ক্রমবর্ধমান মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এবার স্বর্ণ মুদ্রা চালু করল আফ্রিকার দেশ জিম্বাবুয়ে। যার নামকরণ করা হয়েছে জিগ। জানা গেছে, জিম্বাবুয়ে কেন্দ্রীয় ব্যাংক কাঠামোগত মুদ্রাব্যবস্থা চালু করেছে। সে অনুযায়ী নতুন মুদ্রা প্রবর্তন করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, নতুন এই স্বর্ণ মুদ্রায় তাতে স্বর্ণ ও মূল্যবান পাথরের বিশেষ প্রলেপ ব্যবহার করা হয়েছে। দেশি-বিদেশি সব মুদ্রার সঙ্গে এটি বিনিময় করা যাবে।

জিম্বাবুয়ে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর জন মুশায়াভানহু বলেন, শিগগিরই স্বর্ণ মুদ্রার সঙ্গে বিনিময় হার নির্ধারণ করে দেয়া হবে। এর সঙ্গে প্রচলিত জিম্বাবুইয়ান ডলার পরিবর্তন করতে পারবে সব ব্যাংক।
তিনি বলেন, নতুন মুদ্রাব্যবস্থা প্রবর্তনের মূল লক্ষ্য হলো জিম্বাবুয়ের আর্থিক ব্যবস্থাপনাকে সরল, নিশ্চিত ও পূর্বাভাসের পর্যায়ে নিয়ে আসা। মোট ৮টি আকারে জিগ পাওয়া যাবে। ১ থেকে ২০০ জিগের নোট বাজারে আসছে। এগুলোর সঙ্গে নিজেদের কাছে থাকা মুদ্রাগুলোকে বিনিময়ের জন্য ২১ দিন সময় পাবেন নাগরিকরা।

গত ২৫ বছরে জিম্বাবুয়ের মুদ্রামানের চরম অবনমন ঘটেছে। কথিত আছে, দেশটিতে মুদ্রার বস্তা নিয়ে বাজারে যেতে হয়। এই পরিস্থিতিতে গত কয়েক বছর বিনিময় মুদ্রা হিসেবে মার্কিন ডলার ব্যবহার করেছে তারা। তবে তাতে অর্থনীতির হেরফের ঘটেনি।

এদিকে, দীর্ঘদিন ধরে ভয়াবহ খরায় ভুগছে আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশ জিম্বাবুয়ে। আর এরই জেরে এবার খরা মোকাবিলায় ‘জাতীয় দুর্যোগ’ ঘোষণা করেছে দেশটির সরকার। এছাড়া ক্ষুধা মোকাবিলায় বিপুল অর্থ সংকটে রয়েছে দেশটি।

সূত্র : বিবিসি ও রয়টার্স।