সংযুক্ত আরব আমিরাতে ঘন কুয়াশা ও আর্দ্রতা নিয়ে কর্তৃপক্ষের সতর্কবার্তা

সংযুক্ত আরব আমিরাতের লোকেরা রবিবার কুয়াশাচ্ছন্ন সকালে ঘুম থেকে ওঠেন। কুয়াশার ঘন প্রলেপ দিয়ে সূর্য বাইরে রাখার কারণে গাড়িচালকরা দুর্বল দৃশ্যমানতার সাথে রাস্তাগুলি চলাচল করতে বাধ্য হয়েছিল। তারা সামনের পথ ঠিকমত দেখতে পাচ্ছেন না।

কুয়াশাচ্ছন্ন সকাল একটি বার্ষিক বৈশিষ্ট্য, তবে শীতের সময় আর্দ্রতা বাড়ার সাথে সাথে কুয়াশা আসলে রাতে স্থির হতে শুরু করে। এই কুয়াশার মরসুমে আবুধাবি, দুবাই এবং শারজায় পুলিশ পরামর্শ দিয়েছিল গাড়ি চালানোর সময় লোকদের পর্যাপ্ত সতর্কতা অবলম্বন করতে বলে।

বিশেষজ্ঞ বলেছেন, কুয়াশাটি প্রতিদিনের মতো হওয়ার সম্ভাবনা নেই এবং ব্যুরোর পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আরও দু’দিন কুয়াশা পড়বে, এটি বুধবার বা বৃহস্পতিবার হবে।

সংযুক্ত আরব আমিরাতের জাতীয় আবহাওয়া কেন্দ্রের (এনসিএম) আবহাওয়াবিদ ডঃ আহমদ হাবিব বলেছেন, কুয়াশার চাদরটি বছরের এই সময়টির জন্য অস্বাভাবিক নয়।

ডাঃ হাবিব বলেছেন যে দেশটি রাতে প্রচুর কুয়াশার অভিজ্ঞতা অর্জন করেছে যা খুব ভোরের দিকে অব্যাহত ছিল, “বা মাঝে মাঝে কুয়াশার প্রহর অবধি স্থায়ী হতে পারে যেমন আমরা এই কয়েকদিন দেখেছি”।

ভারী কুয়াশা গঠনের জন্য, কিছু শর্ত প্রয়োজন, যা সংযুক্ত আরব আমিরাত এখন অনুভব করছে।

“এখানে শীতল, স্থিতিশীল আবহাওয়া, উচ্চ আর্দ্রতার স্তর ১০০ শতাংশের কাছাকাছি থাকতে হবে, সর্বোচ্চ বায়ু গতিবেগ ৫ ঘন্টা / ঘন্টা এবং পৃথিবীর পৃষ্ঠের উচ্চ-চাপ শীতল হওয়া … এই সমস্ত পরিস্থিতি সংযুক্ত আরব আমিরাতে ঘন কুয়াশা গঠনের অনুমতি দেয়, ” সে বলেছিল.

রবিবার অভ্যন্তরীণ ও উপকূলীয় অঞ্চলে আর্দ্রতার মাত্রা যথাক্রমে ৯৯ এবং ৯০ শতাংশ রেকর্ড করা হয়েছে, তাপমাত্রা মরিচ ৭ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। পরিবেশ সংস্থা – আবু ধাবি অনুসারে সংযুক্ত আরব আমিরাতের ১,৩০০ কিলোমিটার উপকূলরেখার উপরে আর্দ্রতার মাত্রা বেশ উচ্চতায় পৌঁছে যেতে পারে যা ৮৫ শতাংশ বাসিন্দাকে প্রভাবিত করে, যারা সবাই নিচু উপকূলীয় অঞ্চলে সমুদ্রপৃষ্ঠের কয়েক মিটারের মধ্যে অবস্থিত,

সংযুক্ত আরব আমিরাতে মরুভূমি এবং পশ্চিম অঞ্চলগুলি থেকে প্রধানত আল আইন এবং আবুধাবিতে কুয়াশা সৃষ্টি হয়।

কুয়াশার ঘনত্ব বাড়ার সাথে সাথে এটি দুবাইয়ের দিকে যাওয়ার সাথে সাথে দেশের অন্যান্য অংশগুলিকে প্রসারিত ও আচ্ছাদন করে।

“উদাহরণস্বরূপ, এই সপ্তাহের ঘটনাটি ধরুন। শনিবার রাত সাড়ে ১১ টার দিকে আল আইন-এর সুইহানে কুয়াশা শুরু হয়ে আবুধাবি এবং তারপরে দুবাই পর্যন্ত ছড়িয়ে পড়ে। কুয়াশা পরের দিনটিতে রাস্তাটির দৃশ্যমানতা এক হাজার মিটারেরও কম নেমে যাওয়ার সাথে সাথেই অব্যাহত ছিল। কিছু কিছু এলাকায় রবিবার সকাল ১০.৩০ অবধি অব্যাহত রয়েছে, ডা হাবিব বলেছেন।

– গালফ নিউজ