বাইকে লাগান ছোট এই যন্ত্র, ১৫০ কিমি যেতে খরচ হবে মাত্র ৫ টাকা

মূলত, সাম্প্রতিক সময়ে বাজারে নতুন বৈদ্যুতিক গাড়ির পাশাপাশি, কিছু কোম্পানি আগে থেকে কিনে রাখা বাইক, স্কুটার, গাড়ির জন্য ইলেকট্রিক কনভার্সন কিট নিয়ে কাজ করছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি আপনার কাছে থাকা স্কুটার বা বাইকে এই কিটটি ইনস্টল করেন সেক্ষেত্রে ১০০ কিলোমিটার রেঞ্জের সফর করতে আপনার মাত্র ৫ থেকে ১০ টাকা খরচ হবে।

ইতিমধ্যেই মুম্বাইতে স্থিত EV স্টার্টআপ GoGoA1 এমন একটি ইলেকট্রিক কনভার্সন কিট লঞ্চ করেছে। যেটি সম্পর্কে কোম্পানির পোর্টালে বিস্তারিত তথ্য জানানো হয়েছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এই কিটটি যেকোনো বাইক এবং স্কুটারে ফিট হয়ে গিয়ে সেটিকে সম্পূর্ণ বৈদ্যুতিক করে তোলে। পাশাপাশি, কোম্পানি সূত্রে দাবি করা হয়েছে যে, এই কিট বসানোর পর ১৫০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ পাওয়া যাবে। এছাড়াও, কোম্পানির এই কিট RTO দ্বারা অনুমোদন পেয়েছে।

এই কিটের দাম : এই প্রসঙ্গে কোম্পানির পোর্টালে দেওয়া তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, Honda-র জনপ্রিয় Activa স্কুটারের ক্ষেত্রে এই কনভার্সন কিটটি ৬০,০০০ টাকায় বিক্রি হচ্ছে। যেটিতে, হাব মোটর, ব্যাটারি, ইলেকট্রনিক কম্পোনেন্ট এবং চার্জার মিলিয়ে মোট ৬০,০০০ টাকায় একটি স্কুটারকে বৈদ্যুতিকে রূপান্তর করা যেতে পারে।

এই কিট ইনস্টল করার পরে, ওই স্কুটার ৬০ কিলোমিটার যেতে পারবে। উল্লেখ্য যে, একটি বড় ব্যাটারির সাথে এটি যদি বাইকে ইনস্টল করা যায় সেক্ষেত্রে ১৫১ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ পাওয়া যেতে পারে।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি