আরব আমিরাতের বিক্রেতারা বিক্রি হওয়া ‘অনিরাপদ’ পণ্যগুলি পরিবর্তন করতে অস্বীকার করতে পারে?

প্রশ্ন: আমি সম্প্রতি আমার মেয়ের জন্য একজোড়া স্কেটিং জুতা কিনেছি কিন্তু তা মাত্র চার দিনের মধ্যে ভেঙে গেছে। আমি জুতাগুলো আবার দোকানে নিয়ে গিয়েছিলাম এই আশায় যে তারা আমাকে প্রতিস্থাপন করবে কিন্তু তারা শুধুমাত্র এটি মেরামত করেছে। আমার কাছে বিক্রি হওয়া জোড়াটি আমার মেয়ের জন্য স্পষ্টতই ত্রুটিপূর্ণ এবং অনিরাপদ ছিল, কিন্তু তারা আমাকে প্রতিস্থাপন করতে অস্বীকার করেছিল। এটা কি বৈধ? আমি কিভাবে এটা সম্বোধন করতে পারি?

উত্তর: ভোক্তা সুরক্ষা সংক্রান্ত 2020 সালের ফেডারেল আইন নং 15 এর অনুচ্ছেদ 1 (‘UAE ভোক্তা সুরক্ষা আইন’) ‘খুটি’ এবং ‘খারাপ’ সম্পর্কিত পণ্য বা পরিষেবাগুলিকে নিম্নরূপ সংজ্ঞায়িত করে:

ত্রুটি: গুণমান, পরিমাণ বা দক্ষতার অভাব, বা পণ্য বা পরিষেবার বাহ্যিক আকৃতি, আকার বা উপাদানগুলির মধ্যে একটি পার্থক্য যার ফলে এটির নকশা, উত্পাদন, উত্পাদন বা ভোক্তার জন্য বিধানে ত্রুটি, যা হতে পারে ক্ষতির দিকে পরিচালিত করুন বা তাকে সম্পূর্ণ বা আংশিকভাবে, এর থেকে লাভবান হতে বঞ্চিত করুন, তবে শর্ত থাকে যে ত্রুটিটি ভোক্তার ক্রিয়াকলাপের ফলে না ঘটে।

“বিপর্যয়: সমস্ত কিছু যা পণ্যের উৎপাদনের পরে বা তার বিধানের পরে পরিষেবাকে প্রভাবিত করে, যা ভোক্তার ক্ষতি করতে পারে বা তাকে সম্পূর্ণ বা আংশিকভাবে লাভ থেকে বঞ্চিত করতে পারে, তবে শর্ত থাকে যে ত্রুটিটি ভোক্তার ক্রিয়াকলাপের ফলে না হয়। ”

ওয়ারেন্টি সময়ের
সংযুক্ত আরব আমিরাতে, বিক্রেতাকে একটি পৃথক নথিতে বিক্রি করা পণ্যের ওয়ারেন্টি সময়কাল উল্লেখ করতে হবে। বিক্রেতা এটি একটি চালান বা রসিদেও বলতে পারেন। এটি 2023 সালের মন্ত্রিসভার সিদ্ধান্ত নং 66 এর ধারা 6(2) অনুসারে 2020 সালের ফেডারেল আইন নং 15-এর এক্সিকিউটিভ রেগুলেশন সংক্রান্ত ভোক্তা সুরক্ষা সংক্রান্ত (‘2023 সালের ‘মন্ত্রিসভা সিদ্ধান্ত নং 66’) সম্পর্কিত, যা বলে: “সরবরাহকারী ভোক্তাকে একটি ওয়ারেন্টি ডকুমেন্ট দিতে হবে, হয় ইনভয়েস থেকে আলাদাভাবে বা ইনভয়েসের মধ্যে, যেমনটি হতে পারে।”

উপরন্তু, ওয়ারেন্টি বাস্তবায়ন করা একটি পণ্যের সরবরাহকারীর বাধ্যবাধকতা। এটি সংযুক্ত আরব আমিরাতের ভোক্তা সুরক্ষা আইনের অনুচ্ছেদ 10 (1) অনুসারে, যা বলে:

