আসন্ন রমজানে খুচরা পর্যায়ে ৯টি প্রয়োজনীয় পণ্যের দাম বাড়ানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়েছে আরব আমিরাত। দেশটির অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সংবাদমাধ্যম গালফ নিউজকে জানিয়েছেন, মন্ত্রণালয়েরর পূর্ব অনুমতি ছাড়া এসব পণ্যের মূল্য কোনোভাবেই বৃদ্ধি করা যাবে না।

পণ্যগুলো হলো- রান্নার তেল, ডিম, দুগ্ধজাত পণ্য, চাল, চিনি, পোলট্রি, শিম, রুটি ও আটা।

অর্থ মন্ত্রণালয়ের মূল্য পর্যবেক্ষণ বিভাগের ঐ কর্মকর্তা বলেছেন, ‘ভোক্তা পণ্যের দাম নির্ধারণ নীতি বাজারের মূল্য নিয়ন্ত্রণের একটি গুরুত্বপূর্ণ অংশ। রমজান আসার সঙ্গে দেশে গুরুত্বপূর্ণ পণ্যের জোগান বাড়ছে।’

আব্দুল্লাহ সুলতান আল ফান আল সামসি নামের এই কর্মকর্তা আরা বলেছেন, ‘মন্ত্রণালয় নিশ্চিত করবে ভোক্তার সব প্রয়োজনীয়তা পূরণ হচ্ছে এবং তাদের অবিবেচকভাবে বৃদ্ধি পাওয়া মূল্যে পণ্য কিনতে হচ্ছে না এবং যতটুকু প্রয়োজন ততটুকু পাচ্ছে।’

রমজানকে সামনে রেখে সুবিধাভোগী অনেক ব্যবসায়ী অধিক মুনাফা লাভের আশায় এই কাজটি করে থাকেন। আর এ কারণেই অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর হচ্ছে আরব আমিরাত।

দুই একটি বাদে বিশ্বের সব মুসলিম দেশেই এমনটি হয়ে থাকে। কিন্তু পবিত্র এ মাসে যেন ব্যবসায়ীরা সুযোগ কাজে লাগাতে না পারেন সেজন্য পণ্যের মূল্য সার্বক্ষণিক নজরদারিতে রাখার ঘোষণা দিয়েছে দেশটি।