৩৪ মিলিয়ন ডলারে অনেক কিছুই কেনা যায়। আকাশচুম্বী দুর্গ, প্রাসাদোপম বাড়ি, খামার, বিলাসবহুল গাড়ি, ব্যক্তিগত জেট। তবে দুবাইয়ে ৩৪ মিলিয়ন ডলার দিয়ে আপনি কিনতে পারবেন বিশাল বালির স্তূপ। খবর সিএনএন-এর।

একে স্রেফ বালির স্তূপ বলাটা অবশ্য ভুল হবে। এই বালির স্তূপ হলো বিলাসবহুল জুমেইরা বে আইল্যান্ডের একটি ফাঁকা প্লট। এটিই সম্প্রতি ৩৪ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে। এ প্লটে তিন বেডরুম, চার বাথরুমের একটি করে অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স রয়েছে।

২৪ হাজার ৫০০ বর্গফুটের এই ফাঁকা প্লট বিক্রি করেছেন ব্রিটিশ উদ্যোক্তা ও ফ্যাশন রিটেইলার প্রিটিলিটলথিং-এর সহপ্রতিষ্ঠাতা উমর কামানি। তিনি প্লটটি কিনেছিলেন ১০ মিলিয়ন ডলারে।

তবে এই প্লটের ক্রেতার পরিচয় এখনো জানা যায়নি।

এই প্লটের সঙ্গে এই কৃত্রিম দ্বীপের আরও ১২৮টি প্লট বিক্রির জন্য তোলা হয়েছিল। দ্বীপটি ১ হাজার ফুটের একটি সেতুর মাধ্যমে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত।

৩৪ মিলিয়ন ডলার দামের এই প্লট দুবাইয়ের শক্তিশালী রিয়েল এস্টেট খাতের প্রতীক। সেই সঙ্গে অতিধনীদের জুমেইরা-প্রীতিও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে এই প্লটবিক্রি।

যে রিয়েল এস্টেট এজেন্সি প্লটটি বিক্রি করেছে তার কর্মী অ্যান্ড্রু কামিংস বলেন, ‘জুমেইরা বে হলো এক্সক্লুসিভের মধ্যেও এক্সক্লুসিভ। এই জায়গা অতিধনীদের জন্য। এটি দুবাইয়ের সেরা শ্রেণির লোকেশনে সেরা প্রপার্টি।’

৬.৩ মিলিয়ন বর্গফুটের জুমেইরায় একটি পাঁচতারকা হোটেল আছে। বিশ্বের নানা প্রান্ত থেকে অতিধনীরা জড়ো হয় এখানে, সম্পদ কেনে। ২০২২ সালেও এই দ্বীপে একই ধরনের দুটি প্লট একত্রে ১৮০ মিলিয়ন ডলারে বিক্রি হয়। বিলাসবহুল এসব প্লটের এত দাম হওয়ার অন্যতম কারণ হলো এটি দুবাইয়ের ব্যবসাকেন্দ্রের খুব কাছেই। এছাড়া এখানে মাত্র একশোর মতো প্লট থাকায় এখানে ধনীদের গোপনীয়তা বজায় থাকে।

দুবাইয়ের সবচেয়ে বিখ্যাত কৃত্রিম দ্বীপ হলো পাম জুমেইরা। এর আয়তন প্রায় ২.২ বর্গমাইল। অন্যদিকে জুমেইরা বে আইল্যান্ডের আয়তন মাত্র ০.২২ বর্গমাইল এবং এটি বেশি এক্সক্লুসিভ।

জুমেইরা বে-তে প্রথমে প্লটসংখ্যা ছিল ১২৮, পরে তা কমে ১০০ হয়েছে। এখনো অনেক প্লট অবিক্রীত রয়ে গেছে। তবে সামনে এগুলো আরও বেশি দামে বিক্রি হওয়ার সম্ভাবনা আছে।