আবুধাবিতে একক ব্যবহারের প্লাস্টিক নিষিদ্ধ জুন থেকে

আবুধাবিতে একক ব্যবহারের প্লাস্টিক নিষিদ্ধ জুন থেকে

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে কর্তৃপক্ষ বুধবার ঘোষণা করেছে যে ২০২২ সালের জুন থেকে একক-ব্যবহারের প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ করা হবে।

সিদ্ধান্তটি এমিরেটের সমন্বিত একক-ব্যবহারের প্লাস্টিক নীতির উপর ভিত্তি করে যা ২০২০ সালে চালু করা হয়েছিল এবং এটি টেকসই জীবনযাত্রাকে উন্নত করার জন্য সংযুক্ত আরব আমিরাতের দৃষ্টিভঙ্গির অংশ।

দ্য এনভায়রনমেন্ট এজেন্সি – আবু ধাবি (ইএডি) উল্লেখ করেছে যে এটি আমিরাত জুড়ে একক-ব্যবহারের প্লাস্টিক পণ্যের পরিমাণ ধীরে ধীরে হ্রাস করার পরিকল্পনা করছে এবং পুনরায় ব্যবহারযোগ্য পণ্যগুলির ব্যবহারকে উত্সাহিত করবে।

এই প্রেক্ষাপটে, EAD প্রায় ১৬ টি একক-ব্যবহারের প্লাস্টিক পণ্যের চাহিদা কমাতে ব্যবস্থা বাস্তবায়নের পরিকল্পনা করছে যার মধ্যে কাপ, স্টিরার্স, ঢাকনা এবং কাটলারি অন্তর্ভুক্ত রয়েছে।

উপরন্তু, এটি ২০২৪ সালের মধ্যে একক-ব্যবহারের স্টাইরোফোম কাপ, প্লেট এবং খাবারের পাত্রে ফেজ আউট করারও চেষ্টা করছে।

সকলের জন্য একটি স্বাস্থ্যকর পরিবেশ এবং একটি টেকসই জীবনধারা উন্নীত করার জন্য এবং সম্পদের ব্যবহার এবং সংশ্লিষ্ট দূষণ হ্রাস করে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য ব্যাপক নীতি তৈরি করা হয়েছে।

কর্তৃপক্ষ বলেছে যে এটি “কৌশলগত অংশীদারদের সাথে ব্যাপকভাবে সমন্বয় করেছে” – বিশেষ করে প্লাস্টিক উত্পাদক এবং খুচরা বিক্রেতাদের – কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করতে মার্চ ২০২০ থেকে, কারণ বহু-ব্যবহারের ব্যাগের জন্য নতুন প্রযুক্তিগত মান নির্ধারণ করা হয়েছে।

নতুন পদ্ধতি সম্পর্কে জনসাধারণকে শিক্ষিত করার জন্য আমিরাত জুড়ে একটি বড় আকারের সচেতনতা প্রচার চালানো হবে, এটি যোগ করেছে।

EAD-এর মহাসচিব ডাঃ শাইখা সালেম আল ধাহেরি বলেছেন, “একক-ব্যবহারের প্লাস্টিকের ব্যবহার সম্পূর্ণরূপে রোধ করার জন্য আমাদের পরিকল্পনার অংশ হিসাবে, আমরা রাজধানীতে একক-ব্যবহারের প্লাস্টিকের ব্যাগের উপর নিষেধাজ্ঞা প্রবর্তন করছি পরিবেশ এবং জীববৈচিত্রের উপর ক্ষতিকর প্রভাবের আলোকে। আবুধাবির নাগরিকদের তাদের পরিবেশগত পদচিহ্ন কমাতে আরও বহুমুখী এবং পুনঃব্যবহারযোগ্য উপকরণ ব্যবহার করতে উত্সাহিত করছি।

“আজ,

নীতি লক্ষ্য অর্জনের পথে

নীতি বাস্তবায়নের প্রেক্ষাপটে, EAD পরিচ্ছন্নতামূলক ইভেন্ট এবং সচেতনতামূলক প্রচারাভিযানের আয়োজন করেছে, সম্প্রদায়ের সদস্যদের পরিবেশ রক্ষায় ভূমিকা রাখতে উৎসাহিত করেছে, পাশাপাশি সমুদ্র সৈকত এবং সামুদ্রিক বাসস্থানে একক-ব্যবহারের প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে মানুষকে শিক্ষিত করেছে। এটি বেসরকারি খাতের কোম্পানিগুলোকেও টার্গেট করছে, তাদের নীতির বাস্তবায়নের জন্য কার্যকরভাবে পরিকল্পনা করার জন্য টুল সরবরাহ করছে।

বেশ কয়েকটি রেস্তোরাঁ একক-ব্যবহারের প্লাস্টিকের ব্যবহার কমাতে উদ্যোগ শুরু করছে, যখন কিছু বড় খুচরা বিক্রেতারা ক্রেতাদের পুনরায় ব্যবহারযোগ্য শপিং ব্যাগ ব্যবহার করতে উত্সাহিত করছে।

EAD ৩০ টিরও বেশি বেসরকারী এবং সরকারী সংস্থার সাথে অংশীদারিত্বে আবুধাবিতে একটি প্রণোদনা-ভিত্তিক, একক-ব্যবহারের প্লাস্টিকের জলের বোতল রিটার্ন স্কিম প্রবর্তনের জন্য একটি বিশদ এবং সামগ্রিক অধ্যয়ন পরিচালনা করছে।

বিশ্ব সংবাদ