বুধবার দুবাইতে ওয়ার্ল্ড গভর্নমেন্টস সামিট (ডব্লিউজিএস) চলাকালীন প্রকাশিত একটি প্রতিবেদন হাইলাইট করে, জিসিসি অর্থনীতির দীর্ঘমেয়াদী বৃদ্ধির জন্য প্রবাসী সম্পদ ধরে রাখা গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে।

উচ্চ-দক্ষ পেশাদারদের আকৃষ্ট করার অর্থনৈতিক সুবিধার মধ্যে রয়েছে জ্ঞান স্থানান্তর অগ্রসর করা, উদ্ভাবন এবং উদ্যোক্তা বৃদ্ধি করা এবং ভোক্তাদের ব্যয়ের মাত্রা বাড়ানো।

প্রতিবেদনের সহ-লেখক মার্সার আইএমইএ-এর ওয়েলথ লিডার রবার্ট আনসারি বলেন, “আমরা প্রবাসী ‘সিলভার ডলার’-এর প্রতিযোগিতায় বিশ্বব্যাপী বৃদ্ধি প্রত্যক্ষ করছি কারণ কর্মরত জনসংখ্যা বেশি দিন বাঁচে এবং আগে অবসর গ্রহণ করে।”

তিনি উল্লেখ করেছেন: “UAE-এর মতো GCC দেশগুলি – উচ্চ-নিট-মূল্যের আন্তর্জাতিক প্রবাসীদের উল্লেখযোগ্য অনুপাতের কারণে – অবসরে থাকা আরও প্রবাসীদের দ্বারা উপকৃত হতে পারে।”

“অনেক ধরণের সামাজিক এবং আর্থিক সংস্কারের মাধ্যমে যা অর্থ সঞ্চয়, অ্যাক্সেস এবং স্থানান্তরকে সহজ করে তোলে, সংযুক্ত আরব আমিরাতের মতো দেশগুলির জন্য অনেকগুলি অর্থনৈতিক সুবিধা রয়েছে যা একটি মোবাইল এবং সমৃদ্ধ জনসংখ্যাকে অবসর গ্রহণে ধরে রাখতে পারে,” আনসারি জোর দিয়েছিলেন।

‘প্রবাসীদের উৎসাহিত করুন’
GCC-তে প্রবাসীদের সংখ্যা ক্রমাগত বাড়বে বলে আশা করা হচ্ছে যেহেতু কর্মশক্তি আরও বেশি মোবাইল হয়ে উঠেছে এবং তারা কোথায় থাকে, কাজ করা এবং অবসর নেওয়ার বিষয়ে তাদের আরও পছন্দ রয়েছে।

ডব্লিউজিএসের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউসেফ আল-শারহান বলেছেন: “আজকের বিশ্বায়িত এবং আন্তঃসংযুক্ত বিশ্বে, বিশ্ব-নেতৃস্থানীয় প্রতিভা তাদের পায়ে বিশ্ব রয়েছে। উপসাগরীয় দেশগুলির জন্য এই প্রতিভাগুলিকে আকর্ষণ করা এবং ধরে রাখার জন্য, তাদের অবশ্যই দীর্ঘমেয়াদে আসতে এবং থাকার জন্য ক্রমাগত উৎসাহিত করার উপায় খুঁজে বের করতে হবে।”

“(মার্সার) রিপোর্টটি এই বিষয়টিকে স্পষ্ট করে… যাতে নেতারা এবং নীতিনির্ধারকরা তাদের কাজ এবং ব্যবসার পরিবেশের আকর্ষণ বজায় রাখতে এবং উন্নত করার বিষয়ে আরও সচেতন সিদ্ধান্ত নিতে পারেন,” আলশারহান বলেছেন।

প্রযুক্তি এবং আর্থিক পরিষেবা খাতগুলি প্রবাসী কর্মীদের জন্য সবচেয়ে বেশি সুযোগ দেয়। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে জিসিসি দেশগুলি সক্রিয়ভাবে প্রযুক্তি কোম্পানি এবং স্টার্ট-আপগুলিকে নতুন তৈরি টেক হাবগুলিতে স্থানান্তরিত করতে উত্সাহিত করছে, যখন বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলি বিশ্বব্যাপী আর্থিক কেন্দ্রগুলিতে অফিসে কর্মচারী নিয়োগ বা স্থানান্তরিত করতে চাইছে।