সংযুক্ত আরব আমিরাতে বইছে তীব্র তাপপ্রবাহ। এই সময়ে দেশটিতে দুপুরের সময় সূর্যের নিচে হাঁটা খুবই কঠিন। শনিবার (৮ জুলাই) আমিরাতের তাপমাত্রা পৌঁছায় ৫০ ডিগ্রির কাছাকাছি। খবর খালিজ টাইমসের।

সংযুক্ত আরব আমিরাতের ন্যাশনাল সেন্টার অব মেটিওরোলজি (এনসিএম) শনিবার আবু ধাবির আল ধাফরা অঞ্চলের হামিম এলাকায় বিকেল ৩টা ১৫ মিনিটের দিকে ৪৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে। এটি ছিল চলতি বছরে দেশটির সর্বোচ্চ তাপমাত্রা।

এনসিএমএর তথ্য অনুযায়ী, এদিন আবুধাবি ও মেজাইরাতে ৪৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দুবাইতে একই দিনে সবচেয়ে উষ্ণ তাপমাত্রা ছিল মারঘামে ৪৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

তবে গ্রীষ্ম ঋতুতে ৪৯ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রা দেশটিতে সর্বোচ্চ নয়। এর আগে ২০২১ সালে তাপমাত্রা ৫১ ডিগ্রি ছাড়িয়ে যায়।

এদিকে গত ৪০ বছরে এমন বৃষ্টি দেখেনি ‍দিল্লিবাসী। গত দুদিনের ভারী বৃষ্টিতে কমপক্ষে ৯ জনের মৃত্যু হয়েছে। প্রবল বৃষ্টিতে ভেসে গেছে রাজধানী। রাস্তাঘাট শুক্রবার থেকে জলমগ্ন ছিল। শনিবারও সারাদিন দিল্লিতে টানা বৃষ্টি হয়েছে। মুষলধারে বৃষ্টির কারণে এক দিনেই শহরের ১৫টি বাড়ি ভেঙে পড়েছে।

আবহাওয়া অফিস বলছে, আগামী কয়েকদিন আরও বৃষ্টি হতে পারে। দিল্লি, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড, রাজস্থান, পাঞ্জাব, জম্মু-কাশ্মীরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া দপ্তর (আইএমডি)

পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দিল্লিতে ১৫৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ১৯৮২ সালের পর থেকে জুলাই মাসে দিল্লিতে এত বৃষ্টি কখনও হয়নি। ৪০ বছরের নজির ভেঙে তুুমুল বৃষ্টিতে ভেসে গেছে রাজধানী।