সংযুক্ত আরব আমিরাতকে কাজ, বিনিয়োগ, উদ্যোক্তা, শিক্ষা এবং জীবনধারার জন্য একটি প্রধান গন্তব্য হিসাবে প্রতিষ্ঠিত করতে, আমিরাত তার ভিসা প্রকল্পের একটি উল্লেখযোগ্য সম্প্রসারণ চালু করেছে। বর্তমানে দেশে বসবাসকারী 9.06 মিলিয়নেরও বেশি প্রবাসীদের সাথে, সংযুক্ত আরব আমিরাত শুধুমাত্র সম্প্রদায়ের দ্রুত বৃদ্ধির সাক্ষী হবে।

বিশ্বব্যাপী আকৃষ্ট করার লক্ষ্যে এবং সারা বিশ্ব থেকে প্রতিভা এবং বিশেষজ্ঞদের ধরে রাখার লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাত বিভিন্ন ভিসার বিকল্প চালু করেছে। ভিসা স্কিমগুলির এই সম্প্রসারণ প্রবাসীদের একটি কাজের ভিসার প্রয়োজন ছাড়াই উচ্চমানের জীবনযাত্রার অভিজ্ঞতা অর্জন করতে সক্ষম করে।

নন-ওয়ার্ক ভিসা স্কিমের অংশ হিসাবে, লোকেরা সংযুক্ত আরব আমিরাতে নিরাপদে এবং স্বাচ্ছন্দ্যে অবসর নিতে পারে। সমস্ত নন-ওয়ার্ক ভিসা শ্রেণী পুনর্নবীকরণ করা যেতে পারে যদি তারা প্রয়োজনীয়তা পূরণ করতে থাকে। নীচে ভিসার বিভাগগুলি রয়েছে যেগুলির জন্য কাজের যোগাযোগের প্রয়োজন নেই৷

সর্বশেষ খবরের সাথে আপ টু ডেট থাকুন। হোয়াটসঅ্যাপ চ্যানেলে কেটি অনুসরণ করুন।

১. দূরবর্তী কাজের ভিসা

একটি দূরবর্তী কাজের ভিসা, যা ‘ভার্চুয়াল ওয়ার্কিং প্রোগ্রাম’ নামেও পরিচিত, ধারককে তাদের বর্তমান নিয়োগকর্তার জন্য দূর থেকে কাজ করতে এবং সংযুক্ত আরব আমিরাতে স্থানান্তরিত করার অনুমতি দেয়। ফলস্বরূপ, বিদেশিরা তাদের নিজস্ব উদ্যোগে সংযুক্ত আরব আমিরাতে প্রবেশ করতে এবং তাদের ভিসার প্রয়োজনীয়তা অনুসারে কাজ করার অনুমতি পাবে।

ভিসার মেয়াদঃ ১ বছর

যোগ্যতা

আবেদনকারীদের নিম্নলিখিত প্রয়োজন হবে:

ন্যূনতম ৬ মাসের মেয়াদ সহ পাসপোর্ট।
আমিরাতে কভারেজ বৈধতার সাথে স্বাস্থ্য বীমা।
কর্মীদের জন্য:

বর্তমান নিয়োগকর্তার কাছ থেকে এক বছরের চুক্তির বৈধতা, ন্যূনতম $3,500 প্রতি মাসে বেতন, গত মাসের পেস্লিপ এবং 3টি আগের মাসের ব্যাঙ্ক স্টেটমেন্ট সহ চাকরির প্রমাণ৷

ব্যবসার মালিকদের জন্য:

এক বছর বা তার বেশি সময়ের জন্য কোম্পানির মালিকানার প্রমাণ, এক্সটেনশন সাপেক্ষে, প্রতি মাসে গড় মাসিক আয় $3,500 বা এর সমতুল্য বৈদেশিক মুদ্রা এবং 3 পূর্ববর্তী মাসের ব্যাঙ্ক স্টেটমেন্ট।

সংযুক্ত আরব আমিরাতের বাইরে কাজ/কর্মসংস্থানের প্রমাণ এবং কাজটি দূর থেকে পরিচালিত হয়।
পরিবারের সদস্যদের জন্য পারমিটের জন্য আবেদন করলে, আবেদনকারীদের প্রত্যেক সদস্যের জন্য ফি প্রদানের সাথে তাদের বৈধ স্বাস্থ্য বীমা এবং পাসপোর্ট জমা দিতে হবে।

