দুবাই পুলিশ আগস্টের শেষ পর্যন্ত বিনামূল্যে গাড়ি পরিদর্শন পরিষেবা ঘোষণা করেছে

সংযুক্ত আরব আমিরাতের গাড়িচালকরা তাপমাত্রার চরম বৃদ্ধির কারণে গ্রীষ্মকালে দুর্ঘটনার ঝুঁকির সম্মুখীন হন। যদিও এই সময়ের মধ্যে টায়ার ফেটে যাওয়া দুর্ঘটনার একটি সাধারণ কারণ, অন্যান্য ঘটনা যেমন অগ্নি দুর্ঘটনাও মারাত্মক পরিণতির দিকে নিয়ে যেতে পারে।

গাড়ি চালকদের জন্য নিয়মিত গাড়ি পরিষেবা দেওয়া অপরিহার্য। দুবাই পুলিশ আগস্টের শেষ পর্যন্ত গাড়ি চালকদের বিনামূল্যে গাড়ি পরিদর্শন পরিষেবা অফার করছে। সমস্ত ব্যক্তিগত গাড়ির মালিকরা সংযুক্ত আরব আমিরাত জুড়ে অবস্থিত অটোপ্রো কেন্দ্রগুলিতে গিয়ে এই পরিষেবা থেকে উপকৃত হতে পারেন।

10টি গাড়ির স্বাস্থ্য পরীক্ষা যা অটোপ্রো কেন্দ্রগুলিতে পাওয়া যেতে পারে:

এসি এবং এয়ার ফিল্টার
সিট বেল্টের শর্ত
ওয়াইপার ব্লেডের অবস্থা
উইন্ডশীড ওয়াশার তরল
রেডিয়েটর পায়ের পাতার মোজাবিশেষ অবস্থা
ব্যাটারি স্বাস্থ্য
ইঞ্জিন তেল এবং কুল্যান্ট স্তর
টায়ারের চাপের অবস্থা
তরল স্তর
আলো
দুবাই পুলিশ, ট্রাফিকের সাধারণ বিভাগের মাধ্যমে, গ্রীষ্মের মাসগুলির জন্য ‘দুর্ঘটনা ছাড়া গ্রীষ্ম’ প্রচারাভিযানের সাথে সামঞ্জস্যপূর্ণ ট্রাফিক সচেতনতা প্রচেষ্টার ঘোষণা দিয়েছে।

ট্রাফিক এডুকেশন ডিপার্টমেন্টের একটি ফিল্ড টিম চালকদের শেখাচ্ছে কিভাবে টায়ারের বৈধতা এবং তাদের কার্যকারিতা নিশ্চিত করা যায়। দুবাই পুলিশ নিরাপত্তা টিপসও জারি করেছে যা গাড়ি চালকদের নিরাপদ থাকতে এবং দুর্ঘটনা এড়াতে অবশ্যই অনুসরণ করতে হবে। এইগুলো:

মোটর চালকদের অবশ্যই টায়ারের বৈধতা নিশ্চিত করতে হবে এবং এতে কোনো কম্পন নেই।
গাড়ি চালকদের মাঝে মাঝে ফাটল এবং bulges জন্য টায়ার পরীক্ষা করতে হবে.
চালকদের নিয়মিত ইঞ্জিন তেল পরিবর্তন করতে হবে।
মোটর চালকদের অবশ্যই কোন তরল ফুটো আছে কিনা তা পরীক্ষা করে রাখতে হবে।
রাস্তায় দুর্ঘটনা এড়াতে নিয়মিত যানবাহন চেক-আপ চাবিকাঠি।
ট্র্যাফিক দুর্ঘটনা আইন প্রয়োগকারীর জন্য একটি প্রধান উদ্বেগ হিসাবে রয়ে গেছে কারণ এর ফলে প্রাণহানি, আঘাত এবং বস্তুগত ক্ষতি হয়।

সম্প্রতি, আবু ধাবিতে পুলিশ 2023 সালে 22টি ট্র্যাফিক দুর্ঘটনা রেকর্ড করার পরে গাড়িচালকদের টায়ার ফেটে যাওয়ার বিষয়ে সতর্ক করার জন্যও সতর্ক করেছিল৷ তারা গরমের মাসগুলিতে গাড়িতে রেখে দিলে আগুন ধরার জন্য সংবেদনশীল ছয়টি আইটেমের তালিকাও রয়েছে৷

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি