সংযুক্ত আরব আমিরাতে এই বছর গ্রীষ্মে দীর্ঘতম দিন জুন মাসে প্রায় 14 ঘন্টা স্থায়ী হবে

জ্যোতির্বিদ্যা এবং মহাকাশ বিজ্ঞান অনুসারে সংযুক্ত আরব আমিরাত তার গ্রীষ্মকালীন অয়নকাল অনুভব করবে, বছরের দীর্ঘতম দিন, 13 ঘন্টা এবং 48 মিনিট স্থায়ী হবে, ২১ জুন থেকে ২২ জুন পর্যন্ত।

বেশিরভাগ বছরে গ্রীষ্মের অয়নকাল প্রতি ২১ জুন ঘটে। এই বছর, তবে, বিশ্বের বেশিরভাগ দেশে ২০ জুন গ্রীষ্মকালীন অয়নকাল 20:51 UTC-এ হবে, যা 1796 সালের পরের প্রথম অয়নকাল। সংযুক্ত আরব আমিরাতের জন্য, বছরের দীর্ঘতম দিন এখনও ২১ জুন হবে।

কর্তৃপক্ষ আরও উল্লেখ করেছে যে গ্রীষ্মের অয়নকালের তারিখটিও আসন্ন লিপ বছরের আগে হবে।

জুনের তৃতীয় সপ্তাহে দেশটি ‘জ্যোতির্বিদ্যাগত গ্রীষ্ম’ নামে পরিচিত। ঋতুটি গ্রীষ্মের অয়নকালের সাথে শুরু হয় যখন পৃথিবীর একটি মেরু সূর্যের সবচেয়ে কাছে হেলে পড়ে। এটি সংযুক্ত আরব আমিরাতের দীর্ঘতম দিন চিহ্নিত করে।

“গ্রীষ্মের অয়নকালের তারিখের সাথে, সূর্য তার উত্তরতম অবস্থানে কর্কটক্রান্তি ক্রান্তীয় অঞ্চলে ঋজু থাকে… যখন দেশের দক্ষিণাঞ্চল সহ লম্ব অঞ্চলে দুপুরে ছায়া অনুপস্থিত থাকে এবং মেরিডিয়ান ছায়া অদৃশ্য হয়ে যায় সমগ্র আরব উপদ্বীপ জুড়ে, পৃথিবীর উত্তর অর্ধেক জুড়ে সবচেয়ে সংক্ষিপ্ত মেরিডিয়ান ছায়া রয়েছে,” বলেছেন ইব্রাহিম আল জারওয়ান, এমিরেটস অ্যাস্ট্রোনমি সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এবং আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের সদস্য৷

চেয়ারম্যান যোগ করেছেন যে তাপমাত্রা দিনের বেলা 41ºC থেকে 43ºC এবং রাতে 26ºC এবং 29ºC এর মধ্যে থাকবে। কিছু কিছু এলাকায় তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে।

গ্রীষ্মের প্রথমার্ধে, যা ২১ জুন থেকে 10 আগস্ট পর্যন্ত বিস্তৃত, আবহাওয়া সাধারণত শুষ্ক আবহাওয়া থাকবে। দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে উষ্ণ ও শুষ্ক বাতাস সক্রিয় থাকবে। এটি দেশের উপর দিয়ে ধুলো এবং বালি উড়িয়ে দেবে, গরম বাতাসের তরঙ্গ তৈরি করবে যা তাপমাত্রা কমপক্ষে চার ডিগ্রি বাড়িয়ে দেবে।

এদিকে, গ্রীষ্মের দ্বিতীয়ার্ধ ১১ আগস্ট থেকে 23 সেপ্টেম্বর শরৎ বিষুব পর্যন্ত প্রসারিত হয়। দেশটি ক্রমাগত উচ্চ তাপমাত্রার সাথে উচ্চ শতাংশ আর্দ্রতা অনুভব করবে। দেশে আর্দ্র বায়ু প্রবাহিত হবে, যা পাহাড়ের উচ্চভূমি এবং আশেপাশের এলাকায় কিউমুলাস মেঘের সৃষ্টি করবে। এই মেঘের কারণে বজ্রপাত হতে পারে।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি