতে দেয়। এটি তাদের এই গ্রীষ্মে ভ্রমণ করতে এবং আগামী মাসগুলিতে কিস্তিতে অর্থ প্রদানের অনুমতি দেবে। তাদের মধ্যে কিছু শূন্য লাভ ক্রেডিট অফার.

Tabby, একটি কেনাকাটা এবং আর্থিক পরিষেবার অ্যাপ, বলেছেন যে ভ্রমণ ব্যবসায়ীদের বিক্রির গড় বৃদ্ধি গত ১২ মাসে $৩০০ (Dh1,300) ভ্রমণের জন্য গড় অর্ডার মূল্য সহ ১১৫ শতাংশের বিশাল।

ডিনাটা ট্র্যাভেলের রিটেইল এবং অবসর UAE-এর প্রধান মীরাহ কেতাইত বলেছেন, তারা “অবশ্যই নমনীয় অর্থপ্রদানের বিকল্পগুলিতে আগ্রহ দেখছেন এবং সক্রিয়ভাবে এটি প্রচার করছেন।

“এই (নমনীয়) অর্থপ্রদানের বিকল্পগুলি আমাদের ব্যাঙ্কের অংশীদারদের গ্রাহকদের সহজে অর্থ প্রদান করতে সক্ষম করে এবং আমরা প্রায়শই এটিকে গ্রাহকদের জন্য একটি পছন্দের বিকল্প হিসাবে দেখি যারা দীর্ঘকাল থাকার জন্য বুকিং দেয় বা একটি পরিবার বা ভ্রমণকারীদের গোষ্ঠীর পক্ষে বুকিং দেয়,” কেতাইত বলেছেন।

Dnata Travel UAE ভ্রমণকারীদের জন্য ইজি পেমেন্ট প্ল্যান (EPPs) অফার করার জন্য 12টি স্থানীয় ব্যাঙ্কের সাথে চুক্তি করেছে।

“আমরা গত বছরে আমাদের ব্যাঙ্ক পার্টনার বেস দ্বিগুণ করেছি, কারণ এই পরিষেবাটি জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে, বিভিন্ন বিকল্পের সাথে আমাদের গ্রাহকদের সমর্থন করার জন্য,” কেতাইত যোগ করেছেন।

“ইজি পেমেন্ট প্ল্যানের সাথে আমাদের উদ্দেশ্য হল আমাদের গ্রাহকদের ভ্রমণের সুযোগ দেওয়া, একটি লেনদেনে খরচ না দিয়ে। আমরা আমাদের গ্রাহকদের তাদের সাথে প্রাসঙ্গিক প্ল্যানটি উপভোগ করার বা এমিরেটস এনবিডির সাথে আমাদের কো-ব্র্যান্ডেড কার্ড থেকে উপকৃত হওয়ার ক্ষমতা দিয়েছি, যা শুধুমাত্র সহজ পেমেন্ট প্ল্যানের নমনীয়তাই দেয় না কিন্তু গ্রাহকদের কেনাকাটায় 15 শতাংশ পর্যন্ত ফেরত দেয়। dnata পয়েন্টের মাধ্যমে – তাদের পরবর্তী ট্রিপে অতিরিক্ত সঞ্চয়ের জন্য,” তিনি বলেন।

নিও ট্রাভেলস অ্যান্ড ট্যুরিজম-এর ম্যানেজিং ডিরেক্টর অবিনাশ আদনানি বলেছেন, এখনই ভ্রমণ, পরে অর্থপ্রদান করা ভ্রমণ শিল্পে বড় সময় বাছাই করছে কারণ এটি সংযুক্ত আরব আমিরাতের লোকদের তাদের বাজেট এবং আর্থিক উপযোগী ছুটির পরিকল্পনা করতে সহায়তা করে।

অবিনাশ আদনানি
অবিনাশ আদনানি
তিনি যোগ করেছেন যে অনেকে 10-15 দিনের ছুটি বেছে নিচ্ছেন এবং তাদের ভ্রমণে দুই বা ততোধিক গন্তব্যে ক্লাব করছেন। এটি করার ফলে, তাদের ভ্রমণের খরচও বেড়ে যায়, যা তাদেরকে BNPL বিকল্প ব্যবহার করতে প্ররোচিত করে।

“অনেক লোক একবারে Dh10,000 দিতে পারে না, তবে তারা চারটি কিস্তিতে Dh2,500 দিতে পারে। তাই ‘এখন কিনুন, পরে অর্থ প্রদান করুন’ এই বিকল্পটি ভ্রমণকারীদের জন্য সত্যিই সুবিধাজনক। এটি লোকেদের আরও গন্তব্য যোগ করার অনুমতি দেয়। উদাহরণস্বরূপ, কেউ জর্জিয়ায় যাওয়ার পরিকল্পনা করছেন, এছাড়াও কয়েক হাজার দিরহাম যোগ করে পশ্চিম ইউরোপীয় গন্তব্য যোগ করে এবং তারা কিস্তিতে শোধ করতে পারে,” বলেছেন আদনানি।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি