দুবাইয়ের বাসিন্দারা বলছেন নতুন মেট্রো স্টেশন অর্থ সাশ্রয় করতে সাহায্য করবে

যেসব বাসিন্দারা কম ঘনবসতিপূর্ণ এবং ‘উদীয়মান’ সম্প্রদায়ের মধ্যে বসবাস করতে পছন্দ করেছেন তারা ভাড়া সঞ্চয় করছেন কিন্তু পরিবহনের জন্য বেশি সময় এবং অর্থ ব্যয় করছেন। তাই, যখন সরকার দুবাই মেট্রোর সম্প্রসারণ ঘোষণা করে – যা শহরের পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেমের মেরুদণ্ড – তারা তাদের দৈনন্দিন জীবনে যে ইতিবাচক প্রভাব আনবে তাকে স্বাগত জানায়।

দুবাই সিলিকন ওয়েসিসে বসবাসকারী একজন সুদানী প্রবাসী হুসামেলদিন এলসায়েদ খালিজ টাইমসকে বলেছেন: “বাসগুলি ভাল তবে এটি একটি বৃত্তাকার রাইড, এবং যাতায়াতের সময় দীর্ঘ হয়ে যায় – বিশেষ করে বিকেলে – যখন সম্প্রদায়ের প্রবেশ পথে ভিড় হয়।”

“মেট্রো স্টেশনগুলির পরিকল্পিত সংযোজন অবিশ্বাস্যভাবে উপকারী হবে। এটি যাতায়াতকে আরও সময়-দক্ষ এবং নির্ভরযোগ্য করে তুলবে কারণ আমরা রাস্তায় ট্র্যাফিকের কারণে বিলম্ব এড়াতে পারি। এটি কেবল দৈনন্দিন ভ্রমণকে মসৃণ করে তুলবে না, বরং সামগ্রিক জীবনযাত্রার মানও বাড়াবে,” তিনি যোগ করেছেন।

২০৩০ সালের মধ্যে ৩২টি নতুন মেট্রো স্টেশন
রবিবার, দুবাইয়ের এক্সিকিউটিভ কাউন্সিল ২০৪০ সালের মধ্যে ১৪০টি স্টেশন (২২৮ কিলোমিটার কভার) করার পরিকল্পনা সহ ২০৩০ সালের মধ্যে বর্তমান 64টি স্টেশন (৮৪ কিলোমিটার প্রসারিত) থেকে ৯৬টি স্টেশনে (১৪০ কিলোমিটার) প্রসারিত করার পরিকল্পনা ঘোষণা করেছে।

আগামী কয়েক বছরে দুবাই মেট্রোর সম্প্রসারণের লক্ষ্য হল আমিরাত জুড়ে পাবলিক ট্রান্সপোর্টের অংশীদারিত্ব ৪৫ শতাংশে উন্নীত করা, মাথাপিছু কার্বন নিঃসরণ 16 টন হ্রাস করা এবং টেকসই পরিবহনের দক্ষতা এবং সুবিধার উন্নতি করা, রাস্তা এবং পরিবহন কর্তৃপক্ষ (আরটিএ)।

নিউইয়র্ক ইউনিভার্সিটি আবু ধাবি (NYUAD) এর স্নাতক বিষয়ক ইঞ্জিনিয়ারিং এর সহযোগী ডিন এবং ইন্টারঅ্যাক্টিং আরবান নেটওয়ার্কের গবেষণা কেন্দ্রের পরিচালক ডঃ মনিকা মেনেনডেজ উল্লেখ করেছেন, “মেট্রো সিস্টেম সম্প্রসারণ করা একটি দুর্দান্ত শুরু।” তিনি যোগ করেছেন: “আশা করি, এটি অন্যান্য ধরণের পাবলিক ট্রান্সপোর্টের (উদাহরণস্বরূপ, বাস সিস্টেম) সম্প্রসারণের পাশাপাশি পরিবহণের আরও সক্রিয় পদ্ধতির দ্বারা পরিপূরক হবে (যেমন, হাঁটা, বাইক চালানোর জন্য অবকাঠামো সম্প্রসারণ এবং উন্নত করা এবং মাইক্রো-মোবিলিটির অন্যান্য রূপ) এবং নতুন যানবাহন প্রযুক্তির সাহায্যে আরও নমনীয় ধারণার বিধান (যেমন ভাগ করা যানবাহন এবং অন-ডিমান্ড পরিবহন)।

পরিবহন ভিত্তিক উন্নয়ন
ডাঃ মেনেনডেজ উল্লেখ করেছেন যে ট্রানজিট-ভিত্তিক উন্নয়ন অবশ্যই দুবাইয়ের ল্যান্ডস্কেপ পরিবর্তন করবে, যা প্রায়শই একটি গাড়ি-কেন্দ্রিক শহর হিসাবে দেখা হয়।

“লক্ষ্য হল একটি পাবলিক ট্রান্সপোর্টেশন সিস্টেম তৈরি করা যা যতটা সম্ভব নমনীয়তা (এবং ব্যক্তিগতকরণ) প্রদান করে, তাই আমরা আমাদের গাড়ির পরিবর্তে এটি ব্যবহার করতে বাধ্য বোধ করি,” সিভিল এবং আরবান ইঞ্জিনিয়ারিংয়ের NYUAD অধ্যাপক অব্যাহত রেখেছিলেন।

দ্য স্প্রিংসে বসবাসকারী একজন ভারতীয় প্রবাসী অরিজিৎ নন্দী এই একই অনুভূতি শেয়ার করেছেন। তিনি বলেছিলেন যে তিনি অনায়াসে তার গাড়িটি খাদ করবেন এবং মেট্রো ব্যবহার করবেন।

“মেট্রো ব্যবহার করার সুবিধাটি কেবল সময় বাঁচানোর জন্য নয়, বরং ব্যবহারিক হওয়ার জন্যও,” তিনি উল্লেখ করেছেন, ব্যাখ্যা করেছেন: “যে আমার মতো অনেক ভ্রমণ করে, আমি সবসময় মেট্রোকে বিমানবন্দরে নিয়ে যেতে পছন্দ করি কারণ এটি আরও সুবিধাজনক। ট্রাফিক এবং পার্কিং ফি এড়িয়ে চলুন।”

তার বাড়ি থেকে সবচেয়ে কাছের মেট্রো স্টেশন হল দুবাই ইন্টারনেট সিটি। তিনি বলেছিলেন: “আমাদের একটি গাড়ি আছে, কিন্তু ড্রাইভ করতে 10 মিনিট এবং বাসে স্টেশনে 45 মিনিট সময় লাগে কারণ এটি স্প্রিংস এবং দ্য গ্রিনসের চারপাশে যায়৷ আমাদের সম্প্রদায়ে একটি মেট্রো স্টেশন হলে এটি একটি বড় স্বস্তি হবে।”

অধীর আগ্রহে প্রত্যাশিত
মাওয়াদা এল মাগবুল, 32, যিনি ইন্টারন্যাশনাল সিটিতে বসবাস করেন, দুবাই মেট্রোর অনুপস্থিতি তাদের আশেপাশে চলাফেরার চ্যালেঞ্জকে বাড়িয়ে তোলে। তিনি উল্লেখ করেছেন, “বর্তমানে, সবচেয়ে কাছের মেট্রো স্টেশনটি আল রশিদিয়াতে অবস্থিত, এখানে 15 মিনিটের ট্যাক্সি যাত্রার প্রয়োজন যার জন্য প্রতিটি পথে প্রায় 35 ডিএইচ খরচ হয়, ধরে নিই যে কোনও যানজট নেই।”

“বিকল্পভাবে, বাসিন্দারা আল রশিদিয়া স্টেশনে পরিষেবা প্রদানকারী তিনটি বাস লাইনের মধ্যে একটি ব্যবহার করতে পারে। কিন্তু এই বাসগুলো চলে মাত্র ২০ মিনিট অন্তর। আমি বাস মিস করলে, আমাকে আরও 20 মিনিট অপেক্ষা করতে হবে। এবং কখনও কখনও, এই বাসগুলি পূর্ণ হয় যে আমাকে পরেরটির জন্য অপেক্ষা করতে হবে,” তিনি যোগ করেছেন, আন্ডারস্কোর করে: “আমরা আমাদের এলাকায় একটি মেট্রো স্টেশনের জন্য মরিয়া হয়ে অপেক্ষা করছি। এটি বাসিন্দাদের জন্য একটি গেম-চেঞ্জার হবে।”

2029 সালের মধ্যে ব্লু লাইন
এল মাগবুলের মতো বাসিন্দাদের তাদের সম্প্রদায়ে মেট্রো আসার জন্য যুক্তিসঙ্গত কয়েক বছর অপেক্ষা করতে হবে। গত বছরের নভেম্বরের প্রথম দিকে, RTA 30km ব্লু লাইন দুবাই মেট্রো এক্সটেনশনের কিছু বিশদ ঘোষণা করেছে যা কেবল ভ্রমণের সময়ই কাটবে না, তবে শহরের বৃদ্ধির এলাকার সাথে মূল আশেপাশের এলাকাগুলিকেও সংযুক্ত করবে।

ব্লু লাইন, যা দুবাই 2040 আরবান মাস্টার প্ল্যানের অংশ, দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (DXB) কে মিরদিফ, আল ওয়ারকা, ইন্টারন্যাশনাল সিটি 1 এবং 2, দুবাই সিলিকন ওয়েসিস, একাডেমিক সিটি, রাস আল খোর ইন্ডাস্ট্রিয়াল সহ নয়টি গুরুত্বপূর্ণ এলাকার সাথে সংযুক্ত করবে। এলাকা, দুবাই ক্রিক হারবার এবং দুবাই ফেস্টিভ্যাল সিটি।

2029 সালের মধ্যে সম্পূর্ণ হওয়ার জন্য সেট করা, ব্লু লাইনে প্রথমবারের মতো ট্রেনগুলিও ঐতিহাসিক দুবাই ক্রিক ধরে 1,300-মিটার দীর্ঘ ভায়াডাক্ট বরাবর পারাপার হবে, যা এলিভেটেড রেলপথকে সমর্থন করে, যা আল জাদ্দাফকে দুবাই ফেস্টিভাল সিটি এবং দুবাই ক্রিক হারবারের সাথে সংযুক্ত করবে।

উদীয়মান এলাকা
তথাকথিত উদীয়মান (প্রতিষ্ঠিত সম্প্রদায়ের বিপরীতে) বসবাসকারী আরও বাসিন্দারা তাদের এলাকায় মেট্রো স্টেশনের জন্য অপেক্ষা করছে। এই পাড়াগুলির মধ্যে রয়েছে দুবাইল্যান্ড, জুমেইরাহ ভিলেজ সার্কেল, দামাক হিলস, এমিরেটস হিলস, অ্যারাবিয়ান রাঞ্চস, দুবাই স্পোর্টস সিটি, আরজান, দুবাই ল্যান্ড রেসিডেন্স কমপ্লেক্স, আল বর্ষা হাউজিং কমিউনিটি, জেবেল আলি হাউজিং কমিউনিটি এবং আল বারারি হাউজিং কমিউনিটি, দুবাই সাউথ এবং আরও অনেক কিছু।

তবে, এই সম্প্রদায়গুলিতে মেট্রো স্টেশন থাকা থেকে যদি একটি ত্রুটি থাকে, তবে এটি ভাড়া বৃদ্ধির সাথে সাথে হবে কারণ সম্পত্তির মান এই অঞ্চলে প্রত্যাশিত সংযোগ এবং গতিশীলতার সাথে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

“অনেক কারণের জন্য নতুন ট্রেন বা মেট্রো স্টেশন নির্মাণের ফলে সম্পত্তির মূল্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে, যার মধ্যে রয়েছে এলাকায় লোক সমাগম বৃদ্ধি, উন্নত অ্যাক্সেসযোগ্যতা, উচ্চ সম্পত্তির চাহিদা এবং আরও ভাল সংযোগ। নতুন পরিবহন সংযোগগুলি ডেভেলপারদের দ্বারা আরও বিনিয়োগকে উত্সাহিত করে এবং আরও শহুরে বৃদ্ধি এবং পুনঃউন্নয়নকে উদ্দীপিত করতে পারে,” বলেছেন অ্যান্ড্রু এলিয়ট, দুবাই-ভিত্তিক রিয়েল এস্টেট কনসালটেন্সি, চেস্টারটনের কমার্শিয়াল এজেন্সি পরিচালক৷

তিনি যোগ করেছেন: “একটি মেট্রো স্টেশন আশেপাশের এলাকাটিকে বাণিজ্যিক এবং আবাসিক সম্পত্তির জন্য আরও আকর্ষণীয় করে তুলতে পারে, ভাড়ার হার এবং সম্পত্তির মান বাড়াতে পারে৷

কিন্তু একটি আরও ইতিবাচক নোটে, তিনি অব্যাহত রেখেছিলেন: “কিছু লোক এটিকে গাড়িটি ছেড়ে দেওয়ার এবং দোরগোড়ায় পাবলিক ট্রান্সপোর্টের অতিরিক্ত সুবিধার সাথে আরও ভাল সম্পত্তিতে অর্থ বিনিয়োগ করার সুযোগ হিসাবে দেখতে পারে।”

এলিয়ট আরও উল্লেখ করেছেন, “টেকসইতা এবং কার্বন নিঃসরণ হ্রাস করার উপর ফোকাস পরিবেশ-সচেতন বিনিয়োগকারীদের এবং বাসিন্দাদের কাছে মেট্রো স্টেশনগুলির কাছাকাছি সম্পত্তিগুলিকে আরও আকর্ষণীয় করে তুলবে৷ উন্নত পাবলিক ট্রান্সপোর্ট অবকাঠামো ব্যবসা এবং পর্যটনের জন্য বিশ্বব্যাপী কেন্দ্র হয়ে ওঠার দুবাইয়ের দৃষ্টিভঙ্গিকে সমর্থন করার জন্য ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি