ভারতীয়দের নিয়োগকারী দেশগুলোর মধ্যে সবার আগে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির মোট জনসংখ্যা প্রায় এক কোটি (৯৫ লাখ)। এর মধ্যে ভারতীয়দের সংখ্যা ৩৫ লাখের বেশি। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে গালফ নিউজ।

শনিবার (১২ আগস্ট) ভারতের সংসদের নিম্নকক্ষ লোকসভায় এক প্রশ্নের উত্তরে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরালিধরন এমন তথ্য জানান। তিনি বলেন, আমিরাতে ৩৫ লাখের বেশি ভারতীয় কাজ করছেন।

সংসদ সদস্য (এমপি) ডাঃ কালানিধি বীরস্বামীর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতে বর্তমানে ভারতীয়দের সংখ্যা ৩.৫৫৪ মিলিয়ন (৩৫ লাখের বেশি)।

মন্ত্রীদের দেওয়া তথ্য অনুসারে গত বছর সংযুক্ত আরব আমিরাতে ভারতীয়দের সংখ্যা ছিল ৩.৪১৯ মিলিয়ন। এক বছরে এই সংখ্যা ১ লাখ ৩৪ হাজারের বেশি বেড়েছে।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, এই তথ্যই প্রমাণ করে যে, বিদেশে কর্মসংস্থানের সন্ধানকারী ভারতীয়দের জন্য সংযুক্ত আরব আমিরাত সবচেয়ে জনপ্রিয় গন্তব্যে পরিণত হয়েছে।

এছাড়া ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরালিধরন জানান যে, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কুয়েত, কাতার এবং ওমান- এই পাঁচটি উপসাগরীয় দেশ ভারতীয়দের জন্য কর্মসংস্থান প্রদানকারী হিসেবে শীর্ষে রয়েছে।

মুরালিধরন বলেন, এই পাঁচ দেশে কাজ করেন অন্তত ৭.৯৩২ মিলিয়ন (প্রায় ৮০ লাখ) ভারতীয়। ভারত সরকার দুবাই, রিয়াদ, জেদ্দা এবং কুয়ালালামপুরে ভারতীয় কর্মীদের দিকনির্দেশনা এবং পরামর্শ প্রদানের জন্য সহায়তা কেন্দ্র স্থাপন করেছে।

ওয়ার্ল্ডোমিটার ও উইকিপিডিয়ার তথ্য বলছে, সংযুক্ত আরব আমিরাতে ২০২৩ সালের জনসংখ্যা ৯৫ লাখ প্রায়। এর মধ্যে আমিরাতের নাগরিকের সংখ্যা মোট জনসংখ্যার ২০ শতাংশেরও কম। বাকি ৮০ শতাংশ জনসংখ্যাই বিদেশি কর্মী। এদের মধ্যে সবার চেয়ে অনেক এগিয়ে ভারতীয়রা। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানিরা।