বিশ্বের প্রথমবারের মতো পানির নিচে দৃষ্টিনন্দন মসজিদ নির্মাণ করতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। মসজিদটি নির্মাণ করতে খরচ হবে আনুমানিক সাড়ে পাঁচ কোটি দিরহাম। মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম খালিজ টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস বিভাগ বলেছে, শিগগিরই মসজিদটির নির্মাণকাজ শুরু হবে। প্রস্তাবিত এ মসজিদটি তিনতলা বিশিষ্ট হবে। তবে এর দুটি অংশ থাকবে। একটি অংশ থাকবে পানির ওপরে আরেকটি থাকবে পানির নিচে।

খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, পানির অপরের অংশে বসার জায়গা ও কফিশপ থাকবে। নারী ও পুরুষের জন্য থাকবে আলাদা আলাদা বসার ব্যবস্থা। অন্যদিকে পানির নিচের অংশে থাকবে নামাজ আদায়ের ব্যবস্থা। প্রতি ওয়াক্তে ৫০ থেকে ৭৫ জন মুসল্লি সেখানে এক সঙ্গে নামাজ আদায় করতে পারবেন। মুসল্লিদের অজুখানা ও শৌচাগারও থাকবে পানির নিচের অংশে।

ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস বিভাগের কর্মকর্তা আহমেদ আল মনসুরি বলেন, শিগগিরই মসজিদটির নির্মাণকাজ শুরু হবে। তবে কোথায় এটি নির্মাণ করা হবে, তা এখনো চূড়ান্ত হয়নি।

ধারণা করা হচ্ছে সমুদ্র উপকূলীয় এলাকার কাছাকাছি নির্মাণ করা হবে এটি। মসজিদটি একটি সেতুর মাধ্যমে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত থাকবে। ওই সেতু ব্যবহার করে মুসল্লিরা মসজিদটিতে প্রবেশ করতে পারবেন।

আহমেদ আল মনসুরি আরও জানান, সব ধর্মের মানুষের জন্য মসজিদটি উন্মুক্ত থাকবে। তবে তাদের শালিনতা ও ইসলামি রীতিনীতি মেনে মসজিদটি পরিদর্শন করতে হবে।