আপনি কি সংযুক্ত আরব আমিরাতের একজন নতুন বাসিন্দা? ভাড়ার চেয়ে প্রথম সুযোগে একটি সম্পত্তি কেনার পরিকল্পনা?

সংযুক্ত আরব আমিরাতের ব্যাঙ্কগুলি ধীরে ধীরে উপলব্ধি করতে শুরু করেছে যে এই নবাগত ব্যক্তিরা তাদের বন্ধকী বইগুলি সম্প্রসারণের ক্ষেত্রে প্রস্তাব করতে পারে।

“কারণ সম্পত্তি কেনার ক্ষেত্রে মানসিকতা পরিবর্তিত হচ্ছে – এই নতুন বাসিন্দারা সংযুক্ত আরব আমিরাতকে তাদের নতুন বাড়ি হিসাবে দেখে এবং ভাড়ার চেয়ে বাড়ি কেনার জন্য ব্যয় করবে,” ব্যাঙ্কার বলেছেন। “শুধু তাই নয়, তারা যত তাড়াতাড়ি সম্ভব সম্পত্তির বাজারে প্রবেশ করতে চায়।”

যদিও কেউ কেউ সমস্ত-নগদ চুক্তির জন্য বেছে নেয়, এখনও একটি উল্লেখযোগ্য সংখ্যা রয়েছে যাদের যে কোনও সম্পত্তি ক্রয়ের অর্থের জন্য একটি বন্ধকী প্রয়োজন। এখানেই ব্যাঙ্কগুলি প্রক্রিয়াটিকে সাহায্য করার জন্য তাদের বিট করার চেষ্টা করছে।

বাজার সূত্রের মতে, ক্লায়েন্ট যদি তার প্রথম বেতনের ক্রেডিট বিবরণ দেখায় তাহলে ঋণ অনুমোদিত হচ্ছে। এটি ছয় মাসের বেতনের রেকর্ডের বিপরীতে যা ঋণ বা বন্ধক পাওয়ার জন্য সংযুক্ত আরব আমিরাতে একজন নবাগতের জন্য দেখানো প্রয়োজন।

হোলোর সিইও মাইকেল হান্টারের মতে, কিন্তু একটি বেতন ক্রেডিট ‘এখনও আদর্শ নয়’।

“দেশে নতুন (সম্পত্তি) ক্রেতারা এই মুহূর্তে সাধারণ। বিদেশী ব্যাঙ্ক থেকে UAE তে (ঋণের মাধ্যমে) সম্পত্তি বন্ধক রাখা সম্ভব নয় এবং এখানে কিছু ঋণদাতাদের তাদের UAE অ্যাকাউন্টে দেখানো 6-মাসের বেতন ক্রেডিট পর্যন্ত প্রয়োজন হবে।

“ব্যবসায়িক মালিকদের জন্য, বেশিরভাগ ক্ষেত্রে ন্যূনতম হিসাবে 2 বছরের ট্রেডিং প্রয়োজন হওয়ায় এটি আরও কঠিন হতে পারে।”

প্রথম বেতন ক্রেডিট বিবরণের মতো উদ্যোগের মাধ্যমে ঋণদাতারা এটি সহজ করার চেষ্টা করছেন। ব্যাংকাররা বুঝতে পারেন যে তারা নতুন বাসিন্দাদের ঋণের ক্ষেত্রে একই ধরনের প্রয়োজনীয়তা বজায় রাখলে তারা সম্ভাব্য সুযোগগুলি হারাচ্ছেন।

“সম্পত্তির মূল্যের বর্তমান প্রবণতা যদি বজায় থাকে তবে দুবাইয়ের বাড়িগুলি আরও ব্যয়বহুল হতে থাকবে,” একজন বিকাশকারী বলেছেন। “এর মানে এই সম্ভাব্য ক্রেতারা ছয় বা 12 মাস লাইনের নিচের বাজার থেকে দাম পাবে।”

