সংযুক্ত আরব আমিরাত বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার সার্টিফিকেট স্বীকৃতি দেওয়ার পদ্ধতিতে বড় পরিবর্তন করছে।

আপডেট হওয়া সিস্টেমে ডিগ্রী সার্টিফিকেটের সত্যায়িত করার প্রয়োজনীয়তার মতো শর্তগুলিকে সরিয়ে দেবে এবং শুধুমাত্র-অনলাইন ডিগ্রি সার্টিফিকেট অনুমতি দেবে৷

সংযুক্ত আরব আমিরাতের লোকেরা যেভাবে চাকরির জন্য আবেদন করে বা শিক্ষা গ্রহণ করে তার উপর নতুন সিস্টেমের একটি বড় প্রভাব পড়বে।

শিক্ষা মন্ত্রণালয় পূর্ববর্তী “বিশ্ববিদ্যালয় যোগ্যতা সমতা” সিস্টেমকে প্রতিস্থাপন করতে তার “বিশ্ববিদ্যালয় সার্টিফিকেট স্বীকৃতি” সিস্টেম উন্মোচন করেছে।

বিধানটি বিদেশী উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান (HEIs) দ্বারা জারি করা ডিগ্রিগুলির জন্য, যা ব্যক্তিদের তাদের শিক্ষা চালিয়ে যেতে বা সংযুক্ত আরব আমিরাতে চাকরির জন্য আবেদন করতে সক্ষম করে।

মন্ত্রনালয় ছাত্রদের তাদের একাডেমিক এবং পেশাদার প্রচেষ্টায় নমনীয়তা বাড়ানোর এবং স্বীকৃতির প্রক্রিয়াটিকে দক্ষ এবং সহজ করার জন্য প্রবাহিত করার লক্ষ্যে পূর্ববর্তী বিশ্ববিদ্যালয়ের যোগ্যতা সমতা ব্যবস্থাকে উন্নত করেছে, এবং এর সমস্ত পরিষেবা জুড়ে দক্ষতা নিশ্চিত করেছে।

শিক্ষামন্ত্রী ড. আহমদ বেলহুল আল ফালাসি হাইলাইট করেছেন যে বিদেশী উচ্চশিক্ষা প্রতিষ্ঠান থেকে শংসাপত্রগুলিকে স্বীকৃতি দেওয়ার জন্য হালনাগাদ ব্যবস্থার লক্ষ্য হল শিক্ষার্থীদের শিক্ষাগত বা কর্মসংস্থানের প্রক্রিয়াগুলি সম্পূর্ণ করার জন্য সুবিন্যস্ত এবং অভিযোজিত পরিষেবা প্রদান করা।

উপরন্তু, উচ্চ-মানের এবং বিশ্বাসযোগ্য শিক্ষাগত মান বজায় রাখার জন্য সংযুক্ত আরব আমিরাতের প্রতিশ্রুতি বজায় রাখার সময় এটি স্বীকৃতি প্রক্রিয়াটিকে সহজ করে।

ডঃ আল ফালাসি বলেছেন: “শিক্ষা মন্ত্রণালয় বিদেশী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের দ্বারা জারি করা শংসাপত্রগুলিকে স্বীকৃতি দেওয়ার জন্য নতুন ব্যবস্থা গ্রহণ করেছে, সমস্ত প্রাসঙ্গিক কর্তৃপক্ষের সাথে যোগাযোগ ও পরামর্শের পরে এবং বর্তমান বিকাশের উপায়গুলির বিষয়ে শিক্ষার্থীদের পর্যবেক্ষণ এবং পরামর্শগুলি বিবেচনায় নিয়ে। সেবা আমরা অফার.

“আমরা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ ছিলাম যে নতুন সিস্টেমটি জাতীয় এবং মন্ত্রণালয়ের মানদণ্ডের সাথে সারিবদ্ধভাবে সেই প্রতিষ্ঠানগুলির আন্তর্জাতিক র্যাঙ্কিং এবং বিশেষীকরণের ক্ষেত্রকে বিবেচনা করে।”

আপডেট হওয়া সিস্টেমটি পূর্ববর্তী সিস্টেমে উপস্থিত বেশ কয়েকটি শর্ত এবং মানদণ্ডকে সরিয়ে দিয়েছে।

এর মধ্যে রয়েছে পূর্ববর্তী ডিগ্রী প্রত্যয়িত করার প্রয়োজনীয়তা, এবং স্নাতক স্নাতকদের জন্য ন্যূনতম 30 দিনের শারীরিক উপস্থিতি এবং স্নাতক স্নাতকদের জন্য ১৬৮ দিনের প্রয়োজনীয়তা মেনে চলা।

এটি ক্রেডিট ট্রান্সফার সীমা এবং দূরত্ব শেখার ক্রেডিট ক্যাপগুলির মতো অন্যান্য মানদণ্ড এবং শর্তগুলিও বাদ দিয়েছে।

দূরশিক্ষণ (বা ই-লার্নিং) এর মাধ্যমে সম্পূর্ণরূপে শংসাপত্র প্রাপ্তি এখন সংযুক্ত আরব আমিরাতেও অনুমোদিত।

বিশেষায়িত পেশার সাথে সম্পর্কিত সার্টিফিকেট ব্যতীত সমস্ত প্রোগ্রাম এই আপডেটগুলির সাপেক্ষে, যার মধ্যে রয়েছে:

প্রকৌশল
ওষুধ
আইন
নতুন সিস্টেম অনুসারে, স্বীকৃতির মাপকাঠিতে HEI-এর বিভাগ অন্তর্ভুক্ত করা হয়েছে যেখানে সার্টিফিকেটজারি করা হয়েছিল।

অন্য কথায়, HEI-এর পদমর্যাদা যত কম হবে, স্বীকৃতি পাওয়ার জন্য তত বেশি শর্ত ও প্রয়োজনীয়তা প্রয়োগ করা হবে।