সংযুক্ত আরব আমিরাত একটি রৌদ্রোজ্জ্বল, বিলাসবহুল, কর-মুক্ত আশ্রয়স্থল – এবং বিশেষত তাই বহিরাগতদের জন্য, শুধুমাত্র 2023 সালে 100,000 এরও বেশি প্রবাসী দেশটিতে চলে গেছে।

আপনি যদি এই পদক্ষেপ নেওয়ার পরিকল্পনাকারীদের মধ্যে থাকেন, খালিজ টাইমস একটি ছোট্ট ‘চিট শিট’ একত্রিত করেছে, যদি আপনি চান, প্রত্যাশাগুলি পরিচালনা করতে, দেশে আরও সহজে বসতি স্থাপন করতে এবং 1 দিন থেকে বাড়িতে বোধ করতে সহায়তা করতে।

ছোট ছোট তথ্য থেকে শুরু করে আপনার স্পষ্টভাবে জানা উচিত যে বিষয়গুলি থেকে পরিষ্কার করার জন্য, আপনি যখন আমিরাতে বসবাস শুরু করবেন তখন আপনার যা জানা দরকার তার একটি তালিকা এখানে রয়েছে।

১. আপনি যেকোন কিছু ডেলিভারি পেতে পারেন। না, সিরিয়াসলি – কিছু

খাদ্য, জামাকাপড়, মুদি, ফুল, উপহার – নিশ্চিত, আপনি 15 মিনিট থেকে 24 ঘন্টার মধ্যে যে কোনও জায়গায় সমস্ত সাধারণ পণ্য বাড়িতে পৌঁছে দেওয়ার আশা করতে পারেন।

কিন্তু যদি আপনি মনে করেন যে আপনি বিছানায় যাওয়ার পর আপনার গাড়ির ট্যাঙ্কটি খালি চলছে? সংযুক্ত আরব আমিরাতে, আপনি এখনও একটি সম্পূর্ণ ট্যাঙ্ক নিয়ে জেগে উঠতে পারেন কারণ আপনি আপনার দোরগোড়ায় পেট্রোল সরবরাহ করতে পারেন।

এটাই সব না. একটি দ্রুত স্প্রে ট্যান প্রয়োজন? তুমি বুঝতে পেরেছ. লন্ড্রি, সেলুন এবং স্পা ট্রিটমেন্ট, পোষা প্রাণীর সাজসজ্জার পরিষেবা – এমনকি অ্যালকোহলও – সব কিছুর মধ্যেই আপনার কাছে পৌঁছে দেওয়া যেতে পারে। সুবিধার বিষয়ে কথা বলুন, পুনরায় সংজ্ঞায়িত করুন।

সর্বশেষ খবরের সাথে আপ টু ডেট থাকুন। হোয়াটসঅ্যাপ চ্যানেলে কেটি অনুসরণ করুন।

২. বাড়ি খোঁজা?

আপনি যদি বাইরে যেতে চান, আমাদের মধ্যে আরও সুসংগঠিত ব্যক্তিরা প্রায় 3-4 মাস আগে থেকে নিখুঁত বাড়ির জন্য পরিকল্পনা এবং স্কাউটিং শুরু করতে চাইতে পারেন। সর্বোপরি এটি একটি চমত্কার চাপপূর্ণ রূপান্তর, যেহেতু চিন্তা করার জন্য কমপক্ষে 10টি জিনিস রয়েছে। যদিও আপনাকে আপনার ঘোড়াগুলি ধরে রাখতে হবে।

সংযুক্ত আরব আমিরাতে, বিশেষ করে শহর বা আরও জনপ্রিয় আশেপাশে কত দ্রুত সম্পত্তি ছিনিয়ে নেওয়া বা ভাড়া নেওয়া হয় তার কারণে, বেশিরভাগ বাসিন্দারা তাদের শেষ তারিখের এক মাস আগে বাস্তবসম্মতভাবে একটি নতুন জায়গায় আমানত রাখা শুরু করতে পারেন।

আজ একটি জায়গা দেখা এবং কয়েক ঘন্টার মধ্যে এটির অনুপলব্ধতা সম্পর্কে অবহিত করা অস্বাভাবিক নয়৷ সুতরাং, আপনি যদি আগে টাকা দিতে ইচ্ছুক না হন, এজেন্টরা আপনার জন্য একটি বাড়ি আটকে রাখার সম্ভাবনা কম।

৩. আপনার এমিরেটস আইডি আপনার ওয়ালেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ কার্ড হবে

আপনার জাতীয় পরিচয়পত্র দেশের মধ্যে আপনার পাসপোর্টের মতো। একবার আপনি এটি পেয়ে গেলে, নিশ্চিত করুন যে আপনি এটিকে সর্বদা নিরাপদে এবং আপনার ব্যক্তির কাছে রাখবেন। এটি যুক্তিযুক্তভাবে আপনার ওয়ালেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ কার্ড এবং এটি প্রায় সর্বত্র প্রয়োজন – একটি ক্লিনিক থেকে বিমানবন্দর পর্যন্ত।

2022 সালে, সংযুক্ত আরব আমিরাত এমনকি একজনের পাসপোর্টে ভিসা স্টিকারের স্ট্যাম্পিং বাতিল করে দিয়েছে। এখন শুধু আপনার এমিরেটস আইডি প্রয়োজন।

সুতরাং, আপনি একটি কনসার্টে প্রবেশ করুন, পুলিশ দ্বারা টেনে নিচ্ছেন বা নিয়মিত চেক-আপের জন্য আপনার ডাক্তারের সাথে দেখা করুন না কেন, আপনার পরিচয় নিশ্চিত করার জন্য এই কার্ডটি সর্বত্র চাওয়া হবে। কিছু জায়গায় এটির একটি ডিজিটাল অনুলিপি ফ্ল্যাশ করা যথেষ্ট হতে পারে, কিন্তু যদি এটি আইডি চাওয়া হয়েছে তার প্রমাণ: শুধু জেনে রাখুন যে এটি বেশিরভাগের চেয়ে বেশি গ্রহণযোগ্য।

৪. গ্রীষ্মের জন্য প্রস্তুত থাকুন

যদিও আমরা সবাই বিশ্বাস করতে চাই যে সংযুক্ত আরব আমিরাতের চারটি ঋতু রয়েছে – বাসিন্দারা মূলত গ্রীষ্ম এবং শীতের অভিজ্ঞতা লাভ করে। কিছু অংশে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করে আবহাওয়া মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলাচল করা কঠিন হতে পারে। বাসিন্দারা ছাতা, হাত পাখা, ক্যাপ এবং স্কার্ফ দিয়ে তাপ মারছে। মহিলারা এমনকি ঘাম-প্রুফ মেকআপ বেছে নেয় যাতে তারা সারাদিন সতেজ দেখায়।

এটি বলেছিল, অনেক বাসিন্দার জন্য, সারা দেশে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা কতটা সর্বব্যাপী হওয়ার কারণে তাপ অভিজ্ঞতার চেয়ে বেশি শোনা যায়। দুবাইতেও বাস স্টপে শীতাতপ নিয়ন্ত্রিত! সুতরাং, আপনি যদি বাড়ি থেকে গাড়িতে কাজ করতে যান, উদাহরণস্বরূপ, আপনি পার্থক্যটি জানেন না।

মরুভূমিতে বসবাসের ক্ষেত্রে আরেকটি বিষয় লক্ষণীয় যে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ বাস্তব। এছাড়াও, অপ্রত্যাশিত আশা: শিলাবৃষ্টি মত! এই বছর, সংযুক্ত আরব আমিরাত দেখেছে একটি বিশেষ করে তীব্র শিলাবৃষ্টি দেশের কিছু অংশে আঘাত হেনেছে যখন, বিগত বছরগুলিতে, এটি এমনকি তুষারপাতও দেখেছে।

৫. ভিওআইপি কলিং নিষিদ্ধ

সংযুক্ত আরব আমিরাতে ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল কল নিষিদ্ধ। এর মানে হল যে বাসিন্দারা একে অপরকে ভয়েস বা ভিডিও কল করতে WhatsApp, Messenger এবং অন্যান্য জনপ্রিয় মেসেজিং অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারবেন না।

যাইহোক, দেশটি কিছু অ্যাপ্লিকেশন অনুমোদন করেছে যেগুলি অন্যদের – স্থানীয় এবং আন্তর্জাতিকভাবে – বিনামূল্যে কল করতে ব্যবহার করা যেতে পারে৷

৬. অ্যালকোহল কিনতে চান? আপনি একটি লাইসেন্স প্রয়োজন হতে পারে

সংযুক্ত আরব আমিরাতে অ্যালকোহল পান করা আর ফৌজদারি অপরাধ নয়; যাইহোক, এমন কিছু আইন আছে যা একজনকে অবশ্যই মেনে চলতে হবে। উদাহরণস্বরূপ, অ্যালকোহল কেনার জন্য একজনের বয়স কমপক্ষে 21 বছর হতে হবে। এও মনে রাখবেন যে এই আইনগুলির নিয়ন্ত্রণ আমিরাত থেকে এমিরেটে আলাদা হতে পারে।

আপনি যদি দুবাইতে অ্যালকোহল কিনতে চান – আপনাকে একটি লাইসেন্স পেতে হবে। যাইহোক, সম্প্রতি এটি পাওয়া উল্লেখযোগ্যভাবে সহজ হয়ে গেছে, কারণ আপনি হয় অনলাইনে আবেদন করতে পারেন বা একটি নিবন্ধিত অ্যালকোহলের দোকানে যেতে পারেন এবং বিনামূল্যে তাদের লাইসেন্স পেতে পারেন৷

শারজাহতে, অ্যালকোহল রাখা এবং সেবন সীমাবদ্ধ।

৭. Nol – একটি কার্ড, একাধিক ব্যবহার

বেশিরভাগ জায়গায়, পাবলিক ট্রান্সপোর্ট কার্ডটি কেবল এটির জন্য ব্যবহার করা হয়। সংযুক্ত আরব আমিরাতে নয়। মেট্রো থেকে আবরা থেকে ইতিহাদ রেল (শীঘ্রই) সবকিছুর জন্য এটি ব্যবহার করা ছাড়াও, বিশ্বাস করুন বা না করুন

, এই একক কার্ড অনেক কিছুর জন্য ব্যবহার করা যেতে পারে, আরও অনেক কিছু।

মুদি কুড়ান? সেই কার্ডে ট্যাপ করুন। ওষুধ লাগবে? অনুমোদিত ফার্মেসি Nol কার্ড গ্রহণ করবে। এমনকি কিছু রেস্টুরেন্ট Nol কার্ডের মাধ্যমে অর্থপ্রদান গ্রহণ করবে।

আরও কী, আপনি এমনকি আপনার কার্ডকে ব্যক্তিগতকৃত করতে পারেন এবং এতে থাকা ব্যালেন্স রক্ষা করতে পারেন, যদি এটি চুরি হয়ে যায়, অন্য অনেক সুবিধার পাশাপাশি!

৮. ট্রাফিক একটি দুঃস্বপ্ন

সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা দৈনিক ট্রাফিক জ্যামে আটকে ‘মাসে একদিন’ হারান – বিশেষ করে আমিরাতের মধ্যে ভ্রমণ করার সময়। দুবাই-শারজাহ গ্রিডলকগুলি সেভাবে প্রায় কিংবদন্তি। সুতরাং, আপনি যদি একটি এমিরেটে বসবাস করার এবং অন্য এমিরেটে কাজ করার পরিকল্পনা করেন (যেমন অনেক বাসিন্দা অর্থ সঞ্চয় করতে করেন), তবে জেনে রাখুন যে আপনাকে সম্ভবত পিক-আওয়ার কম্যুট এবং মাঝে মাঝে রোড রেজের সাথে লড়াই করতে হবে।

যদিও এটা সব ধ্বংস এবং অন্ধকার নয়। সংযুক্ত আরব আমিরাত ট্র্যাফিক সহজ করার জন্য বেশ কয়েকটি প্রকল্পে কাজ করছে, যেমন অন্য ফেডারেল হাইওয়ের যোগ্যতা পরীক্ষা করে, এয়ার ট্যাক্সি অন্বেষণ করা এবং ইতিহাদ রেল নির্মাণে অবিচলিতভাবে কাজ করা, যা সাতটি আমিরাতকে সংযুক্ত করতে প্রস্তুত।

৯. একটি ড্রাইভিং লাইসেন্স পাওয়া হতে পারে সবচেয়ে বড় কৃতিত্ব হতে পারে

অন্যান্য দেশে ড্রাইভিং করার সাথে আপনার কতটা পূর্ব অভিজ্ঞতা থাকুক না কেন, আপনাকে এই সত্যটি মেনে নিতে হবে যে আপনি আপনার প্রথম প্রচেষ্টায় পাস নাও করতে পারেন। আপনি সেই অনুযায়ী বাজেটও করতে চাইতে পারেন, কারণ পরীক্ষার খরচ শেষ পর্যন্ত হাজার হাজার দিরহাম পর্যন্ত যোগ হতে পারে।

দেশের কঠোর প্রবিধানের জন্য লাইসেন্স পাওয়ার জন্য আপনাকে কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। যাইহোক, আপনার লাইসেন্সের জন্য আবেদন করার জন্য কমপক্ষে আটটি ভিন্ন উপায় রয়েছে — যার মধ্যে রয়েছে ‘গোল্ডেন চান্স’ উদ্যোগ যা আপনাকে ক্লাস এড়িয়ে যেতে এবং সরাসরি পরীক্ষা দিতে দেয়।

১০. রাডার থেকে সাবধান – তারা সর্বত্র আছে

একটি লাল সংকেত লাফ? গাড়ি চালানোর সময় আপনার সিটবেল্ট পরা হয় না? উপরের দিকে তাকান এবং পনির বলুন, আপনি সম্ভবত ক্যামেরায় আছেন। আপনি যদি কখনও দেশে একটি ট্রাফিক নিয়ম ভঙ্গ করেন, এটি খুব সম্ভবত একটি ক্যামেরা আপনাকে দেখেছে। এই উচ্চ-প্রযুক্তিগত রাডারগুলি দেশের প্রধান এবং ছোট রাস্তা জুড়ে পাওয়া যেতে পারে এবং তারা কিছু চমত্কার খাড়া জরিমানা সহ আসে।

গুরুতর ট্র্যাফিক লঙ্ঘনের জন্য যানবাহন বাজেয়াপ্ত করা এবং ড্রাইভিং লাইসেন্স স্থগিত করা সহ আপনাকে Dh100,000 পর্যন্ত খরচ হতে পারে। অন্য কথায়, আপনি যদি সংযুক্ত আরব আমিরাতের রাস্তায় একটু বেপরোয়া বোধ করেন তবে আবার ভাবুন।

১১. ভ্রমণ অনেক সহজ

আপনি হয়ত ‘ভ্রমণের সহজতা’ শব্দটি আগে শুনে থাকবেন, তবে আপনি যখন সংযুক্ত আরব আমিরাতে চলে যান তখন এর অর্থ কী তা আপনি সত্যিই বুঝতে পারবেন। একাধিক আন্তর্জাতিক বিমানবন্দর সহ যেখান থেকে আপনি 190টির মতো গন্তব্যে উড়ে যেতে পারেন, সংযুক্ত আরব আমিরাত থেকে বিশ্বজুড়ে ভ্রমণের ক্ষেত্রে বাসিন্দারা সত্যিই পছন্দের জন্য নষ্ট হয়ে যায়।

আরও কী, বেশ কয়েকটি দেশ সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের ভিসা-মুক্ত প্রবেশের অফার দেয়, যা আমিরাতের সমস্ত দীর্ঘ সপ্তাহান্তে উপভোগ করার জন্য নিখুঁত বিদায়ের জন্য তৈরি করে।

তবে এটিই সব নয়: আপনি হোম চেক-ইন পরিষেবাগুলি পেতে পারেন যা এজেন্টরা আপনার লাগেজ নিতে এবং আপনার বোর্ডিং পাস ইস্যু করতে আপনার বাড়ি বা হোটেলে যেতে দেখবে। অতীতের অভিবাসন পাওয়াও একটি হাওয়া কারণ কিছু বিমানবন্দরে উন্নত স্মার্ট গেটের জন্য আপনার মুখ এখন আপনার পাসপোর্ট।

১২. গোল্ডেন ভিসা

গোল্ডেন ভিসা পাওয়া প্রায় আমিরাতের বেশিরভাগ প্রবাসীদের জন্য লটারি জেতার মতো। 10 বছরের ভিসা মানে প্রতি দুই বছর পর পর পারমিট নবায়ন করার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না। যে কোনও প্রবাসী আপনাকে বলবে, এটি একটি বড় মাথাব্যথা বাছাই করা।

যদি আপনি আপনার চাকরির মাধ্যমে 10-বছরের ভিসা পেতে অক্ষম হন, তবে একটির জন্য যোগ্য হওয়ার অন্যান্য উপায় রয়েছে। UAE উচ্চ সম্পদশালী ব্যক্তি, সম্পত্তি ক্রেতা, উদ্যোক্তা, বিশিষ্ট ছাত্র এবং আরও অনেককে গোল্ডেন ভিসা প্রদান করে।

১৩. বুর্জ খলিফা = উত্তর নক্ষত্র

দুবাই থেকে বুর্জ খলিফা দেখা যায়। প্রকৃতপক্ষে, নতুন বাসিন্দারা বিশ্বের সবচেয়ে উঁচু বিল্ডিংটিকে উত্তর স্টার হিসেবে ব্যবহার করে – আইকনিক ল্যান্ডমার্ককে সামনে রেখে শহরের রাস্তা দিয়ে নেভিগেট করে।

আমরা কি বলেছি এটা দুবাই জুড়ে দেখা যাবে? ‘ইউএই জুড়ে’ চেষ্টা করুন। ফটোগ্রাফার রশিদ আবদুল্লাহ আজিজ আল শেহি রাস আল খাইমাহতে জেবেল ইয়ানাস থেকে বিশাল আকাশচুম্বী তার ছবির জন্য 2020 সালে ভাইরাল হয়েছিলেন। রাস্তা দিয়ে প্রায় 140 কিমি দূরে!

এখানে সংযুক্ত আরব আমিরাতের সবচেয়ে পরিচিত আকর্ষণের আরেকটি শট রয়েছে — এই সময় আজমান থেকে, ফটোগ্রাফার রামি দিবোর সৌজন্যে:

১৪. সুপারমার্কেট থেকে স্যুভেনির নিন

বাড়ি ফিরে যাচ্ছেন কিন্তু উপহার পেতে ভুলে গেছেন? উদ্বিগ্ন হবেন না, বিমানবন্দরে শুল্ক-মুক্ত আপনাকে অতিরিক্ত মূল্যের স্যুভেনিরের জন্য শেল আউট করতে হবে না। আপনি সহজভাবে আপনার স্থানীয় সুপারমার্কেট থেকে তাদের নিতে পারেন.

ছোট মুদি দোকানে উপহার সামগ্রী নাও থাকতে পারে; যাইহোক, বেশিরভাগ বড় সুপারমার্কেট তাদের মিনি-বুর্জ খলিফা এবং টি-শার্টের ন্যায্য অংশ মজুদ করে ‘দুবাই’-এর সাথে অথবা আরও ভালোভাবে, ‘আমি দুবাই ভালোবাসি’ – সেগুলিতে মুদ্রিত।

১৫. আমিরাত প্রবাসীদের তৈরি স্ন্যাকস একটি জিনিস

আপনি যদি একজন ভোজনরসিক হন, তাহলে UAE হল এই অঞ্চলের সেরা কিছু রেস্তোরাঁ পাওয়া যাবে। উটের বিরিয়ানি থেকে শুরু করে সোনার ধাতুপট্টাবৃত স্টেক পর্যন্ত, লোকেরা তাদের রন্ধনসম্পর্কের জন্য সংযুক্ত আরব আমিরাত ভ্রমণ করার একটি কারণ রয়েছে