গোল্ডেন ভিসা পাওয়ার প্রক্রিয়া আরও সহজ করল আরব আমিরাত

সম্পদ কেনার মাধ্যমে গোল্ডেন ভিসা পাওয়ার প্রক্রিয়া আরও সহজ করে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। আগে নিয়ম ছিল— যারা সম্পদ (ফ্ল্যাট বা প্লট) কেনার মাধ্যমে এই ভিসা পেতে চান— তাদের সম্পদের মূল্যের ১ মিলিয়ন দিরহাম ডাউন পেমেন্ট (অগ্রীম) দিতে হবে। তবে সেই নিয়ম পরিবর্তন হয়েছে। রিয়েল স্টেট খাতের বিনিয়োগকারীদের এখন আর এই নিয়ম মানতে হবে না।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস বুধবার (২৪ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, যদি সম্পদের মূল্য ২ মিলিয়ন দিরহামের বেশি হয় এবং মালিকরা কিস্তি অথবা মর্গেজের মাধ্যমে সেটি কিনে থাকেন; তাহলে তারাও ১০ বছর মেয়াদী গোল্ডেন ভিসার আবেদন করতে পারবেন। তারা সম্পদের মূল্যের কতটুকু পরিশোধ করেছেন; ভিসা প্রদানের ক্ষেত্রে সেটি আর বিবেচনা করা হবে না।

যারা কিস্তি বা মর্গেজের মাধ্যমে সম্পদ ক্রয় করবেন তারা শুধুমাত্র ডেভেলপারের সঙ্গে চুক্তির কাগজ, ব্যাংকের মর্গেজের কাগজ, পাসপোর্টের কপি এবং ছবি দিয়েই ভিসার আবেদন করতে পারবেন।

যে ব্যক্তিরা আরব আমিরাতের গোল্ডেন ভিসা পাবেন তারা চাইলে তাদের স্বামী/স্ত্রী, সন্তান, বাবা-মাকে স্পন্সর করতে পারবেন। এরমাধ্যমে তার পরিবারের সদস্যরাও গোল্ডেন ভিসা পেতে পারেন।

এদিকে আরব আমিরাতের প্রাণকেন্দ্র দুবাইসহ অন্যান্য অঞ্চলগুলোতে গত কয়েক বছর ধরে সম্পদের পরিমাণ বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে ২০২৩ সালে সেখানে উচ্চমূল্যে ফ্ল্যাট ও প্লট বিক্রি হয়েছে।

বাংলাদেশি অর্থে ২ মিলিয়ন বা ২০ লাখ দিরহামের মূল্য প্রায় ৬ কোটি টাকা।

সূত্র: খালিজ টাইমস

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি