সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের গ্রীষ্মের ছুটিতে ‘নোংরা গাড়ি’ ব্যবহারে জরিমানা

বাসিন্দারা যারা দীর্ঘ গ্রীষ্মের ছুটিতে যাচ্ছেন তারা কেবল তাদের বাড়িঘর নিরাপদে ছেড়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করছেন না, তবে তাদের গাড়িগুলি পরিষ্কার এবং পরিপাটি রাখা নিশ্চিত করার জন্য ব্যবস্থাও নিচ্ছেন।

তাদের মধ্যে কয়েকজনকে আগে ছুটিতে থাকাকালীন পাবলিক পার্কিং লটে তাদের গাড়িগুলি খারাপ দেখায় বলে জরিমানা করা হয়েছিল। তারা এখন সক্রিয় পদক্ষেপ নিচ্ছে যাতে তাদের আর শাস্তি দেওয়া না হয় এবং তারা উদ্বেগমুক্ত ছুটি উপভোগ করতে পারে।

তাদের মধ্যে একজন হলেন শারজাহ বাসিন্দা হাদি আমানি, যিনি গ্রীষ্মের ছুটিতে ২০ দিনের জন্য ইরানের শিরাজে বাড়ি যাচ্ছেন। তিনি খালিজ টাইমসকে বলেছেন: “আমি দূরে থাকাকালীন আমার গাড়ির রক্ষণাবেক্ষণের জন্য একজন ক্লিনার নিয়োগ করছি। এটি শুধুমাত্র জরিমানা এড়ানোর জন্য নয়, আমি সবসময় আমার গাড়িটি পরিষ্কার রাখতে চাই।”

এদিকে আল নাহদাতে বসবাসকারী দুবাইয়ের বাসিন্দা আব্দুল রহমান এলতাহির তার গ্রীষ্মের ছুটিতে গিয়ে শেষবার তার সাথে যা ঘটেছিল তার পুনরাবৃত্তি চান না। “আমি অবাক হয়েছিলাম যখন আমি দুবাইতে ফিরেছিলাম, আমার গাড়ি পরিষ্কার না রাখার জন্য আমি 500 ডিএইচ জরিমানা পেয়েছি। আমি আমার বাড়ির কাছে আমার গাড়ি পার্ক করে রেখেছিলাম এবং এটির যত্ন নেওয়ার জন্য কেউ ছিল না,” যোগ করেছেন মিশরীয় প্রবাসী, যিনি একটি অটোমোবাইল কোম্পানিতে কাজ করেন।

“এখন, ভ্রমণের আগে, আমি আমার গাড়িটি অফিসে রেখে দেব এবং আমার এক সহকর্মীকে চাবি দেব। পার্কিং বাড়ির ভিতরে এবং আমি দূরে থাকাকালীন আমার গাড়ি ধুলো সংগ্রহ করবে না,” তিনি যোগ করেছেন।

আবুধাবিতে, হামদান স্ট্রিটে বসবাসকারী জর্ডানিয়ান মোহাম্মদ আবুসালেম সপ্তাহে একবার তার গাড়ি পরিষ্কার করার জন্য তার ভাই আহমেদের সাহায্য তালিকাভুক্ত করেছেন। তিনি বলেছিলেন: “আমার এক বন্ধু, যে এক মাস দূরে ছিল, গত বছর একটি নোংরা গাড়ি থাকার জন্য ডিএইচ ৩,০০০ জরিমানা করা হয়েছিল। আমি কোনো সুযোগ নিচ্ছি না তাই আমি ভাইকে বলেছি আমি দূরে থাকাকালীন আমার গাড়ির যত্ন নিতে।”

নোংরা গাড়ির বিরুদ্ধে অভিযান
গত বছর, আবুধাবির আল ধাফরা অঞ্চলের কর্তৃপক্ষ, পরিত্যক্ত গাড়ির পার্কিং লট এবং সর্বজনীন স্থানগুলি পরিষ্কার করার জন্য পরিদর্শন বাড়ায়। কিছু বাসিন্দা যারা সবেমাত্র দীর্ঘ ছুটি থেকে ফিরে এসেছেন তারা Dh৩,০০০ জরিমানা পেয়ে অবাক হয়েছিলেন।

পৌরসভার কর্মকর্তারা বলেছেন যে স্বাস্থ্যের ঝুঁকি প্রতিরোধ করতে এবং “শহরের নান্দনিক চেহারাকে কলঙ্কিত না করার জন্য” নিয়মগুলি অবশ্যই অনুসরণ করতে হবে এবং মালিকদের তাদের গাড়ির পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে

দুবাইতে নোংরা গাড়ির বিরুদ্ধে নীতিটি জুলাই ২০১৯ থেকে বলবৎ করা হয়েছে৷ দুবাই পৌরসভার মতে, বাসিন্দারা যদি দীর্ঘ সময় ধরে না ধুয়ে তাদের গাড়ি পাবলিক পার্কিং স্পেসে পার্ক করে রাখে তবে তাদের D500 জরিমানা জারি করা হবে৷

পরিত্যক্ত যানবাহন দেখাশোনা করা পরিদর্শক আছে. একবার একটি অকার্যকর গাড়ি সনাক্ত করা হলে, গাড়ির উইন্ডশিল্ডে একটি নোটিশ দেওয়া হবে এবং গাড়িটি পরিষ্কার করার জন্য মালিককে 15 দিনের গ্রেস পিরিয়ড দেওয়া হবে, পাছে এটি কর্তৃপক্ষের দ্বারা বাজেয়াপ্ত করা হবে।

২০২১ সালে, শারজাহ পৌরসভা শুধুমাত্র বছরের প্রথম ছয় মাসে আমিরাত জুড়ে মোট ৩,৯১১টি ‘পরিত্যক্ত গাড়ি’ জব্দ করেছে।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি