সংযুক্ত আরব আমিরাত দেশটির খাদ্য সহায়তা প্রচেষ্টাকে টিকিয়ে রাখতে দুবাইতে অবস্থিত তার সবচেয়ে উঁচু দাতব্য এনডাউমেন্ট টাওয়ারের পরিকল্পনা করেছে।

শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, ভাইস প্রেসিডেন্ট এবং সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক ‘১ বিলিয়ন মিলস এনডাউমেন্ট’ টাওয়ারের পরিকল্পনা পর্যালোচনা করেছেন।

৮০০ মিলিয়ন দিরহাম ($217,805,600 আনুমানিক) ব্যয়ে বিকশিত, টাওয়ারটি 1 বিলিয়ন মিলস এনডাউমেন্ট উদ্যোগের প্রকল্পের অংশ, দুবাই মিডিয়া অফিস (DMO) এক বিবৃতিতে বলেছে।

এর লক্ষ্য বিশ্বব্যাপী কয়েক মিলিয়নের জন্য খাদ্য নিরাপত্তা জাল প্রদানে সহায়তা করার জন্য এনডাউমেন্ট সম্পদ বৃদ্ধি করা এবং সর্বোচ্চ আয় অর্জন করা।

উদ্যোগের বোর্ড অফ ট্রাস্টির সাথে একটি বৈঠকের সময়, শেখ মোহাম্মদ সর্বশেষ প্রকল্প এবং বিনিয়োগের ধারণাগুলি পর্যালোচনা করেন।

“আমরা চাই সংযুক্ত আরব আমিরাতের জনগণের নামে আমাদের মানবিক কাজ শত শত বছর ধরে চলুক। এই প্রকল্পটি এনডাউমেন্ট সম্পদ বাড়ানোর জন্য আমাদের প্রচেষ্টার একটি মূল পদক্ষেপ, যা সব জায়গার দুর্বল মানুষকে ক্ষুধার ঝুঁকি থেকে রক্ষা করার মূল লক্ষ্যে অবদান রাখে,” শেখ মোহাম্মদ বলেছেন।

“আমরা একটি নতুন মডেল তৈরি করে আমাদের মানবিক প্রচেষ্টার স্থায়িত্ব নিশ্চিত করার লক্ষ্য রাখি যা সংযুক্ত আরব আমিরাতের অর্থনৈতিক উন্নয়ন থেকে উদ্ভূত,” তিনি যোগ করেন।

রিয়েল এস্টেট এনডাওমেন্ট থেকে রিটার্ন বিশ্বব্যাপী লক্ষ লক্ষ খাদ্য নিরাপত্তা নেট প্রদানের জন্য নিবেদিত হবে, অপুষ্টির চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে সাহায্য করবে।

2023 সালের রমজান মাসে চালু করা 1 বিলিয়ন খাবার এনডাউমেন্ট উদ্যোগটি ব্যাপক সাড়া পেয়েছে, নগদ দান, শেয়ার এবং রিয়েল এস্টেট সম্পদে AED 1.075 বিলিয়ন বৃদ্ধি করেছে। এর লক্ষ্য খাদ্য নিরাপত্তাহীনতায় ভোগা ব্যক্তিদের পাশাপাশি বিশ্বব্যাপী দুর্বল গোষ্ঠীকে টেকসই সমর্থন করা।

“এন্ডোমেন্ট টাওয়ারটি টেকসই মানবিক প্রকল্প চালু করার জন্য মহামান্য শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের দৃষ্টিভঙ্গি এবং নির্দেশাবলীকে মূর্ত করে যা এনডোমেন্টের কাজ প্রতিষ্ঠা করে এবং সংযুক্ত আরব আমিরাতের মানবিক প্রচেষ্টার ভবিষ্যতকে শক্তিশালী করে,” মোহাম্মদ আল গেরগাউই, মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম গ্লোবালের মহাসচিব উদ্যোগ এবং 1 বিলিয়ন খাবার এনডাউমেন্ট বোর্ড অফ ট্রাস্টিজের চেয়ারম্যান যোগ করেন।