টেসলার গাড়িতে আমিরাত পুলিশ ‘লাক্সারি সিকিউরিটি পেট্রল’

একটি মডেল টেসলার সাইবারট্র্যাক বাহিনীতে যোগ করে আলোচনার জন্ম দিয়েছে দুবাই পুলিশ। ফিউরিস্টিক ধাঁচের গাড়ি বহরে যুক্ত করায় একে ‘লাক্সারি সিকিউরিটি পেট্রল’ বলে অভিহিত করা হচ্ছে। আনুষ্ঠানিক পরিষেবায় যুক্ত হওয়ার আগেই সংযুক্ত আরব আমিরাতের শহরটির বাসিন্দাদের সামনে হাজির হয়েছে এ পেট্রল কার। সম্প্রতি দুবাই পুলিশের অফিশিয়াল ইনস্টাগ্রাম পেজে নতুন গাড়ির দুটি ছবি পোস্ট করা হয়।

সেখানে জানানো হয় দুবাই মলের সামনে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত বিদ্যুচ্চালিত পরিবেশবান্ধব এ পিকআপ প্রদর্শিত হবে। স্টিলশিটে মোড়ানো এ সাইবারট্র্যাকের পরিচিত বাহ্যিক সাজসজ্জায় খানিকটা বদল আনা হয়েছে বাহিনীর সুবিধার্থে। সেখানে যুক্ত হয়েছে দুবাই পুলিশের ইনসিগনিয়া। এক পোস্টে দুবাই পুলিশ জেনারেল কমান্ড সাইবারট্রাককে ‘ট্যুরিস্ট পুলিশ লাক্সারি পেট্রল ফ্লিট’ বলে অভিহিত করেছে। সবকিছু দেখে মনে হচ্ছে দুবাই পুলিশে আপাতত একটিই সাইবারট্রাক যুক্ত হয়েছে।

বর্তমানে যুক্তরাষ্ট্রে একচেটিয়াভাবে বিক্রি হয় ক্লিন এনার্জিতে পরিচালিত এ বাহন। সাইবারট্র্যাক বাজারে আসার আগে এর নিরাপত্তা ব্যবস্থাকে বিশেষভাবে উল্লেখ করেছিলেন টেসলার সিইও ইলোন মাস্ক। বিভিন্ন ধরনের সাইবারট্র্যাক থাকলেও এর কিছু সাধারণ বৈশিষ্ট্য রয়েছে। যেমন সব গাড়িই বুলেটপ্রুফ। এর আগে টেক্সাসের রোজেনবার্গ পুলিশ সাইবারট্র্যাক নিয়ে আগ্রহ জানিয়েছিল। এখন তা দুবাইয়ে বাস্তবায়ন হলো। খবর টেক টাইমস ও ছবি দুবাই পুলিশ

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি