আরব আমিরাতের ১৪ জন খেলোয়াড় প্যারিস ২০২৪ অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতা করবে

শুক্রবার সংযুক্ত আরব আমিরাত জাতীয় অলিম্পিক কমিটি প্যারিসে 2024 গ্রীষ্মকালীন অলিম্পিকে দেশটির সরকারী প্রতিনিধি দল ঘোষণা করেছে। সংযুক্ত আরব আমিরাতের 14 জন পুরুষ ও মহিলা ক্রীড়াবিদ থাকবে, তাদের সাথে 20 জন প্রযুক্তিগত এবং প্রশাসনিক কর্মী থাকবে, যারা অশ্বারোহী, জুডো, সাঁতার, সাইক্লিং এবং অ্যাথলেটিক্সে প্রতিদ্বন্দ্বিতা করবে।

অশ্বারোহী ওমর আল মারজুকি, যিনি 2018 সালে যুব অলিম্পিকে স্বতন্ত্র শোজাম্পিংয়ে রৌপ্য পদক জিতেছিলেন যখন তার বয়স ছিল মাত্র 15 বছর, তিনি উদ্বোধনী অনুষ্ঠানের সময় দেশের পতাকা বহনকারী হিসাবে কাজ করবেন।

সংযুক্ত আরব আমিরাতের ক্রীড়াবিদরা ইতিমধ্যে প্যারিসে 26 জুলাই থেকে 11 আগস্ট পর্যন্ত চলা গেমসের জন্য প্রস্তুতি নিচ্ছেন।

সাদা এবং লাল ইউনিফর্ম
সংযুক্ত আরব আমিরাতের জাতীয় অলিম্পিক কমিটিও আমিরাতি অলিম্পিয়ানদের পরা ইউনিফর্ম উন্মোচন করেছে। রওধা আল শাফর, এক্সপোজের এ ফ্রেন্ড অফ মাইনের একজন প্রতিষ্ঠাতা যিনি ইউনিফর্ম ডিজাইন করেছেন, বলেছেন: “ডিজাইনটি একই সাথে আধুনিক এবং সহজ। সাদা রঙটি তার শক্তি, শান্তি এবং বিশুদ্ধতার জন্য বেছে নেওয়া হয়েছিল। এই রঙটি একটি নতুন সূচনা প্রতিফলিত করে যা ক্রীড়াবিদরা শুরু করবে।

“পাঠ্যটির জন্য, আমরা আমাদের দেশের প্রতিনিধিত্ব করার জন্য লাল রঙে ‘সংযুক্ত আরব আমিরাত’ যুক্ত করেছি, যা সাহসের প্রতীক এবং পোশাক পরার সময় ক্রীড়াবিদদের গর্বের অনুভূতি দেয়। গ্রীষ্মে ক্রীড়া পোশাক হালকা ওজনের এবং শ্বাস-প্রশ্বাসের উপযোগী করার জন্য বিভিন্ন তাপমাত্রার জন্য উপযুক্ত কাপড় বেছে নেওয়া হয়েছিল,” তিনি যোগ করেছেন।

আমিরাত হাউস
প্যারিস অলিম্পিকে সংযুক্ত আরব আমিরাতের একটি ‘ইমিরাটি হাউস’ও থাকবে। এটি দেশের ঐতিহ্যকে তুলে ধরবে এবং সংযুক্ত আরব আমিরাতের আতিথেয়তার অভিজ্ঞতা নিতে দর্শকদের স্বাগত জানাবে। এটি 27 জুলাই থেকে 10 আগস্ট সকাল 10 টা থেকে রাত 8 টা পর্যন্ত (প্যারিস সময়) এর দরজা খুলবে এবং প্রবেশ বিনামূল্যে। কর্মকান্ড এবং অনুষ্ঠানের বিস্তৃত পরিসর থাকবে।

প্রথম সংযুক্ত আরব আমিরাত অলিম্পিক পদক
সংযুক্ত আরব আমিরাত একাদশ বারের জন্য অলিম্পিক গেমসে অংশগ্রহণ করছে, 1984 সালে লস অ্যাঞ্জেলেসে 23তম সংস্করণের সময় অংশগ্রহণ শুরু করে।

2004 এথেন্স সংস্করণ UAE অলিম্পিক অংশগ্রহণের ইতিহাসে সবচেয়ে উল্লেখযোগ্য মুহূর্তগুলির মধ্যে একটি, যেখানে শেখ আহমেদ বিন হাশের আল মাকতুম ডাবল ট্র্যাপ শ্যুটিং ইভেন্টে স্বর্ণপদক জিতেছিলেন, 189 পয়েন্টের স্কোর নিয়ে সংযুক্ত আরব আমিরাতের প্রথম অলিম্পিক পদক অর্জন করেছিলেন।

রিও ডি জেনিরো 2016 অলিম্পিকের সময় অলিম্পিক পডিয়ামগুলিতে সংযুক্ত আরব আমিরাতের পতাকা আবার উত্থিত হয়েছিল, যখন জুডোকা সার্জিও তোমা 81 কেজির নিচে একটি ব্রোঞ্জ পদক জিতেছিল।

সংযুক্ত আরব আমিরাত অলিম্পিয়ান
অশ্বারোহী*:

ওমর আল মারজুকি

আবদুল্লাহ হুমাইদ আল মুহাইরি

আবদুল্লাহ আল মারি

সালেম আল সুওয়াইদি

আলী আল কারবি

(*চূড়ান্ত লাইন আপ আগামী দিনে প্রযুক্তিগত কর্মীদের দ্বারা ঘোষণা করা হবে)

জুডো:

(পুরুষ)

ওমর মারুফ (১০০ কেজির বেশি)

ধফের আরাম (১০০ কেজির নিচে)

আরাম গ্রেগরিয়ান (৯০ কেজির নিচে)

তালাল শভিলি (৮১ কেজির নিচে)

নরমন্দ বয়ান (66 কেজির নিচে)

(মহিলা)

বশিরাত খারৌদি (৫২ কেজির নিচে)

সাইকেল চালানো:

সাফিয়া আল সায়েগ

সাঁতার:

ইউসুফ আল মাতরৌশি

মাহা আল শেহী

অ্যাথলেটিক্স:

মরিয়ম আল ফারিস

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি