বিশ্বের ব্যস্ততম ‘দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে’র যাত্রী প্রতিনিয়ত বাড়তে থাকায় আরেকটি বন্দর নির্মাণ করতে যাচ্ছে দুবাই। করোনা মহামারির পর যাত্রীদের সংখ্যা প্রতিনিয়ত বাড়তে থাকায় আয়তনের দিক থেকে আরও বড় একটি বিমানবন্দর নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এনডিটিভি জানিয়েছে, দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের সিইও পল গ্রিফিথস বলেছেন, আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরের জন্য নকশা তৈরি করা হচ্ছে যা শহরের কাছেই নির্মিত হবে।

তিনি বলেন, আমরা বছরে ১২০ মিলিয়ন যাত্রীর রেকর্ড ছুয়েছি। আমরা আমাদের সর্বোচ্চ ক্ষমতায় পৌঁছেছি। আমাদের যাত্রী সংখ্যা প্রতিনিয়ত বেড়ে চলছে। আমাদের এখন একটি নতুন বিমানবন্দরের প্রয়োজন।

তিনি আরও বলেন, গাজায় ইসরায়েল-হামাস যুদ্ধের কারণে যাত্রী সংখ্যা প্রভাবিত হয়নি। ওই অঞ্চলের প্রভাব খুব একটা পড়েনি। আবার কিছু অঞ্চলের যাত্রী সংখ্যা আগের চেয়ে আরও বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, মহামারির কারনে দুই বছর বন্দি থাকার পর পর্যটকের সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে।

তিনি জানান, নতুন বিমানবন্দরের জন্য কোন নির্দিষ্ট লক্ষমাত্রা নির্ধারণ করা হয়নি। এটি মডুলার ভিত্তিতে তৈরি করা হবে যার অর্থ এটি সময়ের সাথে সাথে আরও প্রসারিত করা হতে পারে। দুবাই বিমানবন্দরের চেয়ে আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর আরও বড় এবং উন্নত হবে। তিনি এটিকে ‘ভবিষ্যতের বিমানবন্দর’ বলে অভিহিত করেছেন।

এয়ারপোর্ট কাউন্সিল ইন্টারন্যাশনাল (এসিআই) এর তথ্য অনুযায়ী, গত বছর বিশ্বে সবচেয়ে বেশি ব্যস্ত ছিল দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। বিমানবন্দরটি টানা ৯ বছর ব্যস্ততম বিমানবন্দরগুলোর শীর্ষে অবস্থান করছে।