“সরবরাহকারী সমস্ত ওয়ারেন্টি বাস্তবায়ন করবে, প্রয়োজনীয় খুচরা যন্ত্রাংশ এবং রক্ষণাবেক্ষণ প্রদান করবে, পণ্যটি প্রতিস্থাপন করবে, বা এর আর্থিক মূল্য ফেরত দেবে, এবং নির্দিষ্ট সময়ের মধ্যে বিক্রিত পণ্যের ক্ষেত্রে বিক্রয়োত্তর পরিষেবার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হবে।”

অধিকন্তু, যদি একজন সরবরাহকারী বুঝতে পারে যে ভোক্তাকে সরবরাহ করা পণ্যটি ত্রুটিপূর্ণ বা ত্রুটিপূর্ণ, তবে এটি UAE এর অর্থনীতি মন্ত্রককে (MOEC) রিপোর্ট করতে হবে এবং বাজার থেকে এই জাতীয় পণ্য (গুলি) প্রত্যাহার করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে। সরবরাহকারীকে প্রতিস্থাপন, মেরামত বা ভোক্তাকে মূল্য ফেরত দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে। এটি সংযুক্ত আরব আমিরাতের ভোক্তা সুরক্ষা আইনের 11 এবং অনুচ্ছেদ 12 অনুসারে।

সংযুক্ত আরব আমিরাতের ভোক্তা সুরক্ষা আইনের 11 ধারা

ত্রুটি আবিষ্কার করার পরে ভাল এবং পরিষেবা সরবরাহকারীর বাধ্যবাধকতা

“যদি সরবরাহকারী পণ্য বা পরিষেবার মধ্যে কোনও ত্রুটি বা বিপদ আবিষ্কার করেন যা এটি ব্যবহার করার সময় বা উপকৃত হওয়ার সময় ভোক্তাদের ক্ষতি করতে পারে, সরবরাহকারী অবিলম্বে মন্ত্রক বা উপযুক্ত কর্তৃপক্ষকে সম্ভাব্য ক্ষতি এবং প্রতিরোধের উপায় সম্পর্কে অবহিত করবে। একইভাবে, তিনি অবিলম্বে এটি প্রত্যাহার করবেন এবং ঘোষণা করবেন যে এই ধরনের পণ্যগুলি বিপজ্জনক, যা এই আইনের প্রয়োগকারী প্রবিধান দ্বারা নির্ধারিত৷

সংযুক্ত আরব আমিরাতের ভোক্তা সুরক্ষা আইনের 12 ধারা

ভাল বা পরিষেবার ত্রুটি

“যদি পণ্য বা পরিষেবাতে কোনও ত্রুটি পাওয়া যায়, সরবরাহকারী তা মেরামত করবে বা প্রতিস্থাপন করবে, পণ্যগুলি ফেরত দেবে এবং এর মূল্য ফেরত দেবে, অথবা বাস্তবায়নকারী দ্বারা নির্দিষ্ট করা অনুসারে, চার্জ ছাড়াই পরিষেবাটি পুনরায় সম্পাদন করবে। এই আইনের নিয়ন্ত্রণ।”

আইনের উপরোক্ত বিধানের উপর ভিত্তি করে, আপনি যদি মনে করেন যে বিক্রেতার দ্বারা বিক্রি করা স্কেটিং জুতা ত্রুটিপূর্ণ, আপনি এটির জন্য একটি প্রতিস্থাপন দাবি করতে পারেন। যেহেতু বিক্রেতা আপনাকে একটি প্রতিস্থাপন প্রদান করতে সম্মত হননি, তাহলে আপনি MOEC এর কাছে রিপোর্ট করতে পারেন এবং বিক্রেতার বিরুদ্ধে একটি ভোক্তা অভিযোগ দায়ের করতে পারেন।

ভোক্তা সুরক্ষার বিষয়ে 2020 সালের ফেডারেল আইন নং 15 এবং 2023 সালের মন্ত্রিপরিষদের সিদ্ধান্ত নং 66 ভোক্তা সুরক্ষা সম্পর্কিত 2020 সালের ফেডারেল আইন নং 15 এর নির্বাহী নিয়ন্ত্রণ সম্পর্কিত (‘মন্ত্রিসভা সিদ্ধান্ত নং 66’) 20 এর মধ্যেও রয়েছে এই অবস্থার জন্য প্রযোজ্য।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি