স্ত্রী-সন্তান নিয়ে সপরিবারে বিদেশে (দুবাই) পালিয়ে যাওয়ার সময় রাঙামাটির এক সা’জাপ্রা’প্ত আ’সা’মিকে গ্রে’ফতা’র করা হয়েছে। তার নাম ইয়াকুব হোসেন মাসুদ। তিনি রাঙামাটি শহরের ভেদভেদী এলাকার বাসিন্দা। শুক্রবার ঢাকার আন্তর্জাতিক শাহজালাল বিমানবন্দর থেকে তাকে গ্রে’ফতা’র করে ইমিগ্রেশন পুলিশের একটি টিম।

শনিবার রাঙামাটি কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরিফুল আমিন এসব তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশ জানায়, গ্রেফতার মাসুদ প্রায় ১০ বছর ধরে ছদ্মবেশে একাধিক পাসপোর্ট নিয়ে দুবাইয়ে পলাতক ছিলেন। সম্প্রতি দেশে এসে তার স্ত্রী-সন্তানদের সঙ্গে নিয়ে পালিয়ে যাওয়ার সময় তাকে ইমিগ্রেশন পুলিশের সহায়তায় গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতার ইয়াকুব হোসেন মাসুদ ছয়টি মামলার বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্ত। আরও তিনটি মামলায় পরোয়ানাভুক্ত। চেক জালিয়াতি ও প্রতারণা করে বিশাল অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে তার বিরুদ্ধে এসব মামলা দায়ের করা হয়।

ওসি জানান, রাঙামাটি কোতোয়ালি থানা পুলিশ আসামির তিনটি পাসপোর্ট নম্বর, জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন কপি সংগ্রহ করে। এরপর তাকে গ্রেফতারে রাঙামাটি পুলিশ সুপার বরাবর আবেদন করা হয়।

পুলিশ সুপার আসামির বিদেশ গমনরোধ করে তাকে গ্রেফতারের জন্য কার্যকর পদক্ষেপ নিতে বিশেষ পুলিশ সুপার (ইমিগ্রেশন), ঢাকা বরাবর অনুরোধ করলে শুক্রবার তাকে গ্রেফতার করা হয়েছে। শনিবার রাঙামাটি কোতোয়ালি থানায় নিয়ে যাওয়ার পর আদালতে সোপর্দ করা হয়।