সুখবর, সংযুক্ত আরব আমিরাত দরিদ্র দেশগুলির জন্য ২০০ মিলিয়ন ডলারের প্রযুক্তি তহবিল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এভাবে সংযুক্ত আরব আমিরাত দরিদ্র দেশগুলিকে উন্নত প্রযুক্তি পেতে সাহায্য করার জন্য বড় ধরনের অর্ধ ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

গত সোমবার আরব উপদ্বীপের এ রাষ্ট্র দরিদ্র দেশগুলি যেনো মর্ডান টেকনোলোজির ফল যেনো আস্বাদন করতে পারে তার সব ধরনের ব্যবস্থা নিয়েছে।

২০০ মিলিয়ন ডলার বা প্রায় ৩.৮ বিলিয়ন দিরহামের মাধ্যমে এই তহবিলের গঠন শুরু করা হবে। এ ফান্ড আবুধাবি সরকার দ্বারা সমর্থিত এবং উপসাগরীয় রাজ্যের উন্নত প্রযুক্তি গবেষণা কাউন্সিল দ্বারা পরিচালিত হবে; কাউন্সিল এভাবেই ব্যাখ্যা করেছে।

ATRC এর সেক্রেটারি জেনারেল ফয়সাল আল বান্নাই বলেছেন, এই তহবিলটি দরিদ্র দেশগুলিকে উপসাগরীয় রাষ্ট্রের তৈরি প্রযুক্তি ব্যবহার করতে দেবে।

এটি গবেষণা প্রকল্পের অর্থায়নেও সহায়তা করবে। “আমরা তাদের সমস্যা সমাধানের জন্য দেশগুলির সাথে কাজ করব,” তিনি দুবাইতে বিশ্ব সরকার সম্মেলনে বিষয়টি ব্যাখ্যা করেছিলেন।

সমাধানটি বিনামূল্যে দেওয়া যেতে পারে বা সস্তা দামে বিক্রি করা যেতে পারে। “আমরা এর জন্য অর্থ প্রদান করছি, আমরা ঝুঁকি নিচ্ছি,” আল বান্নাই যোগ করেছেন। সংযুক্ত আরব আমিরাত তার নিজস্ব সংস্থা এবং বিদেশী সাহায্য সংস্থাগুলির মাধ্যমে আফ্রিকা এবং এশিয়ার উন্নয়ন প্রকল্পগুলিকে সাপোর্ট করার জন্য সরকারী অর্থ ব্যবহার করেছে।