কিভাবে আবেদন করতে হবে

আপনি যদি অনলাইনে আবেদন করতে চান:

রেসিডেন্সি এবং ফরেনার্স অ্যাফেয়ার্সের জেনারেল ডিরেক্টরেট – দুবাই (GDRFAD) পোর্টালে লগ ইন করুন।
একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড তৈরি করুন।
‘গোল্ডেন ভিসা’ লেবেলযুক্ত প্রয়োজনীয় পরিষেবাটি বেছে নিন।
প্রয়োজনীয় কাগজপত্র জমা দিন এবং পরবর্তী ফি প্রদান করুন।
ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, সিটিজেনশিপ, কাস্টমস এবং পোর্ট সিকিউরিটির নিয়ম ও প্রবিধান অনুযায়ী নন-ওয়ার্ক ভিসা আবেদনগুলি তাদের ওয়েবসাইটে জমা দেওয়া যেতে পারে: https://icp.gov.ae

2. অবসর ভিসা

অবসরপ্রাপ্ত বিদেশীরা 5 বছরের দীর্ঘমেয়াদী ভিসার জন্য আবেদন করতে পারেন।

একজন অবসরপ্রাপ্ত ব্যক্তি দুবাইতে অবসর গ্রহণের ভিসার জন্য যোগ্য হওয়ার জন্য, তাকে অবশ্যই:

হয় সংযুক্ত আরব আমিরাতের ভিতরে বা বাইরে ১৫ বছরের কম নয় অথবা অবসর গ্রহণের সময় ৫৫ বছর বা তার বেশি বয়সে কাজ করেছেন এবং
ধ1 মিলিয়নের কম নয় এমন সম্পত্তি/সম্পত্তির মালিক
যার আর্থিক সঞ্চয় কম নয় D1 মিলিয়ন বা
২০০০০ দিরহাম মাসিক আয় (দুবাইয়ের জন্য মাসে ১৫০০০)।
ভিসাটি ৫ বছরের জন্য বৈধ যদি তারা যোগ্যতার মানদণ্ড পূরণ করে তবে এটি পুনর্নবীকরণের সম্ভাবনা রয়েছে।

প্রয়োজনীয়তা

আবুধাবিতে রিটায়ারমেন্ট রেসিডেন্স ভিসার জন্য আবেদন করার জন্য আপনাকে প্রদান করতে হবে:

স্থায়ী আমানতের জন্য:
সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বা বাইরে কাজ করার জন্য লাইসেন্সপ্রাপ্ত একটি ব্যাঙ্কের জারি করা একটি বিবৃতি যেখানে কমপক্ষে Dh1,000,000 বা এর সমতুল্য বৈদেশিক মুদ্রার আমানত দেখানো হয়েছে এবং আমানতটি কমপক্ষে দুই (2) বছরের জন্য থাকবে।

রিয়েল এস্টেটের জন্য:
পৌরসভা এবং পরিবহন বিভাগ (ডিএমটি) বা সংযুক্ত আরব আমিরাতের রিয়েল এস্টেট নিবন্ধনের দায়িত্বে থাকা অন্য কোনও উপযুক্ত কর্তৃপক্ষ দ্বারা জারি করা একটি রিয়েল এস্টেট ইউনিট মূল্যের শংসাপত্র।

মিউনিসিপ্যালিটিস অ্যান্ড ট্রান্সপোর্ট (ডিএমটি) বা সংযুক্ত আরব আমিরাতের রিয়েল এস্টেট নিবন্ধনের দায়িত্বে থাকা অন্য কোনও উপযুক্ত কর্তৃপক্ষের দ্বারা জারি করা একটি সার্চ সার্টিফিকেট প্রমাণ করে যে সম্পত্তিটি কোনও বিচারিক কর্তৃপক্ষের দ্বারা বাজেয়াপ্ত করা হয় না এবং এর মূল্য কমপক্ষে Dh1, 000,000

বার্ষিক আয়ের জন্য:
একটি ব্যাঙ্ক স্টেটমেন্ট যা প্রমাণ করে যে বার্ষিক আয় D240,000 এর কম নয় বা অন্যান্য মুদ্রায় এর সমতুল্য।

কিভাবে আবেদন করতে হবে

ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, সিটিজেনশিপ, কাস্টমস এবং পোর্ট সিকিউরিটির নিয়ম ও প্রবিধান অনুযায়ী নন-ওয়ার্ক ভিসা আবেদনগুলি তাদের ওয়েবসাইটে জমা দেওয়া যেতে পারে: https://icp.gov.ae

GDRFA বা চিন্তা DLD (দুবাই ল্যান্ড ডিপার্টমেন্ট) এর মাধ্যমে

3. স্টুডেন্ট ভিসা

অসামান্য ছাত্র এবং অলরাউন্ড উচ্চ অর্জনকারীরা স্টুডেন্ট ভিসার জন্য যোগ্য। পাবলিক বা প্রাইভেট সেকেন্ডারি স্কুল থেকে 95% বা তার বেশি চূড়ান্ত গ্রেড সহ স্নাতক করা ছাত্ররা বা ইউএই-এর একটি স্বতন্ত্র UAE বা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়-পুরষ্কারপ্রাপ্ত GPA কমপক্ষে ৩.৭৫ সহ বিশ্ববিদ্যালয়ের ছাত্র পাঁচ বছরের স্টাডি ভিসার জন্য যোগ্য।

আপনি যদি একজন ব্যতিক্রমী ছাত্র হন, তাহলে আপনি ১০ বছরের রেসিডেন্সি ভিসার জন্য যোগ্য হতে পারেন।

ভিসার জন্য আবেদন করা

সংযুক্ত আরব আমিরাতের বাইরের শিক্ষার্থীদের স্টুডেন্ট রেসিডেন্সি ভিসার জন্য আবেদন করতে হবে। GCC নাগরিকদের ভিসার প্রয়োজন হয় না, যখন অসামান্য ছাত্ররা 5 বছরের ভিসার জন্য যোগ্য।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক কার্যালয়গুলি শিক্ষার্থীদের ভিসা নিয়ে সহায়তা করার প্রক্রিয়াটিকে সহজতর করবে। ভিসা প্রক্রিয়া করার জন্য প্রয়োজনীয় উপাদানগুলির মধ্যে রয়েছে তারা যে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করবে সেখান থেকে একটি সরকারী ভর্তির চিঠি, একটি মেডিকেল ফিটনেস পরীক্ষা, একটি ভিসা স্পনসর (যা বিশ্ববিদ্যালয় হতে পারে বা একজন বাসিন্দা যিনি একজন আত্মীয় হতে পারে), এবং জেনারেল ডিরেক্টরেটের অনুমোদন রেসিডেন্সি এবং ফরেনার্স অ্যাফেয়ার্স (GDRFA) দুবাই।

4. চাকরিপ্রার্থী ভিসা ভিসা

বিদেশীদের একটি ভ্রমণের জন্য দেশে একটি হোস্ট/স্পন্সর প্রয়োজন ছাড়াই একটি চাকরি খোঁজার জন্য একটি ভিজিট ভিসা দেওয়া হয়। আপনি 60, 90 বা 120 দিনের বৈধতার সাথে চাকরি-প্রার্থী ভিসার জন্য আবেদন করতে পারেন।

চাকরিপ্রার্থী ভিসার জন্য যোগ্যতা:

চাকরির সুযোগ অন্বেষণের উদ্দেশ্যে একটি ভিজিট ভিসা পেতে, আবেদনকারীকে অবশ্যই নিম্নলিখিত শর্তগুলি পূরণ করতে হবে:

মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রকের (MOHRE) পেশাগত স্তরের চাকরি অনুসারে তাকে অবশ্যই প্রথম, দ্বিতীয় বা তৃতীয় দক্ষতার স্তরে থাকতে হবে, অথবা
শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত শ্রেণীবিভাগ অনুযায়ী বিশ্বের সেরা 500টি বিশ্ববিদ্যালয় থেকে একজন স্নাতক এবং গত ২ বছরের মধ্যে স্নাতক হতে হবে।
তাকে অবশ্যই স্নাতক বা তার সমমানের ডিগ্রি থাকতে হবে
তাকে অবশ্যই নির্ধারিত আর্থিক গ্যারান্টি পূরণ করতে হবে।
প্রয়োজনীয় কাগজপত্র

একটি রঙিন ছবি
আবেদনকারীর পাসপোর্টের একটি কপি
যোগ্যতার সার্টিফিকেট (সত্যায়িত)
এখানে আরো তথ্য

5. সবুজ ভিসা

গ্রিন ভিসা হল এক ধরনের আবাসিক ভিসা যা ধারককে পাঁচ বছরের জন্য স্ব-স্পন্সর করার অনুমতি দেয়, ইউএই জাতীয় বা নিয়োগকর্তার তাদের ভিসা স্পনসর করার প্রয়োজনীয়তা দূর করে। এটি অত্যন্ত দক্ষ পেশাদার, বিনিয়োগকারী, উদ্যোক্তা এবং দেশের শীর্ষ ছাত্রদের আকৃষ্ট করার জন্য ডিজাইন করা হয়েছে।

এই দীর্ঘমেয়াদী বসবাসের সুবিধার মধ্যে রয়েছে বয়স নির্বিশেষে ২৫ বছর বয়সী ছেলে এবং অবিবাহিত কন্যাদের স্পনসর করার ক্ষমতা।

সব ধরনের আবাসনের প্রয়োজনীয়তা সহজীকরণ এবং সহজ করার পাশাপাশি, ভিসা দীর্ঘ নমনীয় গ্রেস পিরিয়ড অফার করে যা পরিবারের সদস্যদের বসবাসের সুবিধার্থে বসবাসের অনুমতি বাতিল বা মেয়াদ শেষ হওয়ার পরে দেশে থাকার জন্য ৬ মাস পর্যন্ত পৌঁছায়।

আরো বিস্তারিত এখানে এবং এখানে

6. গোল্ডেন ভিসা

২০১৯ সালে চালু হওয়ার পর থেকে, UAE-এর বহু চাওয়া-পাওয়া গোল্ডেন ভিসা হাজার হাজার বিনিয়োগকারী, পেশাদার, ছাত্র এবং উদ্যোক্তাদের দেওয়া হয়েছে।

১০-বছরের ভিসা ধারকদের জন্য বিভিন্ন সুবিধা দেয়, যার মধ্যে স্বামী/স্ত্রী এবং সন্তান সহ পরিবারের সদস্যদের জন্য বসবাসের অনুমতি প্রদান করা হয়। স্পন্সর শিশুদের বয়স সীমা ১৮ থেকে ২৫ বছর করা হয়েছে, এবং অবিবাহিত কন্যাদের জন্য কোন বয়স সীমাবদ্ধতা নেই। নির্বিশেষে তাদের বয়স নির্বিশেষে সংকল্পের বাচ্চাদের বসবাসের অনুমতি দেওয়া হয়। সংযুক্ত আরব আমিরাতের বাইরে থাকার সর্বোচ্চ সময়কালের উপর কোন সীমাবদ্ধতা ছাড়াই গোল্ডেন রেসিডেন্স বৈধ থাকে।

স্বাস্থ্যসেবা, মিডিয়া, আইটি এবং অন্যান্য শিল্পে কর্মরত পেশাদাররা যার মাসিক বেতন ৩০০০০ বা তার বেশি তারা গোল্ডেন ভিসার জন্য যোগ্য।

এই গোল্ডেন রেসিডেন্সি স্কিমটি নবায়নযোগ্য এবং ন্যূনতম ডিএইচ২ মিলিয়ন বিনিয়োগ সহ বিনিয়োগকারীদের থেকে শুরু করে কিছু বিভাগের জন্য সংরক্ষিত, উদ্যোক্তা, অসামান্য ছাত্র এবং স্নাতক, মানবিক অগ্রগামী, বিজ্ঞানী, ফ্রন্টলাইন কর্মী, কোভিড-১৯ হিরো এবং ব্যতিক্রমী মেধাবী ছাত্র এবং প্রথম ডিগ্রিধারী। আত্মীয়