অক্ষাংশের ২০২৪ পাসপোর্ট সূচকের সর্বশেষ তথ্য অনুসারে সংযুক্ত আরব আমিরাত এখন বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের অধিকারী।

সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্ট বিশ্বব্যাপী ১৮২ টি দেশে তার নাগরিকদের ভিসা-মুক্ত প্রবেশাধিকার দেয়।

র‌্যাঙ্কিংয়ের শীর্ষে এমিরেটসের আরোহন একটি অসাধারণ কৃতিত্ব, ডেনমার্ক, সুইডেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস এবং স্পেনের মতো ঐতিহ্যবাহী পাওয়ার হাউসকে ছাড়িয়ে, যা বর্তমানে 180টি দেশে ভিসা-মুক্ত প্রবেশাধিকার সহ দ্বিতীয় অবস্থানে রয়েছে। .

তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রিয়া, বেলজিয়াম, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, পর্তুগাল, দক্ষিণ কোরিয়া এবং সুইজারল্যান্ড।

পাসপোর্ট সূচক, যা অন্যান্য দেশে তাদের ভিসা-মুক্ত প্রবেশাধিকারের ভিত্তিতে পাসপোর্ট মূল্যায়ন করে, একটি দেশের বৈশ্বিক গতিশীলতা এবং প্রভাবের একটি গুরুত্বপূর্ণ পরিমাপক হয়ে উঠেছে।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হিসাবে সংযুক্ত আরব আমিরাতের নতুন অবস্থান তার কৌশলগত কূটনৈতিক প্রচেষ্টা এবং ক্রমবর্ধমান আন্তর্জাতিক মর্যাদার প্রমাণ।

কম্পেয়ার দ্য মার্কেটের একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে যে UAE পাসপোর্ট বিশ্বের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের, যার মূল্য প্রায় $17.76। যেখানে, মেক্সিকো, অস্ট্রেলিয়া এবং মার্কিন পাসপোর্টগুলি সবচেয়ে ব্যয়বহুল স্থান পেয়েছে।