দুবাই পাবলিক প্রসিকিউশন একটি অগ্রগামী “স্মার্ট ফাইন পেমেন্ট” পরিষেবা চালু করেছে যা দোষী সাব্যস্ত ব্যক্তিদের জরিমানা নিষ্পত্তি করার প্রক্রিয়াটিকে সহজতর করে এবং আদালতের রায়ের পরে স্বয়ংক্রিয়ভাবে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়।

এই ডিজিটাল সমাধান ফৌজদারি মামলায় শুধুমাত্র জরিমানার জন্য দোষী প্রমাণিত ব্যক্তিদের লক্ষ্য করে।

‘সার্ভিস 360’ নীতির কাঠামোর মধ্যে অন্তর্ভূক্ত, যা সরকারি পরিষেবাগুলিকে উন্নত করার চেষ্টা করে, স্মার্ট জরিমানা প্রদানের উদ্যোগটি প্রযুক্তিগত নেতৃত্বের প্রতি দুবাইয়ের প্রতিশ্রুতির সাথে সারিবদ্ধ।

স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড ইনস্টিটিউশনাল এক্সিলেন্সের ডিরেক্টর শামসা সালেম আল মারি বলেছেন যে নীতিটি ভবিষ্যত প্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তা গ্রহণের জন্য সরকারের সাধনার অন্তর্নিহিত হয়ে উঠেছে।

দুবাই পাবলিক প্রসিকিউশনের সুবিধাজনক জরিমানা নিষ্পত্তির পছন্দ
এই পরিষেবার সুবিধাভোগীদের জরিমানা নিষ্পত্তি করার জন্য তিনটি বিকল্প রয়েছে। প্রথমত, প্রাপকরা পাবলিক প্রসিকিউশন দ্বারা পাঠ্য বার্তার মাধ্যমে পাঠানো একটি লিঙ্ক অনুসরণ করতে পারেন।

ক্লিক করার পরে, ব্যবহারকারীরা তাদের ডিজিটাল আইডি ব্যবহার করে একটি লগইন পৃষ্ঠা অ্যাক্সেস করবে এবং সুবিধাজনকভাবে অনলাইনে অর্থপ্রদান করতে পারবে।

দ্বিতীয়ত, ইলেকট্রনিক বা নগদ লেনদেন গ্রহণকারী পেমেন্ট ডিভাইসের মাধ্যমে জরিমানা প্রদান করা যেতে পারে।

প্রতিটি ডিভাইসে বিভিন্ন নগদ মূল্য সংযোজন করা হয়, সম্পূর্ণ জরিমানা সাফ না হওয়া পর্যন্ত প্রতিটি প্রচেষ্টায় গৃহীত মূল্য প্রতি একটি নোট সহ।

অবশেষে, ব্যক্তিরা তাদের ডিজিটাল আইডি দিয়ে পাবলিক প্রসিকিউশনের ওয়েবসাইটে লগ ইন করতে এবং ইলেকট্রনিকভাবে অর্থপ্রদান করতে পারে।

অর্থপ্রদানের পরে, লেনদেন নিশ্চিত করে এবং গ্রেপ্তার আদেশ এবং ভ্রমণ নিষেধাজ্ঞা অবিলম্বে প্রত্যাহার করে একটি পাঠ্য বার্তা দুবাই পাবলিক প্রসিকিউশন দ্বারা প্রেরণ করা হয়।

একবার আদালতের রায় অনুমোদিত হলে, ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করা হবে এবং আইন প্রয়োগকারীকে অনুসন্ধান বন্ধ এবং ভ্রমণ নিষেধাজ্ঞা অপসারণের বিষয়ে অবহিত করা হবে।