রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধের মধ্যে সংযুক্ত আরব আমিরাতে শীর্ষ স্বর্ণ সরবরাহকারী দেশ হয়ে উঠেছে রাশিয়া। পশ্চিমা দেশগুলোর আমদানি নিষেধাজ্ঞার পর থেকে রুশ স্বর্ণ কেনার পরিমাণ নজিরবিহীন বাড়িয়েছে দেশটি। খবর আরটি।

এ বিষয়ে তথ্য বলছে, ২০২২ সালে সংযুক্ত আরব আমিরাত রাশিয়ার কাছ থেকে ৯৬ দশমিক ৪ শতাংশ স্বর্ণ আমদানি করে, যা রাশিয়ার বার্ষিক স্বর্ণ উত্তোলনের এক-তৃতীয়াংশ। এর মধ্য দিয়ে রুশ স্বর্ণের শীর্ষ ক্রেতা হয়ে ওঠে আমিরাত।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ার আগে রাশিয়ার স্বর্ণ রফতানির প্রধান বাজার ছিল যুক্তরাজ্য। কিন্তু যুদ্ধ শুরুর পর জি৭, ইউরোপীয় ইউনিয়ন ও সুইজারল্যান্ডের সঙ্গে দেশটিও রুশ স্বর্ণ আমাদনির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

পশ্চিমা দেশগুলোর সঙ্গে শক্তিশালী কূটনৈতিক সম্পর্ক থাকা সত্ত্বেও সংযুক্ত আরব আমিরাত রুশ স্বর্ণের ওপর নিষেধাজ্ঞা দেয়া থেকে বিরত থাকে। উল্টো রাশিয়ার সঙ্গে অর্থনৈতিক সহায়তা আরো জোরদার করে দেশটি।

এদিকে আরব আমিরাতের পাশাপাশি চীন ও তুরস্কও ১৮ মাস ধরে রাশিয়া থেকে স্বর্ণ কেনার হার বাড়িয়েছে। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, গত বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে চলতি বছরের ৩ মার্চ পর্যন্ত রুশ স্বর্ণ রফতানির ৯৯ দশমিক ৮ শতাংশই গেছে এ তিন দেশে।