দুবাইয়ের রোডস অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি (আরটিএ) উদ্যোগটির পরিকল্পিত রোল-আউট অনুসারে একটি সফল মাসব্যাপী ট্রায়ালের পরে বিজনেস বে-তে তার ‘বাস অন ডিমান্ড’ পরিষেবা প্রসারিত করেছে।

আরটিএর পাবলিক ট্রান্সপোর্ট এজেন্সির পরিকল্পনা ও ব্যবসা উন্নয়নের পরিচালক আদেল শাকরি বলেছেন: “বিজনেস বে-তে ‘বাস অন ডিমান্ড’ পরিষেবা সম্প্রসারণের সিদ্ধান্তের লক্ষ্য হল গণপরিবহন নেটওয়ার্ককে শক্তিশালী করা এবং গুরুত্বপূর্ণ এলাকায় যানজট কমানো। উদ্যোগটি বিজনেস বে-তে পরিষেবার ক্রমবর্ধমান চাহিদার প্রতিও সাড়া দেয়, আমিরাতের অসংখ্য কর্পোরেট অফিস এবং ব্যবসার কেন্দ্র।

“চাহিদার উপর বাস’ পরিষেবাটি পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহারকারীদের দ্বারা ভালভাবে গ্রহণ করা হয়েছে, বিশেষ করে যেহেতু নতুন সম্প্রসারণ মূল এলাকাগুলিকে অন্তর্ভুক্ত করে এবং একটি মেট্রো এবং ট্রাম স্টেশনের মধ্য দিয়ে যায়৷ যেমন, এটি এক ধরনের সমন্বিত পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্ক প্রদান করে যা যাত্রীদের অনুমতি দেয়৷ দ্রুত এবং নিরাপদে তাদের গন্তব্যে ভ্রমণ করুন,” শাকরি বলেছেন।

“উদ্যোগটি একটি স্মার্ট রেসপন্স সিস্টেমে কাজ করে যা ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী বাসের প্রাপ্যতা তৈরি করে। এই পরিষেবাটি মিনি পাবলিক বাসগুলি ব্যবহার করে চালানো হয় যা একটি স্মার্ট অ্যাপের মাধ্যমে বিভিন্ন এলাকাকে সংযুক্ত করে যা গ্রাহকদের তাদের যাত্রা শুরু থেকে শেষ পর্যন্ত নির্দিষ্ট করতে এবং প্রযোজ্য ভাড়া পরিশোধ করতে সক্ষম করে। পরিষেবাটি প্রথম এবং শেষ-মাইল ভ্রমণের জন্য একটি উদ্ভাবনী সমাধান সরবরাহ করে এবং গ্রাহকদের আবাসিক এলাকাগুলিকে নিকটতম গণ ট্রানজিট স্টেশনগুলির সাথে লিঙ্ক করে,” শাকরি ব্যাখ্যা করেছেন৷

কয়েক বছর আগে পরিষেবাটি চালু করার আগে, RTA সম্ভাব্য ব্যবহারকারীর জনসংখ্যা, গাড়ির মালিকানার হার, গতিশীলতার বিকল্প, পাবলিক ট্রান্সপোর্ট স্টেশন এবং স্টপের নৈকট্য এবং পছন্দের গতিশীলতার বিকল্পগুলি (হাঁটার দূরত্ব, অপেক্ষার সময়, …ইত্যাদি)। অন্যান্য বিবেচ্য বিষয়গুলির মধ্যে রয়েছে স্বাচ্ছন্দ্য, সময়ানুবর্তিতা, পরিষেবার চাহিদার প্রকৃতি, বাড়ি এবং চলাফেরার গন্তব্যগুলিতে অ্যাক্সেসযোগ্যতা, খরচ-কার্যকারিতা এবং পরিষেবার পরিবেশগত স্থায়িত্ব। উপরন্তু, RTA স্পেন, জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র, এবং ফিনল্যান্ডের মতো দেশগুলিতে শীর্ষ আন্তর্জাতিক অনুশীলনগুলি নিয়ে পরামর্শ করেছে৷

“উদ্যোগটি অন্যান্য মানদণ্ডের উপর ভিত্তি করে যেমন সর্বোত্তম ভূমি ব্যবহার, এলাকায় বাণিজ্যিক কার্যক্রমের মান, গড় আয় এবং রাইডারদের বয়স এবং জনসংখ্যার ঘনত্ব, নিশ্চিত করে যে নতুন পরিষেবা বিদ্যমান পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেমের সাথে প্রতিযোগিতা করে না, এবং জনসাধারণের অনুরোধে সাড়া,” তিনি যোগ করেন।

স্মার্টফোন এবং ডিভাইসগুলির জন্য অ্যাপল স্টোর এবং গুগল প্লে স্টোর উভয়েই উপলব্ধ দুবাই বাস অন ডিমান্ড অ্যাপের মাধ্যমে পরিষেবাটি পরিচালনা করে। পরিষেবাটি 14-সিটের বাসগুলি পরিচালনা করে যা নমনীয় সময়সূচী এবং সময় সহ বিভিন্ন ভৌগলিক এলাকায় নেভিগেট করে। এই বাসগুলির চালকরা অ্যাপের মাধ্যমে পরিষেবার অনুরোধকারীদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারে, যা তাদের বর্তমানে পরিষেবার আওতায় থাকা এলাকার মধ্যে ব্যবহারকারীর অবস্থানের নিকটতম পয়েন্টে পৌঁছানোর অনুমতি দেয়: আল বারশা, আল নাহদা, দুবাই সিলিকন ওয়েসিস এবং বিজনেস বে। উপরন্তু, আরটিএ এই বছরের শেষের দিকে আমিরাতের অন্যান্য ভৌগোলিক এলাকায় পরিষেবা সম্প্রসারণের পরিকল্পনা করেছে।