নাগরিকদের আজ সোমবার সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের অর্থাৎ ঈদের চাঁদ দেখার আহ্বান জানিয়েছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। সৌদি আরবের সুপ্রিম কোর্ট এবং সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি এই আহ্বান জানায়। খবর: খালিজ টাইমস ও গালফ নিউজ।

মূলত সৌদি-আমিরাতসহ যেসব দেশে গত ১১ মার্চ থেকে রমজান শুরু হয়েছে, তারা আজ সন্ধ্যায় ঈদের চাঁদ সন্ধান করবে। ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনাই, ভারত, বাংলাদেশ,

পাকিস্তান, ইরান, ওমান, জর্ডান, লিবিয়া, মরোক্কোসহ যেসব দেশ গত ১২ মার্চ থেকে রমজান পালন শুরু করেছে, তারা রমজানের ২৯তম দিনের সঙ্গে মিল রেখে আগামীকাল সন্ধ্যায় আকাশে নতুন চাঁদ খুঁজবে।

সোমবার সৌদি আরবে পবিত্র রমজান মাসের ২৯ দিন হবে। আজ যদি শাওয়ালের চাঁদ দেখা যায়, তাহলে আগামীকাল মঙ্গলবার দেশটিতে ঈদুল ফিতর উদ্যাপিত হবে। তবে আজ চাঁদ দেখা না গেলে রমজান মাস ৩০ দিনের হবে ও বুধবার ঈদ পালিত হবে।

গত বছর দেশটিতে রমজান ২৯ দিনের হয়েছিল। সেবার ১১ মার্চ ১৪৪৫ হিজরি সনের রমজান মাসের চাঁদ দেখা যায়। যদিও বিশ্বের অন্য দেশে মাসটি ৩০ দিনের হয়েছিল। দেশটিতে ঈদের চাঁদ দেখতে পাওয়া নিয়ে বিশ্বজুড়ে, বিশেষ করে দক্ষিণ এশিয়ার মুসলিম ধর্মাবলম্বীদের মধ্যে একটি আগ্রহ কাজ করে।

কারণ, সৌদি আরবে চাঁদ দেখা গেলে, তার পরের দিন থেকে এ অঞ্চলে ঈদ উদযাপিত হয়। তাই দক্ষিণ এশিয়ার দেশগুলোয় সৌদি আরবে চাঁদ দেখা পাওয়ার দিন থেকে উৎসমুখর পরিবেশ সৃষ্টি হয়।

এদিকে আজ সন্ধ্যায় চাঁদ দেখা গেলে আগামীকাল আমিরাতেও পবিত্র ঈদুল ফিতর উদ্যাপিত হবে। কেউ চাঁদ দেখলে তাকে ০২৬৯২১১৬৬ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে, অথবা নিকটস্থ আদালতে গিয়ে সাক্ষ্য লিপিবদ্ধ করার জন্য অনুরোধ করা হয়েছে।

রমজান হলো আরবি বর্ষপঞ্জিকার নবম মাস। আরবি মাসগুলো ২৯ ও ৩০ দিনের হয়। আর মাসগুলো নির্ধারিত হয় চাঁদ দেখার ওপর।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র পূর্বাভাস দিয়েছে, চলতি বছর রমজান ৩০ দিন হতে পারে। এই ভবিষ্যদ্বাণী মিলে গেলে সৌদি আরব, আরব আমিরাতসহ ১১ মার্চ রমজান শুরু করা দেশগুলোয় ঈদুল ফিতর আগামী বুধবার (১০ এপ্রিল) উদ্যাপিত হবে।