আমিরাতে গ্রীষ্মের তাপমাত্রা আবারও ৫০ ডিগ্রি ছাড়িয়েছে: চরম এই তাপ কতদিন স্থায়ী হবে?

বাসিন্দাদের জুলাই মাসের মাঝামাঝি গ্রীষ্মের মরসুমের জন্য প্রস্তুত হওয়ার পরামর্শ দেওয়া হয়। সংযুক্ত আরব আমিরাত, যেটি গত সপ্তাহের শুরুতে পারদ 50 ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করতে দেখেছে, মাস এগিয়ে যাওয়ার সাথে সাথে উষ্ণ তাপমাত্রা অনুভব করতে পারে, বিশেষজ্ঞরা বলেছেন।

দুবাই অ্যাস্ট্রোনমি গ্রুপের অপারেশন ম্যানেজার খাদিজাহ আহমাদ খালিজ টাইমসকে বলেছেন: “এ বছরের তাপপ্রবাহ দেশের স্বাভাবিক গরম আবহাওয়ার চেয়ে বেশি তীব্র। যদিও গ্রীষ্মকালে উচ্চ তাপমাত্রা অনুভব করা সাধারণ, এই বিশেষ তাপ তরঙ্গ তাপমাত্রা এবং সময়কাল উভয় ক্ষেত্রেই রেকর্ড ভাঙবে বলে আশা করা হচ্ছে।”

“এটি একটি চরম ঘটনা যা সাধারণত কঠোর গ্রীষ্মের অবস্থার মধ্যেও দাঁড়িয়ে থাকে।”

তাপ তরঙ্গের কারণ ব্যাখ্যা করে, দুবাই অ্যাস্ট্রোনমি গ্রুপের আধিকারিক বলেছেন: “উচ্চ চাপের সিস্টেমগুলি উষ্ণ বাতাসকে আটকে রাখার কারণে তাপ তরঙ্গ হয়, মেঘের অভাব এবং বিল্ডিং থেকে শহুরে তাপের প্রভাবের সাথে মিলিত হয়।”

জলবায়ু পরিবর্তনের ভূমিকা
আহমেদ বলেন, “জলবায়ু পরিবর্তন এই চরম আবহাওয়ার ঘটনাগুলিকে আরও সাধারণ এবং তীব্র করে তুলতে ভূমিকা পালন করে।”

“তাপ তরঙ্গগুলি সাধারণত এক থেকে দুই সপ্তাহ আগে যুক্তিসঙ্গত নির্ভুলতার সাথে ভবিষ্যদ্বাণী করা যেতে পারে। আবহাওয়া প্রযুক্তি এবং মডেলিংয়ের অগ্রগতি এই ঘটনাগুলির পূর্বাভাস দেওয়ার ক্ষমতাকে উন্নত করেছে, যদিও ঘটনার কাছাকাছি না আসা পর্যন্ত সঠিক তীব্রতা এবং সময়কাল চিহ্নিত করা কঠিন হতে পারে, “তিনি যোগ করেছেন।

বছরের উষ্ণতম দিন
এদিকে, সংযুক্ত আরব আমিরাতের গ্রুপ ‘স্টর্ম সেন্টার’ বলেছে যে এই গ্রীষ্মে “তাপমাত্রা এবং আর্দ্রতার উল্লেখযোগ্য বৃদ্ধির দ্বারা চিহ্নিত করা হয়েছে, যা এটিকে বছরের সবচেয়ে উষ্ণতম সময়গুলির মধ্যে একটি করে তোলে, যা প্রায় 40 দিন স্থায়ী হয়।”

তারা যোগ করেছে উষ্ণ সময়কালের সর্বোচ্চ তীব্রতা জুলাইয়ের মাঝামাঝি শুরু হয় এবং আগস্টের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহ পর্যন্ত চলতে থাকে, যার সাথে উত্তর-পশ্চিমী বায়ু, স্থানীয়ভাবে আল-বাওয়ারেহ বায়ু নামে পরিচিত।

গরম আবহাওয়া অব্যাহত থাকবে এবং তাপের অনুভূতি তীব্র হবে, বিশেষ করে বায়ুর ভরের পরিবর্তন এবং আর্দ্রতার মাত্রা বৃদ্ধির সাথে।

পূর্ব সতর্কতা গ্রহন করুন
প্রচণ্ড গরমের সময়, চিকিৎসা পেশাদাররা নিরাপদ থাকার জন্য নির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেন।

ডাল্লা লানা স্কুল অফ পাবলিক হেলথের একজন কানাডিয়ান পাবলিক হেলথ অ্যান্ড ফ্যামিলি ফিজিশিয়ান ডাঃ ফারহান এম আসরার, নিজেকে হাইড্রেটেড রাখার, উপযুক্ত পোশাক পরার এবং সরাসরি সূর্যের আলো এড়ানোর পরামর্শ দেন।

এছাড়াও সানস্ক্রিন ব্যবহার করা আবশ্যক; খাওয়া এবং পান করা আইটেম যা একজনকে শীতল থাকতে সাহায্য করে এবং দিনের উষ্ণতম সময়ে বাইরের কার্যকলাপ কমাতে সাহায্য করে।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি