এ বছর দুবাই বিমানবন্দরে ৩৫০ জনেরও বেশি যাত্রী জাল পাসপোর্ট সহ ধরা পড়েছে

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে (ডিএক্সবি) 350 জনেরও বেশি আগত যাত্রী এই বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে জাল পাসপোর্ট হাতে ধরা পড়েছে, দুবাইয়ের রেসিডেন্সি অ্যান্ড ফরেনার্স অ্যাফেয়ার্সের জেনারেল ডিরেক্টরেট (জিডিআরএফএ) সোমবার জানিয়েছে।

জিডিআরএফএ-এর মতে, ২০২৪ সালের প্রথম তিন মাসে মোট ৩৬৬ জন ব্যক্তি জাল পাসপোর্ট ব্যবহার করে ধরা পড়েছে, যা গত বছরের একই সময়ে ধরা পড়া ৩৫৫ জনের থেকে সামান্য বৃদ্ধি পেয়েছে।

গত বছর, মোট ১৬১২৭ টি নথি পরীক্ষা করা হয়েছিল, যার মধ্যে ১২৩২ টি জালিয়াতি হিসাবে চিহ্নিত করা হয়েছিল। একইভাবে, প্রতিটি মামলার বিবরণের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপের জন্য ৪৪৩ টি মামলা পাবলিক প্রসিকিউশনে রেফার করা হয়েছিল।

দুবাই বিমানবন্দরের টার্মিনাল ১-এ সাংবাদিকদের সাথে কথা বলার সময়, ডকুমেন্ট এক্সামিনেশন সেন্টারের কনসালট্যান্ট আকিল আহমেদ আলনাজ্জার বলেন, অবৈধ পাসপোর্ট নিয়ে আমিরাতে প্রবেশের চেষ্টাকারী প্রতারকদের ধরতে জিডিআরএফএর একটি কার্যকর ব্যবস্থা রয়েছে।

তিনি উল্লেখ করেছেন দুবাই বিমানবন্দরের পাসপোর্ট কন্ট্রোলের প্রতিটি কাউন্টারে রেট্রো চেক নামক একটি উন্নত মেশিন রয়েছে, যা সন্দেহভাজন জাল পাসপোর্ট যাচাই করে। এই মেশিনগুলি একটি কার্যকর ফায়ারওয়াল হিসাবে কাজ করে যা ইমিগ্রেশন অফিসারদের জাল পাসপোর্ট পরীক্ষা এবং সনাক্ত করতে সহায়তা করে।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি