দুবাইতে মার্কেটিং এক্সিকিউটিভ হিসেবে কর্মরত শারজার বাসিন্দা মোহাম্মদ আবুনেলের জন্য, জ্বালানির দামের ঊর্ধ্বগতি তার মাসিক বাজেটকে বাধাগ্রস্ত করতে পারে। ফেব্রুয়ারী মাসে, তিনি জ্বালানীর জন্য ৮০০ দিরহাম ব্যয় করেছেন এবং তিনি বিশ্বাস করেন যে মার্চ মাসে তার জ্বালানী ব্যয় প্রায় ২০ শতাংশ বৃদ্ধি পাবে৷ এই মাসে বর্ধিত ভ্রমণের পরিকল্পনা নিয়ে, আবুনেল তার জ্বালানি খরচ ১০০০ দিরহাম ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা করছেন।

“রমজান যতই ঘনিয়ে আসছে, আমি সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন শহরে অনেকগুলি মিটিং করেছি এবং আমার শারীরিক উপস্থিতি প্রয়োজন,” আবু নেয়েল বলেছেন, জাসানি গ্রুপে কর্মরত, একটি প্রচারমূলক উপহার সংস্থা।

সংযুক্ত আরব আমিরাত মার্চ মাসের জন্য পেট্রোলের দাম ঘোষণা করেছে। সুপার 98 পেট্রোলের দাম হবে প্রতি লিটার ৩.০৩ দিরহাম , ফেব্রুয়ারিতে ২.৮৮ দিরহাম -এর তুলনায়, বিশেষ ৯৫ পেট্রোলের দাম পড়বে প্রতি লিটার ২.৯২ দিরহাম, গত মাসের তুলনায় ২.৭৯ দিরহাম এবং E-Plus 91 পেট্রোলের দাম পড়বে ২.৮৫ দিরহাম লিটার, ফেব্রুয়ারিতে প্রতি লিটার ২.৬৯ দিরহাম এর তুলনায়।

বাসিন্দারা খালিজ টাইমসকে বলেছেন যে এই পরিবর্তনগুলি তাদের মানিব্যাগের উপর প্রভাব ফেলবে এবং তাদের তাদের খরচ সাবধানে পরিচালনা করতে হতে পারে।

আবুনেল সাধারণত সুপার ৯৮ পেট্রোল ব্যবহার করে ৩.০৩ দিরহাম দিতে হবে যা তিনি গত মাসে Dh2.88 পরিশোধ করেছিলেন। উদাহরণ স্বরূপ ধরুন, তার গাড়ির ট্যাঙ্ক পূরণের খরচ ছিল ১৬০ দিরহাম , কিন্তু নতুন হারের সাথে, এখন তা হবে ১৮১ দিরহাম । প্রতি ট্যাঙ্কে ২০ দিরহাম-এর বেশি এই ঢেউ ক্রমবর্ধমান বলে মনে হতে পারে, কিন্তু যখন রিফিলের ফ্রিকোয়েন্সি দ্বারা গুণ করা হয়, তখন তা উল্লেখযোগ্যভাবে যোগ হয়।

“আমি মাসে প্রায় সাতবার আমার ট্যাঙ্ক রিফিল করি, এর অর্থ হল মার্চ মাসেই ১৪০ ডিএইচডির অতিরিক্ত খরচ,” আবু নাইল বলেছেন।

দুবাই থেকে আজমানে নিয়মিত যাত্রী বিলাল মোহাম্মদের জন্য, সাধারণত প্রতি মাসে জ্বালানি খরচ করতেন ৫০০দিরহাম , বিলাল এখন বর্ধিত হারের কারণে প্রায় ৬০ দিরহাম অতিরিক্ত খরচের সম্মুখীন হন।

“আমার মাসিক রিফুয়েলিং খরচ ৫০০ দিরহাম -এর উপরে বেড়ে যাবে। আমি প্রতিবার ১২৫ দিরহাম এর জন্য রিফুয়েল করি এবং এখন আমাকে একটু অতিরিক্ত দিতে হতে পারে। আমার ভ্রমণ এই মাসে বাড়তে পারে যার জন্য আমার অতিরিক্ত খরচ হবে,” বলেন বিলাল, যিনি আজমানের একটি হাসপাতালে কাজ করেন।

কিছু বাসিন্দা তাদের জ্বালানী খরচে কিছু অতিরিক্ত টাকা বাঁচাতে বৃহস্পতিবার রাতে জ্বালানি ভরে।

ডেইরার একজন বাসিন্দা ৩টি গাড়ির রিফুয়েলিং ১০০ ডিএইচ এরও বেশি বাঁচিয়েছেন। “আমাদের বাড়িতে তিনটি গাড়ি রয়েছে – একটি ল্যান্ড ক্রুজার, আরেকটি এসইউভি এবং একটি শেভ্রোলেট সেডান। মোট আমরা গত রাতে প্রায় ৭০ ডিএইচ রিফুয়েলিং সঞ্চয় করেছি,” আব্দুল মজিদ বলেন, একজন ব্যবসায়ী।

জেএলটি-তে কর্মরত দিরার বাসিন্দা উলান মেন্ডোজ বলেছেন যে তিনি প্রতি মাসে প্রায় 400 ডিএইচ জ্বালানি খরচ করেন এবং পরের মাসের জন্য তাকে পেট্রোলের জন্য অতিরিক্ত বাজেট রাখতে হবে। “আমি কয়েক মিনিট রিফিউল করার জন্য অপেক্ষা করেছিলাম। এটি পিক আওয়ার ছিল এবং তাদের বেশিরভাগই তাদের অফিস ছেড়ে সোজা স্টেশনে চলে গিয়েছিল,” মেন্ডোজ বলেছিলেন।

“আমি রাত ১২ টার আগে এটি ডিএইচ ২১ সংরক্ষণ করেছি। আমি ফেব্রুয়ারিতে ১৬০ দিরহাম দিচ্ছিলাম এবং এই মাসের জন্য, আমাকে ১৮০ দিরহাম এর একটু বেশি দিতে হবে,” মেন্ডোজ বলেছেন।