ফ্লাইং ট্যাক্সি আবু ধাবি এবং দুবাইয়ের মধ্যে ভ্রমণের সময়কে মাত্র 30 মিনিটে কমিয়ে দেবে, শিল্প বিশেষজ্ঞরা বলেছেন, শহুরে গতিশীলতার বিপ্লবের অগ্রভাগে সংযুক্ত আরব আমিরাতকে হাইলাইট করার সময়।

Joby Aviation, বাণিজ্যিক যাত্রী পরিষেবার জন্য বৈদ্যুতিক উল্লম্ব টেকঅফ এবং ল্যান্ডিং (eVTOL) বিমান বিকাশকারী মার্কিন-ভিত্তিক সংস্থা, 2025 বা 2026 সালের প্রথম দিকে এয়ার ট্যাক্সিগুলির কার্যক্রম শুরু করবে বলে আশা করা হচ্ছে৷

“আমাদের বিমান 30 থেকে 35 মিনিটের মধ্যে আবু ধাবি এবং দুবাইয়ের মধ্যে উড়তে সক্ষম হবে,” জোবি এভিয়েশনের একজন নির্বাহী খালিজ টাইমসকে DRIFTx-এর সময় বলেছিলেন – বিশ্বের একমাত্র স্মার্ট এবং স্বায়ত্তশাসিত গতিশীলতা এবং পরিবহন ইভেন্ট – আইকনিক ইয়াস মেরিনা সার্কিটে অনুষ্ঠিত৷

জোবি এভিয়েশনের সিইও জোবেন বেভার্ট, একটি প্যানেল আলোচনার সময় উল্লেখ করেছেন যে সংযুক্ত আরব আমিরাতে অবকাঠামো তৈরি এবং স্বায়ত্তশাসিত বিমানকে শংসাপত্র দেওয়ার বিষয়ে যে গতিবেগ দেখা গেছে তা দুর্দান্ত।

“UAE সমালোচনামূলক অবকাঠামো নির্মাণের পদক্ষেপগুলিকে ত্বরান্বিত করতে সক্ষম হয়েছে,” বেভার্ট বলেন এবং জোর দিয়েছিলেন যে নিরাপত্তা এবং শব্দ নিয়ন্ত্রণ জবি এভিয়েশনের জন্য মূল বিবেচ্য বিষয়।

ফেব্রুয়ারিতে, জোবি এভিয়েশন ২০২৬ সালের প্রথম দিকে আমিরাতে এয়ার ট্যাক্সি পরিষেবা চালু করার জন্য দুবাইয়ের রোড অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি (আরটিএ) এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করার ঘোষণা দেয়।

অন্যান্য কোম্পানি যেমন eVTOL ডেভেলপার আর্চার এভিয়েশন এবং UAE এর এভিয়েশন সার্ভিস অপারেটর ফ্যালকন এভিয়েশন ইতিমধ্যেই দুবাই এবং আবু ধাবিতে গুরুত্বপূর্ণ অবস্থানের জন্য ভার্টিপোর্ট অবকাঠামো তৈরির পরিকল্পনা ঘোষণা করেছে। এছাড়াও, Joby এবং Archer উভয়েই আবুধাবির স্মার্ট অ্যান্ড অটোনোমাস ভেহিকেল ইন্ডাস্ট্রি (SAVI) ক্লাস্টারে আবুধাবি ইনভেস্টমেন্ট অফিস (ADIO) দ্বারা প্রতিষ্ঠিত হয়েছে।

DRIFTx চলাকালীন, আর্চার সংযুক্ত আরব আমিরাতে পরিকল্পিত বাণিজ্যিক এয়ার ট্যাক্সি ক্রিয়াকলাপকে ত্বরান্বিত করার জন্য একটি কাঠামো চুক্তি স্বাক্ষরের ঘোষণা করেছে, যা তার মধ্যরাতের বিমানের সাথে পরের বছরের মধ্যেই চালু হবে।

ADIO-এর সাথে আর্চারের সহযোগিতার মূল উপাদানগুলির মধ্যে রয়েছে ভার্টিপোর্ট নির্মাণ, সংযুক্ত আরব আমিরাতে এয়ার ট্যাক্সি অপারেশনের জন্য কার্যকরী সক্ষমতা এবং মধ্যরাতের বিমান তৈরি করা। চুক্তির অধীনে, ADIO এমিরাতি প্রতিভার জন্য স্থানীয় কর্মী উন্নয়ন কর্মসূচী নিশ্চিত করবে এবং আবুধাবিতে আর্চারের আন্তর্জাতিক সদর দপ্তর এবং শ্রেষ্ঠত্ব কেন্দ্র প্রতিষ্ঠার সুবিধা প্রদান করবে।

আর্চারের প্রতিষ্ঠাতা এবং সিইও অ্যাডাম বলেছেন, “আবু ধাবির সাথে এই উল্লেখযোগ্য চুক্তিটি আমিরাত জুড়ে আর্চারের বাণিজ্যিকীকরণ প্রচেষ্টার জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত, কারণ এটি 2025 সালের শেষের দিকে সংযুক্ত আরব আমিরাতে আমাদের বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি পরিষেবার ত্বরান্বিত করার জন্য অনুঘটক প্রদান করে।” গোল্ডস্টেইন।

ইতিমধ্যে, DRIFTx-এ দর্শকদের ভবিষ্যত কী হবে তা নিয়ে আচরণ করা হয়েছিল। অটোমেটেড র‌্যাপিড ট্রানজিট (এআরটি), নতুন লিভারি খেলা ট্যাক্সি স্ব-চালিত ট্যাক্সি এবং দর্শকদের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ফেরানোর জন্য চালকবিহীন মিনিবাস ছিল। এর মধ্যে, দর্শকরা বিভিন্ন উদ্ভাবনী সমাধানের সমুদ্র, বায়ু এবং স্থল ডেমোগুলি পরীক্ষা করতে পারে। একবার প্রদর্শনী এলাকার অভ্যন্তরে, বিশ্বের শীর্ষস্থানীয় কোম্পানিগুলি উড়ন্ত ট্যাক্সি, চালকবিহীন গাড়ি, ড্রোন, এবং দক্ষিণ কোরিয়ার রাস্তায় গাড়ি চালানোর রিয়েল-টাইম স্ট্রিমিং ডেমোতে অংশগ্রহণকারী দর্শনার্থীদের সহ বেশ কিছু উদ্ভাবনী সিস্টেমের প্রোটোটাইপ প্রদর্শন করেছে।