বিকাশকারীরা সাহায্য করতে পারেন?
দুবাই ডেভেলপাররা কম ডাউন পেমেন্টের জন্য জিজ্ঞাসা করে তাদের অংশ করছে। তারপরও, বেশিরভাগ বড় বিকাশকারীরা এখনও নির্মাণ-সংযুক্ত অর্থপ্রদানের উপর জোর দেয় এবং তারপর হস্তান্তর হয়ে গেলে সমস্ত বকেয়া অর্থ পরিশোধ করতে এক বা দুই বছর ধরে।

আবার, যারা তাদের চাকরি শুরু করছেন এবং সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছেন তাদের জন্য এটি সহজ নয়। আরও তাই যদি তারা তরুণ হয় এবং তাদের চাকরিতে তুলনামূলকভাবে নতুন হয়।

ডেভেলপাররা যে অন্য কথা বলছেন – আজকের সম্পত্তি ক্রেতারা তাদের 20-এর দশকের শেষের দিকে এবং 30-এর দশকের শুরুতে অল্পবয়সী ছেলেমেয়েদের তিরস্কার করছে। এবং তারা বাড়ি কেনার জন্য অপেক্ষা করার মতো নয়।

ব্যাংক কি উচ্চতর ঋণ-টু-মূল্য অফার করবে?
যখন নতুন বাসিন্দাদের সম্পত্তির মালিক হতে চায়, তখন সম্পত্তির মূল্যের তুলনায় উচ্চতর ঋণ প্রসারিত করা ব্যাংকগুলির জন্য বেশ কঠিন হতে পারে। এমনকি যখন তারা যতটা সম্ভব মানানসই হওয়ার চেষ্টা করছে।

হান্টার বলেন, “নতুন-দেশের বাসিন্দাদের জন্য বিকল্পগুলি সত্যিই উন্নতি করছে না তা লক্ষ্য করা গুরুত্বপূর্ণ।” “আরো অনুকূল বিকল্প একই কয়েকটি ব্যাংকের সাথে থাকে।

“যদি একজন আবেদনকারী একই কোম্পানির সাথে সংযুক্ত আরব আমিরাতে চলে যায় যে তারা বিদেশে কাজ করেছিল, তবে এটি কিছু ঋণদাতাদের সাথে সম্ভাবনা উন্মুক্ত করে। এবং একই ফার্মের সাথে অব্যাহত কর্মসংস্থান দেখানোর ক্ষমতা সাহায্য করবে।”

বন্ধক একটি উচ্চ হয়
আগামী সপ্তাহে, নেতৃস্থানীয় ব্যাঙ্কগুলি 2023-এর প্রথমার্ধের ফলাফলগুলি রিপোর্ট করবে এবং এটি তাদের উচ্চ বন্ধকীতে স্বাক্ষর করতে দেখাবে। দুবাই এবং সংযুক্ত আরব আমিরাতের শেষ-ব্যবহারকারীদের কাছ থেকে সম্পত্তি কেনার চাহিদা 2022 সালের চতুর্থ ত্রৈমাসিকে সুদের হার বৃদ্ধির ধারাবাহিকতায় হ্রাস পাওয়ার পরে একটি শক্তিশালী প্রদর্শনের জন্য তৈরি করছে।

এখন, সংযুক্ত আরব আমিরাতের সম্পত্তি ক্রেতারা তাদের যে উচ্চতর ইএমআই প্রদান করতে হবে তার সাথে ভালভাবে সামঞ্জস্য করেছেন বলে মনে হচ্ছে। কারণ তারা ভাড়া না দিয়ে বাড়ি কেনার মুডে থাকে।

সংযুক্ত আরব আমিরাতের নতুন ইনস্টল করা বাসিন্দাদের অন্তর্ভুক্ত করে ক্রেতাদের সেই পুলকে প্রশস্ত করার জন্য ব্যাংকগুলিকে কেবল তাদের ঋণ দেওয়ার প্রক্রিয়াগুলিকে কিছুটা পরিবর্তন করতে হবে।